০২ মে ২০২৪
Indian Institute of Hotel Management

চাকরি জগতের জন্য শিক্ষার্থীদের পথ সুগম করছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৪:২৪
Share: Save:

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা পরীক্ষার পরে কী নিয়ে পড়বে তা হয়তো অনেকেই ভেবে রেখেছে কিংবা এখনও ঠিক বুঝে উঠতে পারছো না যে কী করবে? কোন ডিগ্রি নিয়ে পড়াশুনা করবে। যারা পড়াশুনো করছো তাদের সবারই ইচ্ছে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার পর এমন কোনও ডিগ্রি অর্জন করা, যাতে ভাল কোনও কাজের সুযোগ পাওয়া যেতে পারে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে শুধুমাত্র ডিগ্রিই কোনও প্রতিষ্ঠানে বা কোনও ইন্ডাস্ট্রিতে কাজ পাওয়ার জন্য যথেষ্ট নয়। ডিগ্রির সঙ্গে প্রয়োজন হাতেকলমে পেশাদারি শিক্ষা। তাই আজকের দিনের ছাত্রছাত্রীদের এমন একটি কোর্সে ভর্তি হতে হবে যেটা শেষ করার পর চাকরি পাওয়ার সম্পূর্ণ সুযোগ আছে। কারণ আজকের যুগে চাকরির বাজার খুব সহজ নয়। চাকরির ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক বেড়েছে, আগামী দিনে আরও বাড়বে। এখন চাকরির থেকে চাকরির আবেদনকারীর সংখ্যাই বেশি। তাই সাধারণ উচ্চমাধ্যমিক বা গ্র্যাজুয়েট ছেলেমেয়েদের অনেক কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয় চাকরির ক্ষেত্রে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ তাই সদ্য পাশ করা মাধ্যমিক শিক্ষার্থীদের দিচ্ছে ডিগ্রি ও পেশাদরি শিক্ষার সুযোগ, যা সম্পূর্ণ করলে তারা পাবে এক সফল কেরিয়ার গড়ার সুযোগ। সফল কেরিয়ার গড়তে চাই প্রফেশনাল বা পেশাদারি শিক্ষা । আর সঠিক শিক্ষাই সফল কেরিয়ার গড়তে সাহায্য করে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলেজ ছাত্রছাত্রীদের শেখায় পুঁথিগত শিক্ষা ও তার পাশাপাশি সৃজনশীলতা, ডিসিপ্লিন, মূল্যবোধ। আমরা যে ছেলে বা মেয়েটিকে ভর্তি নেব তার সফল কেরিয়ারের দায়িত্ব আমাদের। শিক্ষাবর্ষের শুরু থেকে কলেজের নিজস্ব প্লেসমেন্ট সেল বিভিন্ন কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের ক্যাম্পাস ইন্টারভিউয়ের উপযুক্ত করে গড়ে তোলে, যাতে তাদের ক্যাম্পাস ইন্টারভিউয়ে তারা সঠিকভাবে উত্তীর্ণ হতে পারে। এই কারণেই প্রতিটি শিক্ষার্থীই ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে দেশের কর্পোরেট সংস্থায় চাকরি পায়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা অন্য যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের থেকে চাকরির ক্ষেত্রে অনেক এগিয়ে থাকে। এখান থেকে পাশ করার কোনও ছাত্রছাত্রীই ঘরে বসে থাকে না ।

কলকাতার ম্যানেজমেন্ট কলেজগুলির মধ্যে ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা সল্টলেকের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। ইন্ডাস্ট্রির চাহিদার কথা মাথায় রেখে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি সহ হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, কালিনারি সায়েন্সের ওপর ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এবং ডিপ্লোমা প্রভৃতি কোর্সগুলি করানো হয়। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫:১।

ম্যানেজমেন্ট কোর্সগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। যেমন— ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট। ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট।

এই কোর্সগুলির সম্পর্কে আরও বিশদে জানতে কলেজের ওয়েবসাইটটি দেখুন বা কলেজের নিজস্ব ক্যাম্পাসে আসুন

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: .এন. - ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১

ওয়েবসাইট: www.indianihm.com

যোগাযোগ : ৯০৫১৪৭৫৮৩৮ / ৯০০৭৮৮০২৬৮

এই প্রতিবেদনটি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Management Student Hotel Management
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE