×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

এ বছর অতিমারি পুরোপুরি শেষ হওয়ার ভাবনা ‘অপরিণত’ এবং ‘অবাস্তব’, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ মার্চ ২০২১ ১৬:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি— রয়টার্স।

২০২১ সাল শেষ হতেই করোনা অতিমারি পুরোপুরি থেমে যাবে— এ রকম চিন্তা করা ‘অপরিণত’ এবং ‘অবাস্তব’। সোমবার এ কথা জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। তবে কার্যকরী টিকা দেওয়া শুরু হওয়ায় কোভিডের জেরে মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হওয়া অনেকটাই কমবে বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

২০২০ সালে যে হারে সংক্রমণ বেড়েছিল, ২০২১ সালে তা অনেকটাই কমেছে। দেশে দেশে টিকাকরণও শুরু হয়েছে। পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে কোভিড নিয়ে সাবধানতাতে কিছুটা হলেও শিথিলতা দেখা দিয়েছে। কিন্তু গত ৬ সপ্তাহ ধরে বিশ্বের দৈনিক সংক্রমণ ধারাবাহিক ভাবে বাড়ছে। এই পরিস্থিতিতেই সতর্কবার্তা এল হু-এর তরফে। এই সংক্রমণ বৃদ্ধির বিষয়টি ‘হতাশার হলেও আশ্চর্যের নয়’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু-এর জরুরিকালীন বিষয়ের ডিরেক্টর মাইকেল রায়না সোমবার সাংবাদিকদের বলেছেন, ‘‘এই বছর শেষ হতেই অতিমারি শেষ হয়ে যাবে, এটা খুব অপরিণত ভাবনা। আমার মনে হয় এই চিন্তা অবাস্তবও।’’ তবে করোনার জেরে মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হওয়া কমে যাবে বলে মনে করেন তিনি এ ব্যাপারে বলেছেন, ‘‘টিকা যদি কার্যকরী প্রভাব বিস্তার করে তা হলে বছরের শেষে কোভিডের জেরে হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যু অনেকটাই কমে যাবে।’’ পাশাপাশি সংক্রমণও নিয়ন্ত্রণে আসবে বলে মনে করেন তিনি। স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধাদের টিকা দেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ বলে এ দিন উল্লেখ করেছেন তিনি। এখন অতিমারি অনেকটাই নিয়ন্ত্রণে বলেও এ দিন জানিয়েছেন তিনি।

Advertisement

Advertisement