Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Omicron WHO: ওমিক্রন বিশ্বব্যাপী ‘মারাত্মক বিপদ’ডেকে আনতে পারে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদসংস্থা
নয়াদিল্লি ২৯ নভেম্বর ২০২১ ২০:১৬
এ বিযয়টি নিয়ে সদস্য দেশগুলিকেও বেশ কিছু পরামর্শ দিয়েছে হু।

এ বিযয়টি নিয়ে সদস্য দেশগুলিকেও বেশ কিছু পরামর্শ দিয়েছে হু।
এএফপি

করোনা ভাইরাসের নতুন রূপ বিশ্ব জুড়ে উদ্বেগের কারণ তৈরি করেছে। কপালে ভাঁজ ফেলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার(হু)। ইতিমধ্যে সব দেশকে সতর্ক করে করেছে সংস্থাটি। হু মনে করছে সংক্রমণ যদি বাড়তে থাকে তবে কিছু এলাকায় পরিস্থিতি ‘গুরুতর’ হয়ে উঠতে পারে।

যদিও এখন পর্যন্ত করোনাভাইরাসের এই নতুন রূপে আক্রান্ত হয়ে কোনও মৃত্যু হয়নি। তবে এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে।

হু জানিয়েছে, ‘অভূতপূর্ব গতিতে ওমিক্রনের মিউটেশন হয়েছে। অতিমারির গতিপথে এর প্রভাব যথেষ্ট উদ্বেগজনক। করোনাভাইরাসের এই নতুন রূপ বিশ্বকে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে।’

কোভিড-এর এই নতুন রূপকে নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়েই উদ্বেগ তৈরি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

Advertisement

ওমিক্রন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যাঁরা আগে কোভিডে আক্রান্ত হয়েছে, তাঁরা আবারও ওমিক্রন আক্রান্ত হতে পারেন। যদিও কতটা সংক্রামক তা এখনও স্পষ্ট নয়। আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে দ্রুত ধরতে সক্ষম বলে জানিয়েছে হু। এই ভাইরাসের উপর কোভিড টিকার কার্যকারিতা কতটা তা জানার জন্য গবেষণা চলছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

এ বিযয়টি নিয়ে সদস্য দেশগুলিকেও বেশ কিছু পরামর্শ দিয়েছে হু। এর মধ্যে রয়েছে দ্রুত গতিতে টিকাকরণে কাজ চালিয়ে যাওয়া। যাতে দেশের সমস্ত মানুষের টিকাকরণ সম্পন্ন হয়। পাশপাশি, ওমিক্রন চিহ্নিত করার জন্য ব্যাপক হারে পিসিআর টেস্ট চালিয়ে যাওয়া।

আরও পড়ুন

Advertisement