×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ জুন ২০২১ ই-পেপার

বিশ্বকাপের ভিড়ে ট্যাক্সির ধাক্কা, মস্কোয় জখম ৭

সংবাদ সংস্থা
মস্কো ১৭ জুন ২০১৮ ১৩:৩০
দুর্ঘটনার পর। ছবি: এএফপি

দুর্ঘটনার পর। ছবি: এএফপি

বিশ্বকাপের উত্তাপ আর উন্মাদনা ছড়িয়ে পড়েছে ফুটবল দুনিয়ায়। এই উচ্ছ্বাস আর আবেগের মাত্রাটা আকাশছোঁয়া। স্বভাবতই আয়োজক দেশ রাশিয়ায় উন্মাদনার মাত্রা আরও খানিকটা বেশি। শনিবার মস্কোর রেড স্কোয়ারেও ছিল তারই রেশ। বিভিন্ন দেশের নাগরিকরা এসেছেন প্রিয় দলকে সমর্থন জানাতে। রাস্তার ধারেই চলছে কফির কাপে চুমুক, গিটার হাতে গান, পতাকা উড়িয়ে সেলিব্রেশন। আচমকাই ভিড়ের মাঝে ঢুকে পড়ল একটা হলুদ রঙের হুন্ডাই ট্যাক্সি। গাড়ির ধাক্কায় এদিক ওদিক ছিটকে পড়লেন কয়েকজন । গুরুতর আহত হলেন সাত জন পথচারী।

আহতদের মধ্যে দুই তরুণী মেক্সিকোর সমর্থক। বিশ্বকাপ উপলক্ষে রাশিয়ায় এসেছিলেন তাঁরা। বাকিরা ইউক্রেন, আজারবাইজান ও রাশিয়ার নাগরিক। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ফুটেজ ভাইরাল হয়ে পড়ে। তাতে দেখা গিয়েছে, ক্রেমলিন থেকে সামান্য দূরে সেন্ট্রাল মস্কোর ইলিনকা স্ট্রিটে ভিড়ের মধ্যে ঢুকে পড়েছে বেপরোয়া একটি ট্যাক্সি। ১০ মিটার দূরে গিয়ে উঠে পড়ছে ফুটপাতে। গাড়ির ধাক্কায় বনেটে উঠে পড়েন একজন। ‘ট্রাফিক সাইন’-এর একটি বোর্ডে ধাক্কা খেয়ে থেমে যায় গাড়িটি।

এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘‘গাড়িটা ছুটে আসছিল। মারাত্মক ভয় লাগছিল। দৌড়ে একপাশে সরে যাই। গাড়ি থেকে নেমে পালাতে যান চালক। কিন্তু পথচারীদের একজনই তাঁকে ধরে ফেলেন। সটান একটা ঘুসি মারেন চালককে। ওই চালক চিৎকার করে ওঠেন, ‘আমি নই’ বলে।’’

Advertisement

আরও খবর: ব্রিটিশ সমর্থকদের ছদ্মবেশে বিশ্বকাপে হামলার ছক আইএসের!

চিত্রপরিচালক গোলরক্ষক আটকে দিলেন মেসিকে​

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ২১তম বিশ্বকাপের ফুটবলের আসর জমে উঠেছে। রবিবারে জার্মানি ও মেক্সিকোর ম্যাচ ঘিরে চড়ছে উত্তেজনার পারদ। তারই মধ্যে এই ঘটনায় ছড়ায় আতঙ্ক। পথচারীদের বিশেষ নিরাপত্তার জন্য ভারি কংক্রিট ব্লক রাখা রয়েছে রাস্তার দু’পাশে। যদিও মার্কিন বিদেশ দফতরের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছিল, সন্ত্রাসবাদীরা বিশ্বকাপ চলাকালীন হামলা চালাতে পারে। তাই সতর্ক থাকতে হবে রাশিয়াকে। চালকের ফেসবুক অ্যাকাউন্ট ও লাইসেন্স খতিয়ে দেখে পুলিশ। সন্ত্রাসবাদী কোনও সংগঠনের সঙ্গে চালকের কোনও যোগ নেই, নাশকতার ছক ছিল না বলেই জানিয়েছে তারা। মস্কোয় মেক্সিকোর দূতাবাসের তরফে বলা হয়েছে, মেক্সিকোর দু’জন নাগরিক হাসপাতালে চিকিৎসাধীন।



দুর্ঘটনাস্থলে মস্কো পুলিশ। ছবি: এএফপি

মস্কো পুলিশের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ট্যাক্সিচালক নিয়ন্ত্রণ হারিয়ে পথচারীদের ধাক্কা দেয়। কিরঘিজস্তানের নাগরিক চেঙ্গিজ আনারবেক উলু নামে বছর সাতাশের ট্যাক্সিচালককে গ্রেফতার করেছে পুলিশ। ট্রাফিক-আইন ভঙ্গ করার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। জেরার মুখে তিনি জানিয়েছেন, টানা ২০ ঘণ্টা গাড়ি চালিয়ে ক্লান্ত হয়ে পড়েছিলেন। বাড়ি যেতে চাইছিলেন খুব তাড়াতাড়ি। ঘুম চোখে ব্রেক কষতে চেয়ে অ্যাক্সিলেটরে চাপ দেওয়ায় গাড়িটি নিয়ন্ত্রণ হারায়। ঘটনার জন্য তিনি অনুতপ্ত।



গাড়িটি বাজেয়াপ্ত করে মস্কো পুলিশ। ছবি: এএফপি

‘‘বিশ্বকাপের মাঝেই এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। রাশিয়া প্রশাসনের তরফে আরও বেশি সতর্ক থাকা উচিত ছিল’’, মন্তব্য করেন অপর এক প্রত্যক্ষদর্শী, যিনি নিজেও ফুটবল উন্মাদনার কারণেই ভিন দেশ থেকে ম্যাচ দেখতে মস্কো এসেছেন।



Tags:

Advertisement