০৪ মে ২০২৪
OmDayal Group of Institutions

স্থাপত্যবিদ্যার স্নাতকদের আকর্ষণীয় কেরিয়ারের হদিস

কলকাতার সাংস্কৃতিক বৈচিত্র ছাত্রছাত্রীদের ইন্টিরিয়র ডিজাইনার হিসেবে নিজেকে মেলে ধরার সুযোগ করে দেয়।

ওম দয়াল গ্রুপ অব ইনস্টিটিউশন

ওম দয়াল গ্রুপ অব ইনস্টিটিউশন

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১২:৩০
Share: Save:

স্থাপত্যবিদ্যা কি আপনার কাছে আবেগ? তা নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করে কি আপনি পা বাড়াতে চান এক রোমাঞ্চকর যাত্রাপথে? জানতে চান অজানাকে? তিনটি ক্ষেত্রেই উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তা হলে এটাই সময় সুযোগ ও সম্ভাবনার মহাসমুদ্রে পাড়ি দেওয়ার। স্থাপত্যবিদ্যা বা আর্কিটেকচারের গতে বাঁধা জগতকে পিছনে ফেলে এগিয়ে চলুন আগলহীন ভবিষ্যতের দিকে, যেখানে সম্ভাবনা অফুরান।

এই প্রতিবেদনে চলুন ঘুরে দেখি স্থাপত্যবিদ্যার সেই সব সরণিতে, যা এই পরিসরের চেনা পথঘাটের বাইরে। নতুনত্বে ভরা বিকল্প কেরিয়ারের হদিশের পাশাপাশি প্রথম সারির আর্কিটেকচার কলেজগুলোয় পাওয়া ‘ট্রানসফরমেটিভ এডুকেশন’-কে কাজে লাগাবেন কী ভাবে, রইল তারও সুলুকসন্ধান।

ছকভাঙা কেরিয়ারের হালহকিকত

সৃজনশীলতা গতে বাঁধা রাস্তায় চলে না। তাই স্থাপত্যবিদ্যা নিয়ে পড়াশোনা করে থাকলে নতুন ধারার কাজে নাম লেখাতেই পারেন। যেখানে রয়েছে এমন সব সুযোগ, যা প্রচলিত বিকল্পগুলোর থেকে আলাদা। এখানে আর্কিটেকচারের ছাত্রছাত্রীদের জন্য এমনই কিছু কাজ নিয়ে আলোচনা করা হল।

Urban Planning and Designing

স্থাপত্যবিদ্যার স্নাতক হিসেবে Urban Planning and Designing -এ পারদর্শিতা দেখানোর সুযোগ রয়েছে আপনার। এর মাধ্যমে সুস্থায়ী ও কার্যকরী শহুরে প্রাঙ্গণ গড়ে তুলতে পারেন। কল্পনার স্বার্থে কলকাতার কথাই ধরা যাক। স্থাপত্যশিল্পে কাজের কত না সুযোগ ছড়িয়ে এই শহরে। কলকাতার নামকরা B. Arch কলেজগুলোতে ভর্তি হয়ে নগর পরিকল্পনায় নিজেকে দক্ষ করে তুলতে পারেন।

Sustainable Design & Green Building

দিন বদলের সঙ্গে সঙ্গে সুস্থায়ী পরিকাঠামো গড়ে তোলা এবং পরিবেশ রক্ষা নিয়ে সচেতনতা বাড়ছে। কলকাতার B. Arch কলেজের স্নাতকরা Sustainable Design & Green Building Practices -এ স্পেশালাইজ করতেই পারেন। Energy Efficiency, Renewable Engergy Resource and Material এবং eco-friendly নির্মাণে জোর দেওয়া হচ্ছে, এমন সব প্রকল্পে কাজের সুযোগ রয়েছে তাঁদের।

কলকাতার B. Arch কলেজগুলো থেকে পাস করা স্থাপত্যবিদ্যার যে সব স্নাতক সুস্থায়ী নকশা বা Sustainable Design নিয়ে কাজ করতে চান, তাদের জন্য অসংখ্য কাজের সুযোগ রয়েছে। এই ছাত্রছাত্রীরা মেধা, দক্ষতা এবং উদ্ভাবনী চিন্তাভাবনাকে কাজে লাগিয়ে কলকাতার স্থাপত্যশিল্পের রূপান্তরে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারেন, যা হয়তো Sustainable & eco-friendly ভবিষ্যতের পথ প্রশস্ত করবে।

Interior Design

Interior Design -র কাজ ছোট পরিসরের কাজ হলেও তা স্থাপত্যবিদ্যার স্নাতকদের সূক্ষ্মাতিসূক্ষ্ম কাজ শেখার সুযোগ করে দেয়। ক্লায়েন্টের পছন্দমতো কোনও ঘরের অভ্যন্তরকে কাজের উপযোগী করে সাজিয়ে তোলার সুযোগ রয়েছে এ ক্ষেত্রে। কলকাতার সাংস্কৃতিক বৈচিত্র ছাত্রছাত্রীদের ইন্টিরিয়র ডিজাইনার হিসেবে নিজেকে মেলে ধরার সুযোগ করে দেয়। এ শহরের একাধিক B. Arch কলেজে ইন্টিরিয়র ডিজাইন নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে।

Historic Preservation and Restoration

ঐতিহাসিক স্থাপত্যের সংরক্ষণ ও পুনরুদ্ধার করতে বিশেষ দক্ষতার প্রয়োজন। এই বিষয়ে কলকাতার বিভিন্ন B. Arch কলেজে পড়ার সুযোগ রয়েছে। বিভিন্ন হেরিটেজ সংস্থার আর্কিটেকচারাল কনজারভেশন সংস্থা অথবা ঐতিহাসিক স্থাপত্য সংরক্ষণের দায়িত্বপ্রাপ্ত সরকারি দফতরের সঙ্গে যুক্ত হতে পারেন কলকাতা থেকে স্নাতক হওয়া পড়ুয়ারা। সক্রিয় ভাবে সংরক্ষণ ও পুনরুদ্ধারের কাজ করতে পারেন তাঁরা। স্থাপত্যবিদ্যার ছাত্রছাত্রীরা নিজেদের পারদর্শিতা কাজে লাগিয়ে বিভিন্ন ভবনের ঐতিহাসিক গুরুত্বের মূল্যায়ন, ইমারতের কাঠামোর ক্ষমতা পরীক্ষা এবং আসল নকশা অটুট রেখে এই সব ঐতিহাসিক ভবনকে দীর্ঘায়ু করে তুলতে সেগুলোকে পুনরুদ্ধারের সুস্থায়ী পরিকল্পনা ছকে দিতে পারেন।

Product Design

সৃজনশীলতা এবং সমাধান সূত্র বার করার দক্ষতা কাজে লাগিয়ে স্থাপত্যবিদ্যার স্নাতকরা যোগ দিতে পারেন দৈনন্দিন সামগ্রীর প্রোডাক্ট ডিজাইনের কাজেও। নান্দনিকতা, ব্যবহারিক সুবিধা এবং উৎপাদন পদ্ধতি বিচার করে তাঁরা যে কোনও পণ্যকে আকার দিতে পারেন। কলকাতায় ডিজাইনের কাজ বাড়ছে। এখানকার শিল্পী, উৎপাদক এবং প্রোডাক্ট ডিজাইনারদের একসঙ্গে কাজ করার পরিবেশ তৈরি হচ্ছে। কলকাতার প্রতিষ্ঠিত আর্কিটেকচার কলেজগুলোতে এই ক্ষেত্রে কাজ শেখার সুযোগ রয়েছে।

Communication Design

যে সমস্ত আর্কিটেকচার স্নাতকরা Visual Story Telling -এ আগ্রহী, তাঁরা বিকল্প কেরিয়ার হিসেবে Communication Design বেছে নিতে পারেন। Graphics Design, Branding, User Experience Design এবং মাল্টিমিডিয়ার মাধ্যমে স্থাপত্যবিদরা যথাযথ ভাবে হরেক কল্পনাকে মেলে ধরতে পারেন। সৃজনশীলতার পটভূমি কলকাতায় বিভিন্ন সংস্কৃতি ও ভাষার মানুষের বাস। ফলে Communication Design ক্ষেত্রে কাজের সুযোগ খুঁজে নেওয়ার জন্য এ শহর আদর্শ জায়গা।

যে সব আর্কিটেকচার গ্র্যাজুয়েট আকর্ষণীয় কেরিয়ার বেছে নিতে চাইছেন, তাদের জন্য স্থাপত্যবিদ্যা যে দারুণ সব সুযোগ নিয়ে হাজির, তা স্পষ্ট। সে আপনি স্থাপত্যবিদ্যার গতানুগতিক কাজ করুন কিংবা Urban Planning, Landscape Architecture, Interior Designing, Product Designing অথবা অন্যান্য সৃজনশীল কেরিয়ার বেছে নিন, কলকাতার প্রতিষ্ঠিত B. Arch কলেজগুলো তার মজবুত ভিত গড়ে দিতে পারে। তাই পছন্দের কেরিয়ার বেছে নিয়ে নিজের দক্ষতাকে মেলে ধরুন। ডিজাইন ও উদ্ভাবনের দুনিয়ায় নিজের ছাপ রেখে যান এ ভাবেই।

ওমদয়াল গ্রুপ অব ইনস্টিটিউশনস: শিক্ষাক্ষেত্রে গড়ে তুলছে নিজস্ব ঘরানা

২০১০ সালে ওমদয়াল গ্রুপ অব ইনস্টিটিউশনের পথ চলা শুরু। লক্ষ্য ছিল উচ্চাকাঙ্খী আর্কিটেক্ট ও ইঞ্জিনিয়ারদের শিক্ষাদান। এই কলেজে ম্যাকাউট (মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি)-র আওতাধীন। ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার শিক্ষার ক্ষেত্রে এই কলেজের নামডাক রয়েছে। ন্যাক (NAAC), এআইসিটিই (AICTE), সিওএ (COA) স্বীকৃত এই কলেজ ছাত্রছাত্রীদের পরিপূর্ণ শিক্ষা প্রদান করে। এখানকার অভিজ্ঞ শিক্ষক এবং শিক্ষা সহায়ক পরিবেশ ভবিষ্য়তের ভিত গড়ে দেয়।

বিশদ জানতে দেখুন omdayal.com

এই প্রতিবেদনটি 'ওম দয়াল গ্রুপ অব ইনস্টিটিউশন' এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Institutions Interior Design
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE