Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

‘সারা বিশ্বের চিনকে প্রয়োজন’, ফের কমিউনিস্ট পার্টির শীর্ষপদ নিশ্চিত করে প্রত্যয়ী জিনপিং

জিনপিং বলেন, “বিশ্বের উন্নতি না হলে যেমন চিনের অগ্রগতি হবে না, তেমনই গোটা বিশ্বের উন্নতির জন্যই চিনকে প্রয়োজন।”

চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র সপ্তাহব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান।

চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)-র সপ্তাহব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৩:২১
Share: Save:

তৃতীয় বারের জন্য চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে নিজের স্থান সুনিশ্চিত করলেন শি জিনপিং। শুধু তা-ই নয়, নিজের ঘনিষ্ঠ নেতাদেরও দলের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে বসাতে সক্ষম হয়েছেন তিনি। জিনপিং-এর এই ক্ষমতাবৃদ্ধির পর তাঁর ক্ষমতা মাও জে দং-এর সমান হয়ে গেল বলে মনে করা হচ্ছে। রবিবারই সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জিনপিং বলেছেন, “গোটা বিশ্ব এখন চিনকে চাইছে।” নিজের মন্তব্যের ব্যাখ্যায় তিনি বলেন, “বিশ্বের উন্নতি না হলে যেমন চিনের অগ্রগতি হবে না, তেমনই গোটা বিশ্বের উন্নতির জন্যই চিনকে প্রয়োজন।”

বিদ্যুৎগতিতে চিনের উত্থানের কারণকেও নিজের মতো করে ব্যাখ্যা করেছেন জিনপিং। তাঁর কথায়, ৪০ বছরের চেষ্টার ফলে আমরা দুটো অসম্ভব কাজ করতে পেরেছি। এক, চিন দ্রুত অর্থনৈতিক উন্নয়ন করতে পেরেছে। দুই, দীর্ঘমেয়াদে সামাজিক ভারসাম্য রক্ষা করতে পেরেছে। তবে নিজেদের দায়িত্ববোধের প্রসঙ্গও উত্থাপন করেছেন তিনি। জিনপিং জানিয়েছেন, তাঁর দল এবং সরকারের উপর দেশবাসী ভরসা রেখেছেন। তাই তাঁরা তাঁদের দায়িত্ব পালন করে যাবেন। কমিউনিস্ট পার্টির এই সম্মেলনে সে দেশের সেন্ট্রাল মিলিটারি কমিশনের প্রধান হিসেবেও পুনর্নিযুক্ত করা হয়েছে জিনপিংকে।

চিনের কমিউনিস্ট পার্টির তরফে জানানো হয়েছে, দীর্ঘ দিন নেতৃত্বের মধ্যে ক্ষমতা বণ্টনের পর্ব চলার পরে একক ব্যক্তির শাসনের উপর জোর দেওয়া হচ্ছে। রবিবারের পর জিনপিং-এর আরও এক বার প্রেসিডেন্ট হওয়া প্রায় নিশ্চিত। মার্চ মাসে সরকারের বার্ষিক অধিবেশনে জিনপিংকে তৃতীয় বারের জন্য দেশের প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Chinese Communist Party Xi Jinping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE