০৩ মে ২০২৪
Culinary Management Course

রন্ধন শিল্পে কেরিয়ার তৈরি করতে চান? পথ দেখাচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

এই স্মার্ট ফোনের যুগে অনেক কিছু হাতের মুঠোয়

হাতের মুঠোয় কেরিয়ারের বিভিন্ন বিকল্পও

হাতের মুঠোয় কেরিয়ারের বিভিন্ন বিকল্পও

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৫:২৭
Share: Save:

উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের চাকরির ভবিষ্যৎ নিয়ে এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা কী নিয়ে পড়বে তা হয়ত অনেকেই ভেবে রেখেছে। অনেকে আবার এখনও ঠিক বুঝে উঠতে পারছে না কোন স্ট্রিম নিয়ে পড়া উচিত। আসলে, প্রত্যেক শিক্ষার্থীই চায় এমন কোনও বিষয় নিয়ে পড়াশুনা করতে যা তাকে আগামী দিনে ভাল কোনও কাজের সুযোগ করে দেবে। ফলে পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা অনেকটা কমে যাবে।এই স্মার্ট ফোনের যুগে অনেক কিছু হাতের মুঠোয়। হাতের মুঠোয় কেরিয়ারের বিভিন্ন বিকল্পও। তবুও অভিভাবকদের একটি প্রশ্ন থেকেই যায় যে কোথায় ভর্তি করলে ছেলে বা মেয়ে সফল কেরিয়ার গড়তে পারবে?

আজকের দিনে এই রাজ্যে ম্যানেজমেন্ট কলেজের অভাব নেই। কিন্তু যে কোনও কলেজেই ভর্তি করার আগে অভিভাবকদের সংশ্লিষ্ট কলেজের বিভিন্ন বিষয় অবশ্যই জেনে রাখা প্রয়োজন। শিক্ষার মান, ছাত্র ও শিক্ষকের অনুপাত, পরিকাঠামো, প্রশিক্ষণ, প্লেসমেন্ট রেকর্ড, কত বছরের প্রতিষ্ঠান ইত্যাদি বিষয়গুলি যে কোনও শিক্ষার্থীর ভর্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আজকের সময় কোনও ভাল ইন্ডাস্ট্রিতে কাজ পাওয়ার জন্য শুধু ডিগ্রি নয়, প্রয়োজন হয় হাতে-কলমে পেশাদারি শিক্ষারও। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ তাই সদ্য পাশ করা শিক্ষার্থীদের দিচ্ছে ডিগ্রি ও পেশাদরি শিক্ষার সুযোগ। যা সম্পূর্ণ করলে তারা গড়তে পারবে এক সফল কেরিয়ার। মনে রাখতে হবে, সফল কেরিয়ার গড়ার জন্য প্রত্যেক শিক্ষার্থীর চাই প্রফেশনাল বা পেশাদারি শিক্ষা। আর সঠিক শিক্ষাই সফল কেরিয়ার গড়তে সাহায্য করে।বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সগুলির মধ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফার করছে কালিনারি ম্যানেজমেন্ট কোর্স। অন্যান্য ম্যানেজমেন্ট কোর্সগুলির মধ্যে এই কোর্সটি সমসাময়িক সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ।কলকাতার ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে অন্যতম প্রধান হল সল্টলেকের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। ইন্ডাস্ট্রির চাহিদার কথা মাথায় রেখে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি সহ হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, কালিনারি সায়েন্সের ওপর ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এবং ডিপ্লোমা প্রভৃতি কোর্সগুলি করানো হয়। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১।

এখানে বিভিন্ন ম্যানেজমেন্ট কোর্সগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন, ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট। এই কোর্সগুলির সম্পর্কে আরও বিশদে জানতে কলেজের ওয়েবসাইটি দেখুন বা কলেজের নিজস্ব ক্যাম্পাসে আসুন।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: ই.এন. – ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১

ওয়েবসাইট: www.indianihm.com। যোগাযোগ করুন: 9051475838 / 9007880268

এই প্রতিবেদনটি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট' এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE