Advertisement
২৪ এপ্রিল ২০২৪
WhatsApp

চ্যাট না খুলেও ব্লক করা যাবে হোয়াটসঅ্যাপে! নতুন সুবিধা আনছে সংস্থা, বলছে রিপোর্ট

হোয়াটসঅ্যাপে প্রেরককে ব্লক করতে হলে সাধারণত সেই প্রেরকের চ্যাটবক্সে ঢুকতেই হয়। সে ক্ষেত্রে কারও পাঠানো বার্তা না দেখে তাঁকে ব্লক করা সম্ভব হয় না।

নতুন বৈশিষ্ট্য বা সুবিধাটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে দাবি করেছে এক সংস্থা।

নতুন বৈশিষ্ট্য বা সুবিধাটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে দাবি করেছে এক সংস্থা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:০৭
Share: Save:

একটি নতুন সুবিধা জুড়তে চলেছে হোয়াটসঅ্যাপে। এই তথ্য দিয়েছে হোয়াটসঅ্যাপবেটাইনফো নামে একটি সংস্থা। টুইটারে তারা জানিয়েছে, শীঘ্রই একটি ছোট্ট কিন্তু বেশ কাজের সুবিধা আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। যা কার্যকর হলে জনপ্রিয় এই ম্যাসেঞ্জোর অ্যাপে প্রেরকের চ্যাটবক্সে না ঢুকেই ব্লক করা যাবে তাঁকে। হোয়াটসঅ্যাপবেটাইনফো জানিয়েছে, ইতিমধ্যেই এই বিষয়ে কাজ শুরু করে দিয়েছে হোয়াটসঅ্যাপ।

কিন্তু কারা এই হোয়াটসঅ্যাপবেটাইনফো? তারা কি হোয়াটসঅ্যাপের হয়ে কথা বলতে পারে? টুইটারে সংস্থাটির ভেরিফায়েড অ্যাকাউন্ট রয়েছে। ‘বায়ো’তে লেখা রয়েছে, ‘‘হোয়াটসঅ্যাপ সংক্রান্ত সাম্প্রতিকতম খবরাখবর পাওয়ার জায়গা এটাই।’’ দু’লক্ষাধিক অনুগামীও রয়েছে অ্যাকাউন্টটির। আবার এই সংস্থাকে হোয়াটসঅ্যাপ সংক্রান্ত খবরাখবর দিতে দেখা গিয়েছে, স্বয়ং হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্টকে। ২০২১ সালে উইল তাঁর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে সেই সাক্ষাৎকারের জন্য ধন্যবাদও জানান সংস্থাটিকে। ফলত টুইটার ব্যবহারকারীদের অনেকেই হোয়াটসঅ্যাপবেটাইনফোর দেওয়া খবরে উৎসাহিত হয়েছেন।

সাধারণত হোয়াটসঅ্যাপে প্রেরককে ব্লক করতে হলে প্রেরকের চ্যাটবক্সে ঢুকতে হয়। ফলে অযাচিত কারও পাঠানো বার্তা না দেখে তাঁকে ব্লক করা সম্ভব হয় না। অবশ্য হোয়াটসঅ্যাপ সেটিংয়ে ঢুকে ঘুরপথে ‘ব্লক কন্টাক্ট’ বিকল্পে প্রেরককে ব্লক করার সুবিধা আছে। তবে সেই সুবিধার কিছু শর্তও আছে। এটি তখনই ব্যবহার করা সম্ভব, যদি প্রেরকের নাম ব্যবহারকারীর ফোনের যোগাযোগ তালিকায় থাকে। অর্থাৎ অপরিচিত নম্বর থেকে বার্তা এলে সেই নম্বর ব্লক করা যাবে না। নয়তো আগে সেই নম্বরটিকে নিজের যোগাযোগের তালিকাভুক্ত করতে হবে। তার পর ব্লক করতে হবে। যে পদ্ধতি বেশ জটিল হতে পারে। বিশেষ করে তাঁদের কাছে যাঁরা প্রযুক্তি নিয়ে সড়গড় নন।

হোয়াটসঅ্যাপবেটাইনফো যে সুবিধার কথা জানিয়েছে, তা সত্যিই চালু হলে প্রেরকের নাম ‘সিলেক্ট’ করলেই পাওয়া যাবে ‘ব্লক’ করার সুযোগ। যদিও সংস্থাটি জানিয়েছে, পুরো ব্যাপারটাই এখনও রয়েছে পরীক্ষা-নিরীক্ষার স্তরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp New Features
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE