Advertisement
০৩ মে ২০২৪
coronavirus

করোনার উৎস সম্পর্কিত তথ্য দিতে চিনকে বাধ্য করতে পারি না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চিন থেকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২১ ১০:৩৪
Share: Save:

করোনাভাইরাসের উৎস জানতে আরও তথ্য দেওয়ার জন্য চিনকে বাধ্য করতে পারে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সোমবার এ কথা জানিয়েছেন হু-এর শীর্ষ স্থানীয় এক অফিসার। তবে কোথা থেকে এল এই প্রাণঘাতী ভাইরাস, কী ভাবে ছড়িয়ে পড়ল মানব দেহে, তা বুঝতে বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলেও জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

সোমবারের বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিসার মাইক রায়ান সাংবাদিক বৈঠক করছিলেন। সেখানে এক সাংবাদিক প্রশ্ন করেন, তথ্যপ্রকাশের জন্য চিনকে চাপ দিচ্ছে হু? তখন রায়ান বলেছেন, ‘‘এই ব্যাপারে কাউকে বাধ্য করার মতো ক্ষমতা নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার।’’ এর পরই তিনি বলেন, ‘‘আমরা সমস্ত সদস্য দেশের থেকে সহযোগিতা, সাহায্য আশা করি।’’

চিন থেকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে। উহানের পশুবাজারে বাদুড় থেকে মানুষের শরীরে এটি এসে আসতে পারে। আবার উহানের গবেষণাগার থেকেও এটি ছড়িয়ে থাকতে পারে বলে অভিযোগ রয়েছে। সে ব্যাপারে তদন্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল গত বছর গিয়েছিল চিনে। কিন্তু সেই দলের সদস্যরা অভিযোগ করেছিলেন, সমস্ত তথ্য তাঁরা পাচ্ছেন না। চিনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ একাধিক বার তুলেছে আমেরিকা। বিষয়টি নিয়ে দ্রুত তদন্তে শেষ করতে নিজের দেশের গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেই পরিস্থিতিতেই নিজের ক্ষমতার সীমাবদ্ধতার কথা জানাল হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China WHO COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE