১৫ জুন ২০২৪
Axis Mutual Fund

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন? আগে করে নিন আপনার ঝুঁকি নেওয়ার ক্ষমতার মূল্যায়ন

মিউচুয়াল ফান্ডের ঝুঁকি নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। রিস্কোমিটার এবং রিস্ক প্রোফাইলার বিনিয়োগকারীদের ঝুঁকির পরিমাণ বুঝতে সাহায্য করে।

অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড

অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১২:৫৭
Share: Save:

মিউচুয়াল ফান্ড একটি জনপ্রিয় বিনিয়োগের মাধ্যম যা বিনিয়োগকারীদের নানা বৈচিত্রপূর্ণ পোর্টফোলিওয় লগ্নির সুযোগ দেয়। তবে যে কোনও বিনিয়োগের মাধ্যমগুলির মতো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রেও কিছু ঝুঁকি রয়েছে। সে বিষয়ে বিনিয়োগকারীদের সচেতন হওয়া উচিত।

কিন্তু কেবল ঝুঁকির কারণে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের থেকে দূরে থাকা উচিত নয়। মিউচুয়াল ফান্ডের ঝুঁকি সঠিক ভাবে নিয়ন্ত্রণের জন্য বাজার সম্পর্কে অবগত থাকার পাশাপাশি সেই সব ফান্ডে বিনিয়োগ করা উচিত, যেগুলি বিনিয়োগকারীদের ঝুঁকি নেওয়ার প্রবৃত্তির সঙ্গে মানানসই।

বিনিয়োগকারীদের ঝুঁকি নেওয়ার প্রবৃত্তি এবং আর্থিক লক্ষ্যের সঙ্গে লগ্নির সামঞ্জস্য বজায় রাখতে মিউচুয়াল ফান্ডের ঝুঁকি নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। রিস্ক-ও-মিটার এবং রিস্ক প্রোফাইলার বিনিয়োগকারীদের ঝুঁকির পরিমাণ বুঝতে সাহায্য করে।

রিস্ক-ও-মিটার: রিস্ক-ও-মিটার হল সেবি দ্বারা বাধ্যতামূলক ঝুঁকির শ্রেণিবিন্যাস করার টুল। বিনিয়োগকারীদের একটি নির্দিষ্ট মিউচুয়াল ফান্ডে ঝুঁকির মাত্রা পরিমাপ করতে এটি সহায়তা করে।

রিস্ক-ও-মিটার বিনিয়োগ করা মূলধনের নিরিখে নিম্ন থেকে উচ্চ মাত্রায় ঝুঁকির আন্দাজ দেয় বিনিয়োগকারীকে। রিস্ক-ও-মিটারের ঝুঁকির মাত্রাগুলি হল:

১। কম ঝুঁকি (লো রিস্ক) – যাঁরা বিনিয়োগের ক্ষেত্রে কম ঝুঁকি নিতে পছন্দ করেন, তাঁদের জন্য 'নিম্ন ঝুঁকি' বা ‘লো রিস্ক’ হিসাবে শ্রেণিবদ্ধ ফান্ডগুলি উপযুক্ত।

২। কম থেকে মাঝারি ঝুঁকি (মডারেটলি লো )- 'নিম্ন থেকে মধ্যম ঝুঁকি' বা ‘মডারেটলি লো’ হিসাবে শ্রেণিবদ্ধ ফান্ডগুলিতে আশা করা হয় ন্যূনতম ঝুঁকি হতে পারে। রক্ষণশীল বিনিয়োগকারীদের জন্য এই শ্রেণি বেশ উপযুক্ত।

৩। মাঝারি ঝুঁকি (মডারেট) - 'মধ্যম ঝুঁকি' বা ‘মডারেট’ শ্রেণির ফান্ডগুলি অর্ধ-রক্ষণশীল বিনিয়োগকারীদের জন্য বেশ উপযুক্ত। এই বিনিয়োগকারীরা বিনিয়োগকৃত মূলধনের উপর সীমিত ঝুঁকি নেওয়া পছন্দ করেন।

৪। মাঝারি থেকে বেশি ঝুঁকি (মডারেটলি হাই) - এই শ্রেণির ফান্ডগুলিতে সাধারণত বিনিয়োগকৃত মূলধনের উপর ইক্যুইটি-ভিত্তিক ঝুঁকি থাকে। যাঁরা ঝুঁকি নিতে পছন্দ করেন এবং মাঝারি থেকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের কথা ভাবছেন, তাঁদের জন্য এই শ্রেণির ফান্ড উপযুক্ত।

৫। বেশি ঝুঁকি (হাই) – যাঁরা বেশি ঝুঁকি নিতে পছন্দ করেন এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগে ইচ্ছুক, তাঁদের জন্য 'উচ্চ ঝুঁকি' বা হাই রিস্ক ফান্ডগুলি উপযুক্ত। এই শ্রেণির ফান্ডগুলি উচ্চ ঝুঁকির এবং বাজারের অস্থিরতার সঙ্গে সম্পর্কযুক্ত।

৬। খুব বেশি ঝুঁকি (ভেরি হাই) - এই স্কিমগুলি প্রধানত উচ্চতর আপেক্ষিক ঝুঁকি-সহ ইক্যুইটিতে বিনিয়োগ করে। এখানে বিনিয়োগকৃত মূলধন সর্বোচ্চ ঝুঁকির শিকার। এই ফান্ডের মধ্যে রয়েছে সেক্টোরাল/থিম্যাটিক/আন্তর্জাতিক/মিডক্যাপ/স্মল ফান্ড।

রিস্ক প্রোফাইলার: রিস্ক প্রোফাইলার বিনিয়োগকারীর ঝুঁকি মূল্যায়ন করে তাঁর প্রয়োজন, ক্ষমতা এবং ঝুঁকি নেওয়ার ইচ্ছা বিবেচনা করে। এর সাহায্যে বিনিয়োগের উদ্দেশ্য, সময় এবং আর্থিক পরিস্থিতি বিবেচনা করে বিনিয়োগকারীরা তাঁদের ঝুঁকি সহনশীলতা মূল্যায়ন করেন। এর মাধ্যমে বিনিয়োগকারীরা রক্ষণশীল থেকে উচ্চ ঝুঁকি পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে তাদের পছন্দ এবং ক্ষমতার বিষয়ে স্পষ্ট আন্দাজ পেতে পারেন। এই স্ব-মূল্যায়ন বিনিয়োগকারীদের তাঁদের স্বাচ্ছন্দ এবং আর্থিক লক্ষ্যের সামঞ্জস্য রেখে সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

কী ভাবে বিনিয়োগকারীরা তাঁদের ঝুঁকির সাথে সামঞ্জস্য রেখে পোর্টফোলিওর জন্য সঠিক মিউচুয়াল ফান্ড বেছে নেবেন?

সহনশীলতা: ঝুঁকি নেওয়ার ক্ষমতার সঙ্গে মিল: বিনিয়োগকারীদের মিউচুয়াল ফান্ড নির্বাচন করার সময়ে রিস্কোমিটার রেটিংয়ের সঙ্গে রিস্ক প্রোফাইলারের মাধ্যমে চিহ্নিত ঝুঁকি সহনশীলতার সামঞ্জস্য রেখে তার পরেই ফান্ড নির্বাচন করা উচিত।

বৈচিত্র্যকরণ: সম্পদ শ্রেণি এবং ফান্ডের ধরন মিলিয়ে বিনিয়োগের বৈচিত্র্য ঝুঁকি কমাতে পারে। রিস্ক প্রোফাইলের উপর ভিত্তি করে, ঝুঁকি ছড়িয়ে দিতে এবং সর্বাধিক রিটার্ন পেতে বিনিয়োগকারীরা ইক্যুইটি, ঋণ, এবং হাইব্রিড ফান্ডের মিশ্রণে ফান্ড বরাদ্দ করতে পারেন।

পর্যালোচনা এবং ভারসাম্য বজায় রাখা: নিয়মিত পোর্টফোলিওর রি-ব্যালেনসিং করলে তা পছন্দসই ঝুঁকির মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

মনে রাখবেন, ঝুঁকি যেহেতু বিনিয়োগে অন্তর্নিহিত, তাই সঠিক সিদ্ধান্ত গ্রহণ এবং কৌশল দীর্ঘমেয়াদী আর্থিক সাফল্যের পথ প্রশস্ত করতে পারে।

বিনিয়োগকারীদের শিক্ষা এবং সচেতনতার জন্য এটি অ্যাক্সিস মিউচুয়াল ফান্ডের একটি উদ্যোগ। বিনিয়োগকারীদের একটি এককালীন (ওয়ান টাইম) KYC করাতে হবে।

আরও জানতে দেখুন www.axismf.com, অথবা customerservice@axismf.com-এ যোগাযোগ করুন। বিনিয়োগকারীদের শুধুমাত্র নিবন্ধিত মিউচুয়াল ফান্ড-ই বেছে নেওয়া উচিত। www.sebi.gov.in-এ Intermediaries/ Market Infrastructure Institutions-এর পাতায় গিয়ে এর সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। কোনও রকমের অভিযোগ জানাতে বিনিয়োগকারীরা 1800 221 322 নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা SEBI Scores পোর্টাল – http://scores.gov.in-এ গিয়ে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

এখানে দেওয়া তথ্য বা মতামত নির্ভুল, পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ কি না তার সপক্ষে কোনও বিবৃতি বা ওয়ার‍্যান্টি দেওয়া হচ্ছে না। প্রয়োজন মতো বিভিন্ন সময়ে এই বিবৃতি বদল করার স্বত্ব এই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি (AMC) দ্বারা সংরক্ষিত।

বিধিবদ্ধ খুঁটিনাটি: অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেডের উদ্যোগে (লায়াবলিটি ১ লক্ষ টাকায় সীমাবদ্ধ) ইন্ডিয়ান ট্রাস্টস অ্যাক্ট ১৮৮২ মেনে অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড গঠন হয়েছে। ট্রাস্টি: অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড ট্রাস্টি লিমিটেড। ইনভেস্টমেন্ট ম্যানেজার: অ্যাক্সিস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (AMC)। রিস্ক ফ্যাক্টর: স্কিম চালনার কারণে কোনও ক্ষতি অথবা প্রত্যাশার থেকে খারাপ ফল হলে অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড তার জন্য দায়ী থাকবে না।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারগত ঝুঁকি সাপেক্ষ। স্কিম সংক্রান্ত সমস্ত তথ্য ভাল করে পড়ে নিন।

এই প্রতিবেদনটি ‘অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Axis Bank Mutual Fund Bank Risk o Meter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE