Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Massive Lay off in Zoom

এ বার ছাঁটাই জ়ুম থেকে, সংস্থার তরফে ১৫ শতাংশ কর্মীকে তাঁদের পদ থেকে সরানোর ঘোষণা

২০২০ সালের অক্টোবর মাসের তুলনায় সংস্থার শেয়ারের মূল্য প্রায় ৯০ শতাংশ কমে গিয়েছে বলে জানান জ়ুম সংস্থার সিইও এরিক উয়ান।

Image of Zoom office

তবে ছাঁটাই করার সময় কর্মীদের বিশেষ কিছু সুবিধা দিচ্ছে জ়ুম সংস্থা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৭
Share: Save:

টুইটার, গুগল, মাইক্রোসফটের পর এ বার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিলেন জ়ুম সংস্থার সিইও এরিক উয়ান। রয়টার্স সূত্রে খবর, ১৩০০র বেশি সংস্থার কর্মীকে ছাঁটাই করা হবে যা মোট কর্মীসংখ্যার ১৫ শতাংশ। তবে ছাঁটাই করার সময় কর্মীদের বিশেষ কিছু সুবিধা দিচ্ছে সংস্থা। এরিক জানিয়েছেন, যাঁদের ছাঁটাই করা হয়েছে, তাঁদের সংস্থার তরফ থেকে ১৬ সপ্তাহের বেতন অগ্রিম হিসাবে দেওয়া হবে। তার সঙ্গে থাকবে স্বাস্থ্যবিমাও। ২০২৩ অর্থবর্ষের ভিত্তিতে নির্দিষ্ট পরিমাণ বোনাসও দেওয়া হবে।

যে কর্মীদের ছাঁটাই করা হচ্ছে, তাঁরা যদি আমেরিকার বাসিন্দা হন তবে তাঁদের মেলের মাধ্যমে বিস্তারিত জানানো হবে। যে কর্মীরা আমেরিকার বাসিন্দা নন, তাঁদের দফতর থেকে সমস্ত নিয়মাবলি বলে দেওয়া হবে।

এরিক কর্মীদের উদ্দেশে বার্তাও দিয়েছেন বলে রয়টার্স সূত্রে জানা গিয়েছে। ২০২০ সালের অক্টোবর মাসের তুলনায় সংস্থার শেয়ারের মূল্য প্রায় ৯০ শতাংশ কমে গিয়েছে বলে জানান এরিক। অতিমারির ফলে সংস্থার তরফে প্রচুর কর্মী নিয়োগ করা হয়েছিল। অধিকাংশ কর্মী বাড়ি থেকে কাজ করার সুবিধা পেয়েছিলেন।

বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলে আন্তর্জাতিক সংস্থাগুলি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিচ্ছে। এরিক জানিয়েছেন, আসন্ন অর্থবর্ষে তিনি তাঁর বেতনের ৯৮ শতাংশ কমিয়ে আনবেন। শুধু তা-ই নয়, সংস্থার উচ্চপদস্থ কর্মীদের বেতনেও ২০ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরিক কর্মীদের মেল করে লিখেছেন, ‘‘আমরা সকলে মিলে অক্লান্ত পরিশ্রম করেছি। কিন্তু কোথাও না কোথাও আমরা ভুলও করেছি। আমাদের কাজ ঠিক পথে এগোচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করার মতো পর্যাপ্ত সময় আমরা দিইনি। সংস্থার বহু কর্মী রয়েছেন যারা কাজের ফাঁকে আমার এই মেল পড়ছেন। অনেকে আবার ঘুম থেকে উঠে এই দুঃসংবাদটি পেয়েছেন। আমি এই ঘটনায় সত্যিই মর্মাহত। সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE