১৮ মে ২০২৪
Supratip Kundu Cardiology

হার্ট অ্যাটাকের সমস্যা থেকে মুক্তি পাবেন কী ভাবে? আলোচনায় বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ সুপ্রতীপ কুণ্ডু

চিকিৎসক কুণ্ডু মানছেন, ডায়াবেটিস এবং হৃদরোগ এখন ভারতীয়দের জীবনে সবচয়ে বড় স্বাস্থ্য-ঝুঁকিগুলির অন্যতম।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪১
Share: Save:

ভারতে নতুন প্রজন্মদের মধ্যে হার্ট অ্যাটাকের মতো সমস্যা এখন যথেষ্ট উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে এমন একাধিক ঘটনা দেখা গিয়েছে, যেখানে ৪০ বছরের কম বয়সী ব্যক্তি হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে। এই রোগ ও তার প্রতিরোধ সম্পর্কে সবিস্তার জানতে তাই আগ্রহ বাড়ছে মানুষের। এ বিষয়ে সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলেছেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সুপ্রতীপ কুণ্ডু। বর্তমানে কলকাতার সল্টলেকে এইচপি ঘোষ হাসপাতালে কনসালট্যান্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট হিসাবে কাজ করছেন তিনি।

চিকিৎসক কুণ্ডু মানছেন, ডায়াবেটিস এবং হৃদরোগ এখন ভারতীয়দের জীবনে সবচয়ে বড় স্বাস্থ্য-ঝুঁকিগুলির অন্যতম। জীবনধারার পরিবর্তন, স্বাস্থ্যের অবহেলা, স্থূলতা, দুশ্চিন্তা ও মানসিক চাপ এবং পরিবেশ দূষণের মতো কারণকে তিনি এর জন্য দায়ী করেছেন। হৃদরোগের ঝুঁকি এড়াতে তাই নির্দিষ্ট কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক।

চিকিৎসক কুণ্ডু বলেন, “নিয়মিত একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা এই রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। এর মধ্যে রয়েছে সুষম খাদ্য, যতটা সম্ভব ফাস্ট ফুড এড়িয়ে চলা, কেক এবং পেস্ট্রির আকারে পরিশোধিত চিনি না খাওয়া, নিয়মিত ৩০-৪০ মিনিট হাঁটা, শরীরের একটি নির্দিষ্ট ওজন ধরে রাখা এবং কাজের চাপ কমানো।’’

নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে তিনি জানিয়েছেন, চোয়ালের ব্যথার মতো অচেনা উপসর্গেও রোগীদের রোগীদের হৃদরোগে আক্রান্ত হতে দেখা গিয়েছে। এই সব ক্ষেত্রে সময়মতো চিকিৎসকের পরামর্শ নেওয়ার বিষয়ে জোর দেন তিনি।

এইচপি ঘোষ হাসপাতালের কার্ডিয়াক কেয়ার সম্পর্কিত বিভিন্ন সুযোগ সুবিধা সম্পর্কেও কথা বলেছেন চিকিৎসক কুণ্ডু। “হাসপাতালটিতে এখন একটি ২৪×৭ ক্যাথ ল্যাব রয়েছে যা অ্যাঞ্জিওপ্লাস্টির সমস্ত রকম উন্নত সরঞ্জামে সজ্জিত। করোনারি আর্টারি অ্যানাটমি বোঝার জন্য উচ্চ মানের ছবি এবং মাল্টিপল বেলুনের মতো ব্যবস্থা রয়েছে এখানে। পাশাপাশি এক্সট্রা-কার্ডিয়াক ইন্টারভেনশনের সরঞ্জাম, উন্নত মানের আইসিইউ ব্যবস্থা থেকে সুদক্ষ চিকিৎসার সুযোগসুবিধা, সবই রয়েছে এই হাসপাতালের পরিকাঠামোয়,’’ বলেন তিনি।


এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cardiology Cardiologist HP Ghosh Hospitals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE