Advertisement
০২ মে ২০২৪
Kate Middleton

যুবরানি কেট কোথায়? হঠাৎই রব উঠল ব্রিটেনে, রাজপরিবারের অন্তঃপুরে আবার ষড়যন্ত্রের আশঙ্কা!

মাস দুয়েক আগেই পেটে অস্ত্রোপচার হয়েছে কেটের। ঘটনাচক্রে তার পর থেকে আর তাঁকে জনসমক্ষে দেখা যায়নি। সেই ঘটনার পর এই প্রথম কেটের ছবি প্রকাশ করল রাজপরিবার।

তিন পুত্র-কন্যার সঙ্গে কেট মিডলটন।

তিন পুত্র-কন্যার সঙ্গে কেট মিডলটন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৮:৩৩
Share: Save:

একটা ছবি ঘিরেই যত বিতর্ক! দিন কয়েক আগে নারী দিবস (ব্রিটেনে মাতৃ দিবস)-এর দিন ছবিটি পোস্ট করেছিল ব্রিটেনের রাজপরিবার। ছবিতে দেখা যাচ্ছে যুবরানি কেট মিডলটনকে ঘিরে দাঁড়িয়ে রয়েছে তাঁর তিন পুত্র-কন্যা— জর্জ, শার্লট এবং লুই। তাঁদের জড়িয়ে ধরে হাসিমুখে ক্যামেরার দিকে তাকিয়ে আছেন কেট। ছবিটি প্রকাশ্যে আসার পর প্রথম তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন এক নেটাগরিক। ছবিটিতে ফটোশপের কারিকুরি করে বদলানো হয়েছে বলেও অভিযোগ তোলেন তিনি। তার পরই ছবিটির যথার্থতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে একের পর সংবাদমাধ্যমও। প্রশ্ন ওঠে, যুবরানির ছবি ফটোশপে বদলানোর প্রয়োজন হল কেন?

মাস দু’য়েক আগেই পেটে অস্ত্রোপচার হয়েছে কেটের। ঘটনাচক্রে তার পর থেকে আর তাঁকে জনসমক্ষে দেখা যায়নি। ব্রিটেনের যুবরাজ উইলিয়াম এবং কেটের বাসভবন কেনসিংটন রাজপ্রাসাদের তরফে জানানো হয়েছিল, অসুস্থতার জন্য কেট রাজপরিবারের সদস্য হিসাবে তাঁর উপর ন্যস্ত থাকা দায়িত্বগুলি আপাতত পালন করতে পারছেন না। যদিও কেটকে হাসপাতালে নিয়ে যাওয়ার ছবি ক্যামেরাবন্দি করতে পারেনি কেউ। হাসপাতাল থেকে তাঁর ফেরার ছবিও কেউ দেখেননি।

কেনসিংটন অবশ্য জানিয়েছিল, যুবরানি কেটের পেটের অস্ত্রোপচার সফল হয়েছে। তিনি ধীরে ধীরে সুস্থ হচ্ছেন। তবে পুরোপুরি সুস্থ হতে এখনও অনেকটা সময় লাগবে। কিন্তু সেই বিবৃতি অসম্পূর্ণ বলে মনে হয়েছিল ব্রিটেনের রাজভক্তদের অনেকেরই। প্রশ্ন উঠেছিল কেটের অসুস্থতা এবং অস্ত্রোপচার নিয়েও।

কেটের ঠিক কী হয়েছিল, কেনই বা তাঁর অস্ত্রোপচারের প্রয়োজন পড়ল তা জানায়নি রাজপরিবার। একটি রিপোর্টে বরং আগ বাড়িয়ে রাজপ্রাসাদের তরফে বলা হয়েছিল, কেটের ক্যানসার হয়নি। সেই ঘটনার পর এই প্রথম কেটের ছবি প্রকাশ করল রাজপরিবার। ১০ মার্চ ছবিটি প্রকাশ করে তার বিবরণে তারা লেখে, ছবিটি ২০২৪ সালে তুলেছেন যুবরাজ উইলিয়াম। যদিও এখন সেই ছবি নিয়েই উঠেছে প্রশ্ন।

বিতর্কের কেন্দ্রে যে ছবি।

বিতর্কের কেন্দ্রে যে ছবি। ছবি: সংগৃহীত।

ছবির নানা গরমিলে চিত্র বিশেষজ্ঞরা দৃষ্টি আকর্ষণ করেছেন। কোথাও ছবি ঝাপসা হয়েছে। কোথাও কেটের চুল অস্বাভাবিক লাগছে। আবার কোথাও দেখা যাচ্ছে কেটের জ্যাকেটের চেন নীচের দিকে থাকলেও উপরে হঠাৎ উধাও হয়ে গিয়েছে। যে দু’টি হাত দিয়ে রাজপুত্র জর্জ তার মাকে জড়িয়ে ধরেছে, সেই হাতের ছবি নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন অনেকে। আবার কেউ কেউ বলেছেন বসে থাকা অবস্থায় কেটের পায়ের তুলনায় শরীরের উপরের অংশ একটু বেশিই দীর্ঘ লাগছে।

এই ঘটনার পর কেনসিংটন প্রাসাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি ব্যাখ্যামূলক পোস্টও করা হয়। কেটের বয়ানে লেখা ওই পোস্টে লেখা হয়েছে, ‘‘আসলে আমিও অন্যদের মতো ছবি এডিট করতে গিয়েছিলাম। তার জন্য যদি জনমানসে কোনও রকম ধন্ধ তৈরি হয়ে থাকে তবে দুঃখিত।’’ তবে সেই পোস্টে বিশেষ লাভ হয়নি। উল্টে ব্রিটেন জুড়ে এখন এক্স হ্যান্ডলে ট্রেন্ড করতে শুরু করেছে একটি প্রশ্ন— কেট কোথায়? হ্যাশট্যাগ ‘হোয়্যার ইজ় কেট?’

এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে তাজা হয়েছে ব্রিটেনের রাজপরিবারের বিরুদ্ধে ওঠা পুরনো ষড়যন্ত্রের তত্ত্বও। এর আগে রাজকুমারী ডায়নার দুর্ঘটনায় মৃত্যু নিয়ে অনেক রকম ষড়যন্ত্রের তত্ত্ব তৈরি হয়েছিল রাজপরিবারকে ঘিরে। এ বারও ব্রিটেনের মানুষ প্রশ্ন করতে শুরু করেছে? রাজপরিবার কোথায় লুকিয়ে রেখেছে রাজকুমারী কেটকে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE