২৭ এপ্রিল ২০২৪
doctor

আর্থারাইটিসের চিকিৎসায় অস্ত্রোপচারের গুরুত্ব কতটা? জানাচ্ছেন চিকিৎসক সন্তোষ কুমার

কখন প্রয়োজন হয় অস্ত্রোপচারের? পরিসংখ্যান কী বলছে? এই সমস্ত উত্তর নিয়ে আনন্দবাজার অনলাইনের পাতায় হাজির অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ০৯:৩৮
Share: Save:

বর্তমান জীবনযাত্রায় ‘আর্থারাইটিস’ একটি অত্যন্ত গুরুতর সমস্যায় পরিণত হয়েছে। আর্থারাইটিস অর্থাৎ হাড়ের অসুখ। এটি এসেছে গ্রিক শব্দ থেকে। গ্রিক শব্দ ‘অর্থো’ মানে জয়েন্ট বা সংযোগস্থল; এবং ‘আইটিস’ মানে প্রদাহ। দু’টিকে মেলালে দাঁড়ায় ‘হাড়ের সংযোগস্থলে প্রদাহ’। পরিসংখ্যান বলছে ষাটোর্ধ্ব ব্যক্তিরাই মূলত এই রোগে আক্রান্ত হন। যদিও সময়ের সঙ্গে সঙ্গে তরুণরাও অনেকাংশ এই রোগে আক্রান্ত হচ্ছেন।

অনেক ক্ষেত্রেই অস্ত্রোপচারের মাধ্যমে হাঁটু বা হিপের সমস্যাকে ঠিক করা যায়। কিছু ক্ষেত্রে আবার দীর্ঘস্থায়ী চিকিৎসা চলে। কিন্তু জয়েন্ট আর্থারাইটিসের ক্ষেত্রে অস্ত্রোপচারই কি শেষ কথা? আর যদি তাই-ই হয়, তা হলে সত্যিই কি অস্ত্রোপচারের পরে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন রোগীরা? কখন প্রয়োজন হয় অস্ত্রোপচারের? পরিসংখ্যান কী বলছে? এই সমস্ত উত্তর নিয়ে আনন্দবাজার অনলাইনের পাতায় হাজির অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

ঠিকানা: ২৩৬, লেক টাউন রোড, ব্লক বি, শ্রীভূমি, লেক টাউন, কলকাতা - ৭০০০৮৯ফোন নম্বর: ৬২৮৯৯৬২২৭১ / ৯৮৩৬৩৫৬৬৩২

এই প্রতিবেদনটি ‘চিকিৎসক সন্তোষ কুমার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

doctor medicine Medical
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE