২৩ জুন ২০২৪
Subhashree Ganguly On Motherhood

ফের মাতৃত্বের সফরে শুভশ্রী গঙ্গোপাধ্যায়, ভাগ করে নিলেন শিশুর যত্ন ও তাকে নিরাপদে রাখার খুঁটিনাটি

সত্যি বলতে, মা হওয়ার পর অনেকটাই বদলে গিয়েছি। জীবনকে নতুন চোখে, নতুন ভাবে দেখতে শিখছি। একটু একটু জীবনের অগ্রাধিকারগুলিও বদলেছে।

অভিনেত্রী  শুভশ্রী গঙ্গোপাধ্যায়

অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৭:০৫
Share: Save:

১. আবারও আপনি মা হয়েছেন। কেমন লাগছে এই অনুভূতি?

উঃ আবারও মা হতে পারা আমার কাছে এক অবর্ণনীয় আনন্দ। উত্তেজনা, ভালবাসা, আবেগ সব মিলিয়ে আমি এক পরিপূর্ণতার অনুভূতি উপভোগ করছি। আমার বাচ্চাদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত আমার কাছে নতুন নতুন অ্যাডভেঞ্চার নিয়ে আসে। এর থেকে বেশি খুশি এখন আর আমি কোনও কিছুতেই হই না।

২. মাতৃত্বের এই সুন্দর সফর কী ভাবে জীবনের প্রতি আপনার দৃষ্টিভঙ্গিকে বদলে দিয়েছে?

উঃ সত্যি বলতে, মা হওয়ার পর অনেকটাই বদলে গিয়েছি। জীবনকে নতুন চোখে, নতুন ভাবে দেখতে শিখছি। একটু একটু জীবনের অগ্রাধিকারগুলিও বদলেছে। ভাবতে অবাক লাগে, একটা একরত্তি প্রাণ আমাকে নতুন করে নিঃস্বার্থ ভালবাসা শেখাচ্ছে। আমার দুই সন্তানই আমার জীবনে এক অনন্য অভিজ্ঞতা নিয়ে এসেছে। আমার জীবনকে নিঃস্বার্থ ভালবাসা, নতুন অ্যাডভেঞ্চার সব কিছু দিয়ে ভরিয়ে তুলেছে। সব মিলিয়ে মাতৃত্ব এক দারুণ অনুভূতি।

৩. মা হওয়ার পর কোনও স্মরণীয় মুহূর্তের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান? যাতে আপনার মনে হয়েছে মা হওয়া সার্থক?

উঃ আছে তো। এমন অনেক স্মরণীয় মুহূর্ত আছে। তবে সবচেয়ে অবিস্মরণীয় যে মুহূর্ত, তা হল যখন ও প্রথম বার আমার আঙুল ধরেছিল। সেই ছোট্ট ছোট্ট আঙুলের স্পর্শ পাওয়ার সঙ্গে সঙ্গে স্পষ্ট মনে হল, ও যেন বলতে চাইছে “তোমাকে বিশ্বাস করি মা।" আমিও মনে মনে বলেছিলাম, আমি আছি, সব কিছু থেকে তোকে সব সময়ে আগলে রাখবো। তখনই নিজের কাছে শপথ করেছিলাম যে, আমার সন্তানের কোমল ত্বকের জন্য আমি সবচেয়ে নিরাপদ পণ্য বেছে নেব, যাতে কোনও ক্ষতিকারক কেমিক্যাল থাকবে না।

৪. একদম প্রথম দিন থেকে এমন কোনও উপলব্ধি আছে, যা আপনি কখনওই ভুলতে পারবেন না?

উঃ মনে আছে, প্রথম বার যখন ওকে নিজের হাতে ধরেছিলাম-- কী সুন্দর! কোমল, নিখুঁত মসৃণ ত্বক। আর ঠিক তখনই মনে মনে ঠিক করে নিয়েছিলাম ওর এই তুলোর মতো ত্বককে দিতে হবে সঠিক যত্ন, প্রথম দিন থেকেই। এ ব্যাপারে কোনও আপস করব না। আর আমি খুব খুশি যে, সেটা আমি দিতে পেরেছি। এখন এই ত্বকের যত্ন আমার সন্তানের প্রতিদিনের রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।

৫. মাতৃত্বের এই সুন্দর যাত্রায় কোন দিকটি আপনার দীর্ঘতম অপেক্ষার মতো মনে হয়েছিল?

উঃ আমার শিশুকে প্রথমবার কোলে নেওয়া এবং তার মুখ দেখার উদ্বেগের অনুভূতি আমার কাছে অনন্তকালের মতো মনে হয়েছিল। মা হওয়ার এই বিশেষ দিনটি এগিয়ে আসার সময়ে প্রতিটি সেকেন্ড বিভিন্ন আবেগ, আনন্দ, উত্তেজনাময় অনুভূতিতে ভরে উঠছিল।

৬. আপনার মাতৃত্বের যাত্রায় আপনার সবচেয়ে বিশ্বস্ত সঙ্গী কে?

উঃ আমার শিশুর যত্নের বিষয়ে প্রথম দিকে আমি খুব সাবধানী ছিলাম। তবে, সব সময়ে ডাক্তার, পরিবারের গুরুজন এবং বন্ধুদের পরামর্শে বিশ্বাস করেছি। আর সবচেয়ে আশ্চর্যের বিষয় হল যে তাঁদের সকলেই আমার শিশুর জন্য ‘জনসনস্’-এর প্রোডাক্ট সুপারিশ করেছিল। তাদের প্রতিটি পণ্যই শিশুর ত্বকের ধরন অনুযায়ী তৈরি। পাশাপশি এই প্রোডাক্টগুলি ব্যবহারে প্রথম দিন থেকেই আমার সন্তান স্বাচ্ছন্দ্য ও আরাম বোধ করে।

৭. আপনি কি আপনার শিশুর সঙ্গে কাটানো কোনও সুন্দর মুহূর্ত ভাগ করে নিতে চান?

উঃ ওকে প্রথম বার স্নান করানোর মুহূর্তটা আমার কাছে একদম অন্য রকম ছিল। স্নান করানোর সময়ে ওর মুখের মধ্যে একটা বিস্ময়ের ছাপ লক্ষ্য করেছিলাম। বুঝতে পারছিলাম, প্রথম বার স্নান ওকে খুব আনন্দ দিচ্ছে। নতুন মা হিসেবে প্রথম বার শিশুর স্নান নিয়ে উদ্বেগ থাকলেও ‘জনসনস্ বেবি’ প্রোডাক্টের মিষ্টি সুগন্ধ এক প্রশান্তি এবং আনন্দের পরিবেশ তৈরি করে দিয়েছিল। সে এক সুন্দর অভিজ্ঞতা।

৮. আপনার শিশুর কোন কার্যকলাপ আপনার সবচেয়ে প্রিয়? এবং শিশুর বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে কি এটি পরিবর্তন হয়েছে?

উঃ আমি এক বিশেষ ঘুমপাড়ানি গান গাইতে গাইতে ‘জনসনস্ বেবি অয়েল’ দিয়ে আমার বাচ্চাকে মালিশ করতে পছন্দ করি। এটি ওর সঙ্গে আমার প্রিয় কাজগুলির মধ্যে একটি। এই তেল মালিশের মুহূর্তটি আমার আর আমার বাচ্চার ভালবাসার প্রকাশের পাশাপাশি আমাদের মধ্যে এক গভীর সংযোগ স্থাপন করে। এই ঘুমপাড়ানি গানের এমন এক প্রশান্তিদায়ক সুর, যা শিশুর বেড়ে ওঠার মুহূর্তে এক আলাদাই স্বাচ্ছন্দ্য নিয়ে আসে।

৯. মা হওয়ার পর থেকে আপনার শিশুর কাছ থেকে সবচেয়ে হৃদয়গ্রাহী কোন পাঠটি শিখেছেন?

উঃ আমার সন্তান আমাকে সবচেয়ে হৃদয়গ্রাহী যে পাঠ শিখিয়েছে, তা হল এই মুহূর্তে বেঁচে থাকা। মাতৃত্বের নানাবিধ চ্যালেঞ্জ এবং ক্লান্তি থাকা সত্ত্বেও আমি প্রতিটি মূল্যবান মুহূর্ত উপভোগ করতে শিখেছি। শিশুরা সহজ জিনিসগুলিতে আনন্দ খুঁজে পায়, আমাকে মনে করিয়ে দেয় যে মুহূর্তের সৌন্দর্যকে আলিঙ্গন করতে হবে।

১০. মাতৃত্বের চ্যালেঞ্জ এবং আনন্দ উপভোগ করার জন্যে নতুন মায়েদের জন্যে আপনি কী পরামর্শ দেবেন? বিশেষ করে যখন প্রথম দিন থেকে সেরা পণ্যগুলি বেছে নেওয়ার প্রসঙ্গ আসে?

উঃ নতুন মায়েদের প্রতি আমার পরামর্শ হল আপনার সহজাত বিষয়গুলিকে বিশ্বাস করুন এবং এই সুন্দর সফরের প্রতিটি মুহূর্তকে লালন করুন। বাবা-মা হওয়া সুন্দর এক আবেগের সঙ্গে যথেষ্ট দায়িত্বপূর্ণও বটে। তাই শিশুর যত্নের ক্ষেত্রে সেরা গুণমান এবং নিরাপত্তার জন্য পরিচিত ও বিশ্বস্ত পণ্যগুলি বেছে নিন। আমার জন্য, ‘জনসনস্’-এর শিশু পণ্যগুলি শ্রেষ্ঠ এবং আমার সন্তানের ত্বকের জন্যে কোমল, নির্ভরযোগ্য যত্ন প্রদান করে। স্নানের সময় থেকে ঘুমোনো পর্যন্ত, তাদের প্রত্যেকটি পণ্য আমার শিশুকে লালন-পালনের সঙ্গী হয়ে উঠেছে। তাই ‘জনসনস্’-এর সঙ্গে আপনিও এই মাতৃত্বের এই সুন্দর যাত্রাকে আলিঙ্গন করুন।

চিকিৎসক অনন্যা ভৌমিক

চিকিৎসক অনন্যা ভৌমিক

বিশিষ্ট নিউট্রিশনিস্ট ও ওয়েলনেস কনসালট্যান্ট চিকিৎসক অনন্যা ভৌমিকের মতে, “মা হওয়ার যাত্রাটা খুবই সুন্দর ছিল। যদিও কোভিডের সময়ে খুব টেনশনে ছিলাম, কিন্তু প্রত্যেকটি মুহূর্ত খুবই উপভোগ করেছি। ঠিক প্রথম বারের মতো আমার ছোট্ট বাচ্চাকে কখন কোলে নেব, সেই অপেক্ষায় আর তর সইছিল না।”

বিশদে জানতে ভিজ়িট করুন: https://www.johnsonsbaby.in/protectfromdayone

এই প্রতিবেদনটি ‘জনসনস্ বেবি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE