Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Queen Elizabeth II Death

লুটের কোহিনূর ফেরত দেওয়া হোক, দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরেই উঠছে দাবি

ব্রিটিশদের বিভিন্ন দেশ থেকে লুট করে নিয়ে যাওয়া যাবতীয় ধনরত্ন ফেরতের দাবি উঠতে শুরু করেছে। এই হিরে-জহরতের মধ্যে রয়েছে ভারতের কোহিনূর মণিও।

রানির মুকুটে কোহিনূর

রানির মুকুটে কোহিনূর ফাইল ছবি

সংবাদ সংস্থা
কেপ টাউন শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৩
Share: Save:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথের মৃত্যুর পরেই ব্রিটিশদের বিভিন্ন দেশ থেকে লুট করে নিয়ে যাওয়া যাবতীয় ধনরত্ন ফেরতের দাবি উঠতে শুরু করেছে। এই হিরে-জহরতের মধ্যে রয়েছে ভারতের কোহিনূর মণিও।

রাজা রঞ্জিত সিংহের মৃত্যুর পরে তাঁর নাবালক পুত্র দলীপ সিংহকে অপহরণ করে ব্রিটেনে নিয়ে যাওয়া হয়েছিল। নাবালক রাজার কাছ থেকে কৌশলে ওই কোহিনূর হিরে ছিনিয়ে নিয়ে ব্রিটেনের রানির হাতে তুলে দেওয়া হয় সে সময়ে। ১০৮.৯৩ ক্যারেটের হিরেটি প্রথম রানি ভিক্টোরিয়া তাঁর হাতে পরতেন। পরে তা স্থান পায় রানির মুকুটে।

দেশীয় সম্পদ ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে দক্ষিণ আফ্রিকাও। তাদের ‘গ্রেট স্টার অব আফ্রিকা’ও রয়েছে ব্রিটেনে। বলা হয়, এটি পৃথিবীর সবচেয়ে বড় হিরে। ওজন ৩১০৮.৭৫ ক্যারট (৬২১.৩৫ গ্রাম)। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে এটি মিলেছিল। খনি মালিক টমাস কুলিনানের নামে একে কুলিনান হিরেও বলা হয়। সে সময়ে ব্রিটেনের উপনিবেশ ছিল দক্ষিণ আফ্রিকা। সেই সুযোগে এই হিরেটিরও দখল নিয়েছিল ব্রিটিশ রাজপরিবার। বর্তমানে সেই হিরেটি বসানো রয়েছে রানির রাজদণ্ডে। সমাজকর্মী টানডুক্সোলো সাবেলো বলেন, ‘‘অবিলম্বে কুলিনান হিরে দক্ষিণ আফ্রিকায় ফেরানো হোক। আমাদের দেশের ও আরও অন্যান্য দেশের পরিশ্রমের জিনিস, ধনরত্ন ব্রিটেন ভোগ করে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Queen Elizabeth II Death diamond Kohinoor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE