Advertisement
০৭ মে ২০২৪
Aakash institute

করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থায় নতুন পরিকাঠামো, পথ দেখাচ্ছে আকাশ

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জুন ২০২০ ১০:৫৮
Share: Save:

কবে খুলবে স্কুল? কবে পাওয়া যাবে নতুন বই? কবে আবার শুরু হবে কোচিং ক্লাস যাওয়া? কবেই বা জোরকদমে শুরু হবে আগের জীবন? করোনা আবহে গোটা বিশ্বের চিত্রটাই যেন বদলে গিয়েছে। প্রাক-করোনা বিশ্ব যেন আর উত্তর-করোনা সময় যেন সেকাল আর একাল। লকডাউন এসে বদলে দিয়েছে আমাদের অনেক ধারণাকেই। বদলে গিয়েছে পড়াশোনার ধরন। এদের মধ্যে অন্যতম হল অনলাইন পড়াশোনা। যা এত দিন সীমাবদ্ধ ছিল কিছু প্রফেশনাল পাঠক্রমের মধ্যে, তা আজ বৃহত্তর পড়াশোনার জগতেও প্রবেশ করেছে। এই বদলের জেরে কিছুটা হলেও সমস্যার মুখে পড়েছে শিক্ষার্থীরা।

আর এই পাল্টে যাওয়া সময়ের সঙ্গে তাল মিলিয়ে ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন পাঠক্রম তৈরি করেছে আকাশ ইনস্টিটিউট। “বদলকে ভয় নয়। বরং সেই বদল থেকে ভাল কিছু নিংড়ে নাও।” — গৌতম বুদ্ধের কথার মতোই যেন দৃঢ় আকাশ-এর এই পাঠক্রম। ঘরের বাইরে বের হতে না পারা যেন পড়াশোনায় বাঁধার কারণ না হয়, সেই কারণেই এই পদক্ষেপ। কোচিংয়ে গিয়ে ক্লাস নয়, বরং বাড়িতে বসেই অ্যাডমিশন নেওয়া যাবে এই ক্লাসে। অনলাইনেই চলে যাবে সমস্ত স্টাডি ম্যাটেরিয়াল এবং সাজেশন। অনলাইনেই চলবে ক্লাস। সঙ্গে চলবে অনলাইন টেস্টও।

এখানেই শেষ নয়। লকডাউনের শেষে সমস্ত কিছু স্বাভাবিক হয়ে গেলেই চালু হবে অফলাইন ক্লাস। ছাত্র-ছাত্রীরা তাদের নিকটবর্তী আকাশ ইনস্টিটিউটের ব্রাঞ্চে গিয়ে আগের মতোই কোচিং শুরু করতে পারবে।

আইআইটি, জয়েন্ট, মেডিক্যালের মতো বড় পরীক্ষার প্রস্তুতির অন্যতম সেরা ঠিকানা হিসেবে আকাশের নাম বেশ জনপ্রিয়। প্রতি বছর এই ইনস্টিটিউট থেকে পড়াশোনা করে বহু ছাত্র-ছাত্রী তাদের নিজের স্বপ্নের কেরিয়ার তৈরি করেছে। আকাশের কোর্সগুলির মধ্যে রয়েছে - নিট-এর প্রস্তুতির জন্য মেডিক্যাল কোর্স, জয়েন্টের প্রস্তুতির জন্য ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স কোর্স, স্কুল বা বোর্ড এক্সাম এবং অলিম্পিয়াডের প্রস্তুতির জন্য ফাউন্ডেশন কোর্স। আকাশের এই প্রতিটি কোর্সের কাঠামোই এমনভাবে তৈরি যে, এই কোর্সে পাশ করার পরে শিক্ষার্থীরা যে কোনও কঠিন পরীক্ষা বেশ সহজেই উত্তীর্ণ হতে সক্ষম।

পাশাপাশি মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে স্কলারশিপের ব্যবস্থাও। স্কলারশিপ পরীক্ষায় পাশ করতে পারলে আকাশের তরফ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত স্কলারশিপ পেতে পারে ছাত্র-ছাত্রীরা। তা হলে আর দেরি কেন? আজ থেকে ফের শুরু হোক নতুনভাবে পড়াশোনা। বিশদে জানতে ক্লিক করুন এবং ফোন করুন ৮৮০০০১৩১৫১ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

online education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE