Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ীই এনএসএইচএম হসপিট্যালিটি স্কুল

বিজ্ঞাপন প্রতিবেদন
২১ সেপ্টেম্বর ২০২০ ১৪:১৩
এনএসএইচএম উন্নত পরিকাঠামো এবং গবেষণা-ভিত্তিক ও ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী কোর্স তৈরি করে পড়ুয়াদের সবচেয়ে ভাল ট্রেনিং দিতে উদ্যোগী

এনএসএইচএম উন্নত পরিকাঠামো এবং গবেষণা-ভিত্তিক ও ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী কোর্স তৈরি করে পড়ুয়াদের সবচেয়ে ভাল ট্রেনিং দিতে উদ্যোগী

ভাল শিক্ষা, ভাল সুযোগ এবং সমাজে ভাল অবদান--এক কথায় বলতে গেলে, এই বিশ্বাসই, এনএসএইচএম স্কুল অব ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের দর্শন।

এই প্রতিষ্ঠান যা এমএসএইচ এম নলেজ ক্যাম্পাস (কলকাতা ও দুর্গাপুর)-এর অন্তর্গত, চাহিদা ও প্রয়োজনিয়তার কথা মাথায় রেখে তৈরি করেছে স্নাতক ও স্নাতকোত্তর কোর্স।

এনএসএইচএম স্কুল অব ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের প্রিন্সিপাল ড. মিলিন্দ এক কথায় জানালেন, “এখানে সম্ভাবনা অপিরসীম।”

Advertisement

ভারতে অন্যতম প্রাচীন এবং পূর্ব ভারতে সবচেয়ে পুরনো এই প্রতিষ্ঠান গত ২৪ বছর ধরে নিজের ঐতিহ্য বজায় রেখেছে। ভারতে সেরা দশটি প্রতিষ্ঠানের মধ্যে সব সময় স্থানাধিকার করেছে এবং পূর্ব ভারতে সব সময়ই এক নম্বর স্থানে থেকেছে। এই প্রতিষ্ঠানের দুটি ক্যাম্পাস রয়েছে। একটি কলকাতায়, অন্যটি দুর্গাপুরে।

এনএসএইচএম-এর প্রধান উদ্দেশ্য হল উন্নত পরিকাঠামো এবং উন্নত-গবেষণা ও সমীক্ষার মাধ্যমে তৈরি ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী তৈরি কোর্সের মাধ্যমেপড়ুয়াদের সর্বোত্তম ট্রেনিং দেওয়া। এই কোর্সগুলি পড়ান ইন্ডাস্ট্রি ও পড়াশোনার জগতের বিশেষজ্ঞ ও অভিজ্ঞশিক্ষকরা।

দুর্গাপুর ক্যাম্পাসে যে কোর্সগুলি পড়ানো হয় তা হল-- ব্যাচেলর ইন ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি, বি এসসি ইন হসপিট্যালিটি অ্য়ান্ড হোটেল অ্য়াডমিনিস্ট্রেশন, বি এসসি ইন কালিনারি সায়েন্স এবং ব্যাচেলর ইন ট্রাভেল এবং ট্যুরিজম ম্যানেজমেন্ট। এই সব কোর্সগুলিই চার বছরের স্নাতক কোর্স। স্নাতকোত্তর দুটি কোর্স পড়ানো হয়-- এমএসসি ইন হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এবং মাস্টার্স ইন ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট।

কলকাতা ক্যাম্পাসে পড়ানো হয়, ব্যাচেলর ইন ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম, বিএসসি ইন কালিনারি সায়েন্স, বিএসসি ইন হসপিট্যালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশন এবং মাস্টার্স ইন হসপিট্যালিটি ম্যানেজমেন্ট।

এই প্রতিষ্ঠান আইএটিএ-অথোরাইজড ট্রেনিং সেন্টার ও এএমএডিইইউএস (AMADEUS) দ্বারা অনুমোদিত। এ ছাড়া ন্যাক(NAAC) এবং এআইসিটিই(AICTE)-র অনুমোদনও আছে।

আগামী বছরগুলিতে কেরিয়ারের ধারা বদল হওয়ার সম্ভাবনার কথা মাথায় রেখে, এনএসএইচএম এমন ভাবে তাদের কোর্সগুলি তৈরি করছে যাতে পড়ুয়ারা হোটেল ইন্ডাস্ট্রি ছাড়াও রেস্তোরাঁ, রিটেল, হাসপাতাল, ফেসিলিটি ম্যানেজমেন্ট, স্ব-নির্ভর বাণিজ্যিক উদ্যোগ, এমআইসিই ম্যানেজমেন্ট সংস্থা, এয়ারলাইন্স, ক্রুজ লাইনারস, কর্পোরেট অফিস, ট্রাভেল এবং ট্যুর প্ল্যানিং--এই সব ক্ষেত্রেও কাজের সুযোগ পেতে পারে।

এই প্রতিষ্ঠান এখন আন্তর্জাতিক মেলবন্ধন, নানা রকম গবেষণা, কমিউনিটি ডেভেলপমেন্ট, ইন্ডাস্ট্রির সাহায্য নিয়ে ল্যাবরেটরির উন্নতি, অভিজ্ঞ শিক্ষকের সংখ্যা বাড়ানো এবং প্রাক্তনীদের অন্তর্ভুক্ত করে প্রতিষ্ঠানের সার্বিক উন্নতির দিকে বিশেষ ভাবে নজর দিচ্ছে।



Tags:

আরও পড়ুন

Advertisement