Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আউটসোর্সিংয়ে ভারতের পরেই এ বার বাংলাদেশ

আউটসোর্সিং করা দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ভারত। তার পরেই বাংলাদেশ। তিন নম্বরে রয়েছে আমেরিকা।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা ২৩ জুলাই ২০১৭ ১৬:৩১
Save
Something isn't right! Please refresh.
Popup Close

বিশ্বের আউটসোর্সিং করা দেশগুলোর মধ্যে এখন ভারতের পরেই রয়েছে প্রতিবেশী বাংলাদেশ।

এমনটাই দাবি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের হালের একটি গবেষণা। বিশ্ববিদ্যালয়ের ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট (ওআইআই)’-এর একটি প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে ।
ওই গবেষণা জানাচ্ছে, আউটসোর্সিং করা দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ভারত। তার পরেই বাংলাদেশ। তিন নম্বরে রয়েছে আমেরিকা।

গবেষণায় এই তথ্যও উঠে এসেছে যে, অনলাইনে কাজকর্ম করার হার সবচেয়ে বেশি ভারতেই। ২৪ শতাংশ। তার পরেই বাংলাদেশ, ১৬ শতাংশ। অনলাইনে আমেরিকায় কাজকর্ম হয় ১২ শতাংশ।

Advertisement

আরও পড়ুন- ইরাক, আফগানিস্তানের পরেই জঙ্গিদের টার্গেট ভারত, মার্কিন রিপোর্ট

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই রিপোর্টে বলা হয়েছে, ঘরে বসে ফ্রিল্যান্স কাজ করার একটা বড় বাজার তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। দিন যত যাচ্ছে এই বাজার তত দ্রুত বাড়ছে। সবচেয়ে বেশি পেশাদারিত্বের নিরিখে মার্কিন মুলুকে গুরুত্ব পাচ্ছে কপি রাইটিং (লিখন) ও ট্রান্সলেশন (অনুবাদ)। আর ভারতীয় উপমহাদেশে গুরুত্ব পাচ্ছে সফটওয়্যার উন্নয়ন ও নিত্যনতুন প্রযুক্তির উদ্ভাবন।
অনলাইনে ফ্রিল্যান্স কাজের ক্রেতা-বিক্রেতাদের চারটি বৃহত্তম প্ল্যাটফর্ম ‘ফাইবার’, ‘ফ্রিল্যান্সার’, ‘গুরু’ ও ‘পিপলপারআওয়ার’ থেকে পাওয়া তথ্যাদির ভিত্তিতেই ওই রিপোর্ট বানানো হয়েছে বলে ‘ওআইআই’-এর দাবি।
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ সাংবাদিকদের বলেছেন, ‘‘ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্যেই কাজ করে যাচ্ছে হাসিনা সরকার। দেওয়া হচ্ছে বিশ্ব মানের প্রশিক্ষণ। যাতে তরুণ প্রজন্ম দ্রুত নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত ও তাতে পারদর্শী হয়ে উঠতে পারে।’’



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement