Advertisement
২৫ জুন ২০২৪
Pandemic Threat

বিশ্ব জুড়ে হানা দিতে চলেছে আরও ‘মারাত্মক’ অতিমারি! ‘প্রস্তুত থাকুন’, বার্তা হু প্রধানের

মঙ্গলবার ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে যোগ দেন টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। সেখানেই একটি রিপোর্ট পেশ করে তিনি জানান, কোভিড অতিমারি শেষ হয়ে গিয়েছে ভেবে এখনই নিশ্চিন্ত হলে চলবে না।

WHO Chief says World needs to be ready to face next deadlier Pandemic than covid

কোভিড অতিমারি শেষ হয়ে গিয়েছে ভেবে বিশ্ববাসীকে এখনই নিশ্চিন্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন গেব্রিয়েসাস। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১০:০৭
Share: Save:

সাবধান। করোনার থেকেও ‘মারাত্মক’ অতিমারি থাবা বসাতে পারে পৃথিবীর বুকে। পরবর্তী অতিমারির জন্য এখন থেকেই প্রস্তুত হতে হবে বিশ্ববাসীকে। সতর্কতা জারি করে এমনটাই জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস।

মঙ্গলবার ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে যোগ দেন গেব্রিয়েসাস। সেখানেই একটি রিপোর্ট পেশ করে তিনি এই মন্তব্য করেন। হু প্রধানের কথায়, ‘‘বিশ্ব জুড়ে কোভিডের প্রকোপ শেষ হয়ে গিয়েছে বলে মনে হলেও তা নয়। কোভিডের আর একটি উপরূপ হানা দেওয়ার সম্ভাবনা রয়ে গিয়েছে। যা রোগী এবং মৃত্যুর সংখ্যা অনেক বাড়িয়ে দেবে। এ ছাড়াও কোভিডের থেকে আরও মারাত্মক ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনাও রয়েছে।’’

কোভিড অতিমারি শেষ হয়ে গিয়েছে ভেবে বিশ্ববাসীকে এখনই নিশ্চিন্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন গেব্রিয়েসাস। সাধারণ মানুষকে সুস্বাস্থ্যের দিকে নজর রাখার এবং সাবধান থাকার বার্তাও তিনি দিয়েছেন।

তিনি বলেন, ‘‘কোভিড নিয়ে এখনই নিশ্চিন্ত হবেন না। কোভিড অতিমারি একমাত্র আশঙ্কার কারণ নয়। সব রকম পরিস্থিতির জন্য আমাদের তৈরি থাকতে হবে। খুব শীঘ্রই পরবর্তী অতিমারি হানা দিতে চলেছে। তখন আমাদের সকলকে সম্মিলিত ভাবে সেই অতিমারি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Pandemic WHO Tedros Adhanom Ghebreyesus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE