Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ছবিকথা

কলকাতায় আর্দ্রতার পরিমাণ বেশি, ছত্রাক থেকে ক্যামেরা বাঁচাবেন কী করে

ধুলো, বালি, জল, আর্দ্রতা কোনও ভাবেই যেন আপনার দামি ক্যামেরার ক্ষতি করতে না পারে, সে বিষ‌য় সতর্ক থাকুন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ জানুয়ারি ২০২০ ২০:১৬
Save
Something isn't right! Please refresh.
ধুলো, বালি, জল, আর্দ্রতা কোনও ভাবেই যেন আপনার দামি ক্যামেরার ক্ষতি করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকুন

ধুলো, বালি, জল, আর্দ্রতা কোনও ভাবেই যেন আপনার দামি ক্যামেরার ক্ষতি করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকুন

Popup Close

কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে হাওড়া ব্রিজ, হাওড়ার ফুল মার্কেট থেকে পার্কস্ট্রিটের ক্রিস্টমাস কার্নিভাল— শহরের নানা মুহূর্তগুলিকে ফ্রেমবন্দি করে রাখতে ভালবাসেন অনেকেই। তবে স্মার্টফোনের ক্যামেরা যতই ভাল হোক না কেন, তা কখনই ডিএসএলআরকে টেক্কা দিতে পারে না। প্রিন্সেপঘাটে বসে সূর্যাস্তের দারুণ শট ক্যামেরাবন্দি করতে পারলে কতই না ভাল হত!এই ভাবনা থেকেই হয়তো সটান কিনে ফেলেছেন পছন্দের ডিএসএলআর।

এমন ক্যামেরাপ্রীতি রয়েছে অনেকেরই। ছবি তুলতে ভালবাসেন এমন কেউ সবসময়ই নিজের ক্যামেরাটি সম্পর্কে বেশ যত্নবান হন। আপনিও কি সেই দলেই পড়েন? কিন্তু ডিএসএলআর কাঁধে ঘুরে ঘুরে কেবল ছবি তুললেই তো হল না! সাধের যন্ত্রটির যত্নও তো নিতে হবে! ক্যামেরার পাশাপাশি লেন্সকেও কিন্তু অবহেলা করলে চলবে না। লেন্সে অনেক সময়ই ধূলিকণা জমে থাকে। তাই ছবির গুণগত মান ভাল হয় না।

তাই মেনে চলুন কিছু সাবধানতা। ধুলো, বালি, জল, আর্দ্রতা কোনও ভাবেই যেন আপনার দামি ক্যামেরার ক্ষতি করতে না পারে, সে বিষ‌য় সতর্ক থাকুন। ক্যামেরা কেনা ও তার পরের কিছু যত্নের রইল হদিশ।

Advertisement



ক্যামেরা পরিষ্কার করার জন্য ব্যবহার করুন ক্যামেরা ক্লিনিং কিট

• ক্যামেরা কেনার সময় যদি ‘ক্যামেরা ক্লিনিং কিট’ না কিনে থাকেন, তাহলে এখনই কিনে ফেলুন সেই কিট। কিটের দাম খানিকটা বেশি হলেও আপনার সাধের ক্যামেরার যত্ন নিতে, কিটটি অবশ্যক।

• ক্যামেরার সঙ্গে বিনামূল্যে পাওয়া ব্যাগটি মোটেই পছন্দ নয়? ক্যামেরা হাতে নিয়েই বেড়িয়ে পরছেন রাস্তায়? এমনটা করলে ঝুঁকি বাড়বে। বাজারে পাওয়া যাচ্ছে হরেক রকম, হরেক মাপের ক্যামেরা ব্যাগ। তাই ক্যামেরাটি অবশ্যই ব্যাগে ভরে নিয়ে নিন। এতে সুরক্ষিত থাকবে আপনার ক্যামেরা।

• নরম মোলায়েম ব্রাশ দিয়ে ক্যামেরার লেন্স বডি ও লেন্স গ্লাস পরিষ্কার করাই শ্রেয়। জুম লেন্স পরিষ্কার করার সময় সর্বোচ্চ জুমিং পজিশনে লেন্সটি নিয়ে যেতে হবে।

• ক্যামেরার ভিতরে জমে থাকা ধুলো, ময়লা পরিষ্কার করার জন্য ‘হ্যান্ড এয়ার ব্লোয়ার’ ব্যবহার করুন। এ ক্ষেত্রে ‘ক্যান্ড এয়ার ব্লোয়ার’ কখনই ব্যবহার করবেন না, অতিরিক্ত প্রেসার ক্যামেরার ক্ষতি করতে পারে।

• লেন্স গ্লাস পরিষ্কার করার জন্য ‘মাইক্রোফাইবার’ কাপড় ব্যবহার করুন। লেন্স গ্লাসের মাঝখান থেকে বাইরের দিকে কাপড়টি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে লেন্সটি পরিষ্কার করুন।​

• লেন্স পরিবর্তন করার সময় ক্যামেরার বডির মুখটি সব সময় নীচের দিকে রাখবেন।

• অব্যবহিত লেন্সটি যাতে সর্বদা ‘এন্ড ক্যাপ’ দিয়ে কভার থাকে সেদিকে বিশেষ নজর রাখুন।

• অযথা বেশিক্ষণ ক্যামেরার লেন্সের কভারটি খুলে রেখে দেবেন না। কাজ হয়ে গেলে সঙ্গে সঙ্গে কভার লাগিয়ে ফেলার অভ্যাস করুন। এতে আপনার ক্যামেরায় ধুলোবালি কম জমবে।

• ক্যামেরার স্ট্র্যাপটি যাতে সঠিক ভাবে আটকানো থাকে সে বিয়য়টি অবশ্যই নজরে রাখুন. অসাবধান হলেই ঘটতে পারে বিপদ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement