Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Puzzle

Maths Puzzle: ১৭ নাকি ২১! অঙ্কের এক ধাঁধা ঘিরে তোলপাড় নেটদুনিয়া, নেবেন নাকি চ্যালেঞ্জ

২+৫(৮-৫)— এই অঙ্কটি টুইট করে অসবর্ন জানতে চেয়েছেন উত্তরটা।

ছবি: শাটারস্টক।

ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১১:৪১
Share: Save:

অঙ্ক মানে কারও কারও কাছে মনে হয়ে একটা বিশাল গোলমেলে বিষয়। ফলে অঙ্কের ধাঁধা থেকে নিজেদের দূরে রাখতেই ভালবাসেন এঁরা। কিন্তু অঙ্কপ্রেমী মানুষও কম নেই। এই দুই শ্রেণির জন্যই সাধারণ মানের একটি ধাঁধা টুইটে পোস্ট করেছেন আমির অসবর্ন নামে এক ব্যক্তি। তাঁর সেই ধাঁধা নিয়ে টুইটার গ্রাহকরা দু’ভাগে ভাগ হয়ে গিয়েছেন।

কী সেই ধাঁধা?

২+৫(৮-৫)— এই অঙ্কটি টুইট করে অসবর্ন জানতে চেয়েছেন উত্তরটা। যা নিয়ে টুইট দুনিয়া তোলপাড় হচ্ছে। টুইটার গ্রাহকরা দু’ধরনের উত্তর দিয়েছেন। একটি ১৭, অন্যটি ২১। তবে ২১-এর পক্ষেই বেশি ভোট পড়েছে। বিষয়টি নিয়ে এত জোরালো আলোচনা শুরু হয়েছে যে, অসবর্ন শেষমেশ নিজেই দু’টি পছন্দ রেখেছেন গ্রাহকদের জন্য— ১৭ এবং ২১।

তা হলে আসল উত্তর কোনটা, ১৭ না ২১। নেবেন নাকি সঠিক উত্তর খোঁজার চ্যালেঞ্জ?

একটু ভাল করে চিন্তা করলেই বিষয়টা বোঝা যাবে। তা হলে দেখে নেওয়া যাক, উত্তরটা ১৭ নাকি ২১।

অঙ্কের কোনও সরল করতে গেলে আমরা একটা সূত্র অনুসরণ করি। সেটা হল ‘বডমাস’। এই সূত্র অনুসরণ করলেই উত্তরটি সহজেই পেয়ে যাবেন। প্রথমে ব্র্যাকেটে থাকা ৮-৫ এর বিয়োগ করুন। উত্তর হল ৩। সেই ৩-কে ব্র্যাকেটের বাইরে ৫ দিয়ে গুন করুন। ৩x৫=১৫। এ বার ১৫-কে ২-এর সঙ্গে যোগ করুন। তা হলে ১৫+২= ১৭।

বিষয়টি সহজ কিনা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puzzle Maths
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE