১৯ মে ২০২৪
Indian Institute of Hotel Management

গতানুগতিক শিক্ষা থেকে বেরিয়ে শিক্ষার্থীদের কেরিয়ার তৈরিতে জোর দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

এখান থেকে কোর্স শেষ করে হাতে কলমে কাজ শেখা যাবে। সঙ্গে তারা পাবে ডিপ্লোমা বা ডিগ্রিও। পরবর্তীতে প্রতিষ্ঠিত ইন্ডাস্ট্রিতে তারা নিজেদের জায়গা তৈরি করতে সক্ষম হবে তাদের নিজেদের যোগ্যতায়।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্ট কলেজ দিচ্ছে সফল ভবিষ্যৎ গড়ার স্থায়ী সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্ট কলেজ দিচ্ছে সফল ভবিষ্যৎ গড়ার স্থায়ী সুযোগ

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৫:৫৩
Share: Save:

বর্তমানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ ভারতের হোটেল ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে অন্যতম সেরা কলেজ। এই প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের একটি বিশ্বমানের পাঠ্যক্রম দেওয়ার চেষ্টা করা হয়। এই পাঠ্যক্রম সম্পূর্ণ হলে যাতে প্রতিটি শিক্ষার্থী সাম্প্রতিকতম অনুশীলনগুলিকে ভাল ভাবে রপ্ত করতে পারে এবং বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে তা নিশ্চিত করা হয়। শিক্ষার্থীদের দক্ষতার বিকাশ ঘটিয়ে তাদের সফল ভবিষ্যতের সুযোগ করে দেওয়া হয়।

আমাদের দেশে অন্যান্য একাধিক সমস্যার মধ্যে শিক্ষিত বেকার সমস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ আজকের যুগে। দীর্ঘ সময় দিয়ে একাধিক ডিগ্রি কোর্স যেমন– বি.এ., বি.কম., বি.এস.সি পাশ করেও ছেলেমেয়েদের মধ্যে দেখা যাচ্ছে চাকরি পাওয়ার সংখ্যা খুবই কম বা কোনও নিশ্চয়তা নেই। আজকের যুগে চাকরির জন্য গুরুত্বপূর্ণ বিষয় হল কারিগরি শিক্ষা। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশ করা ছেলেমেয়েরা তাই আজকের দিনে গতানুগতিক শিক্ষাব্যবস্থা থেকে বেরিয়ে চাকরিমুখী পড়াশোনা করতে বেশি আগ্রহী। নিজেদের সফল ভবিষ্যৎ গড়ার এটাই অন্যতম পথ।

বাড়িতে বাবা বা মা যাঁরা চাকরি করছেন, ভবিষ্যতে তাদের চকরির কী অবস্থা হবে তা কেউ জানে না। যে সকল ছেলেমেয়ে সদ্য মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করেছে, তারা ভাবছে পরবর্তীতে কী করবে! দীর্ঘ দিন ধরে ঘরে বসে অনলাইন বা অফলাইন ক্লাস করে পরীক্ষা দিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ তো হল, কিন্তু পাশ করার পরে কী নিয়ে পড়বে? পড়া শেষ করার পরে চাকরির নিশ্চয়তাই বা কতটুকু? তা নিয়ে দিশেহারা অধিকাংশ ছাত্র-ছাত্রী।

এই অবস্থায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্ট কলেজ তাদের দিচ্ছে সফল ভবিষ্যৎ গড়ার স্থায়ী সুযোগ। এখান থেকে কোর্স শেষ করে হাতে কলমে কাজ শেখা যাবে। সঙ্গে তারা পাবে ডিপ্লোমা বা ডিগ্রিও। পরবর্তীতে প্রতিষ্ঠিত ইন্ডাস্ট্রিতে তারা নিজেদের জায়গা তৈরি করতে সক্ষম হবে তাদের নিজেদের যোগ্যতায়।

আগামী দিনে হসপিটাল বা হসপিটালিটি শিল্পের চাহিদা থাকবে প্রচুর। হসপিটাল ও হসপিটালিটি ম্যানেজমেন্ট পাশ করা ছাত্র বা ছাত্রীটিকে চাকরির জন্য ঘরে বসে থাকতে হবে না। কারণ চাহিদার তুলনায় পাশ করা ডিগ্রিধারী ছেলেমেয়েদের সংখ্যা খুবই কম। ম্যানেজমেন্ট কোর্সগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন— ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট। যে কোনও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অধীনস্থ বোর্ডের এবং বিশ্ব বিদ্যালয়ের কমার্স, সায়েন্স, বা আর্টস যে কোনও স্ট্রিমের ছাত্র-ছাত্রীরা হোটেল, হসপিটাল এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সটি পড়তে পারে।

উল্লিখিত প্রফেশনাল কোর্সের শেষে চাকরির সুযোগ অনেক বেশি থাকে। প্রফেশনাল কোর্স ছাড়া চাকরি পাওয়া খুবই কঠিন। একটি বিশেষ সমীক্ষায় দেখা গিয়েছে উচ্চ মাধ্যমিক পাশ করা ৬০ শতাংশ ছেলেমেয়ে প্রফেশনাল কোর্স পড়ার আগ্রহী। অনেক ছেলেমেয়ে এমন আছে যারা স্বপ্ন দেখে প্রফেশনাল কোর্স পাশ করে দেশে ও বিদেশে চাকরি করবে। কিন্তু সেই স্বপ্নটাকে সম্পূর্ণরূপে পূরণ করার জন্য ছাত্রছাত্রীদের সবার আগে কী কী জেনে নিতে হবে সেটাই হল মূল বিষয়।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্টের কোর্স দু'টির দীর্ঘ ১৯ বছর পড়ানোর অভিজ্ঞতা রয়েছে। ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি সহ ম্যানেজমেন্টের শিক্ষাক্ষেত্রে আমাদের রাজ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট হল একটি বিশেষ নাম। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: ই.এন. ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১।

ওয়েবসাইট: www.indianihm.com

যোগাযোগ: 9051475838, 9007880268

এই প্রতিবেদনটি 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’ -এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Career Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE