Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

করোনা মোকাবিলায় বিশ্বকে সহায়তা করতে বড় ভূমিকা নেবে ভারত: মোদী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ নভেম্বর ২০২০ ১৭:৫৬
ব্রিকস  শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার। ছবি ভিডিয়োগ্র্যাব করে নেওয়া।

ব্রিকস শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার। ছবি ভিডিয়োগ্র্যাব করে নেওয়া।

অতিমারির সময় ভারত বিশ্বের দেড়শোটিরও বেশি দেশকে ওষুধপত্র সরবরাহ করেছে। ভারতের ওষুধ সংস্থাগুলির উৎপাদন শক্তির জোরে। একই ভাবে অল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে করোনা টিকা তৈরি করে তা বিভিন্ন দেশে দ্রুত সরবরাহ করারও ক্ষমতা রাখে ভারত।

ভারত-সহ ৫ দেশের জোট ‘ব্রিকস’-এর দ্বাদশ সম্মেলনের ভার্চুয়াল বৈঠকে মঙ্গলবার এ কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মোদী এও জানিয়েছেন, স্বাস্থ্যক্ষেত্রের উন্নতিতে কী ভাবে ডিজিটাল প্রযুক্তিকে আরও বেশি করে ব্যবহার করা যায় ব্রিকস জোটের দেশগুলিতে তা বাস্তবায়িত করতে ভারত বড় ভূমিকা নেবে আগামী দিনে। একই সঙ্গে চালু ওষুধগুলির সহজলভ্যতার উপরেও জোর দেবে।

Advertisement

লাদাখ পরিস্থিতি নিয়ে দু’দেশের উত্তেজনার মধ্যেই ‘ব্রিকস’ দেশগুলির শীর্ষ সম্মেলনে মঙ্গলবার ফের মুখোমুখি হন ভারতের প্রধানমন্ত্রী মোদী ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। ভার্চুয়াল বৈঠকে। ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা, এই পাঁচটি দেশের জোট ব্রিকস-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনের মূল আয়োজক দেশ এ বার রাশিয়া। ভারত এ বার এই সম্মেলনের ‘চেয়ার দেশ’।

আরও পড়ুন: আমেরিকায় টানা ১১ দিন নতুন সংক্রমণ ১ লক্ষের উপর, আরও সঙ্কটে অর্থনীতি

আরও পড়ুন: ভাবী ভাইস প্রেসিডেন্ট কেন অন্তরালে, জল্পনা আমেরিকার রাজনৈতিক মহলে

গত এক সপ্তাহে এই নিয়ে দ্বিতীয় বার মুখোমুখি হলেন মোদী এবং চিনফিং। লাদাখ সঙ্কটের পর মোদী এবং চিনফিংয়ের প্রথম মুখোমুখি হয়েছিলেন গত ১০ নভেম্বর। এসসিও শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল বৈঠকে।

অতিমারি পরিস্থিতিতে যে ব্রিকস জোটের দেশগুলির আরও কাছাকাছি আসার প্রয়োজন সে কথা মনে করিয়ে দিয়ে চিনের প্রেসিডেন্ট শি চিনফিং বলেন, ‘‘যখন উত্তাল ঝড় উঠছে তখন আমরা সকলেই একই নৌকার যাত্রী।’’

আরও পড়ুন

Advertisement