০৭ মে ২০২৪
Indian Institute of Hotel Management

পেশাদারি পাঠক্রমের লক্ষ্য নিয়ে পথ চলা শুরু করেছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

আতিথেয়তার শিল্পে ইতিমধ্যেই এক অনন্য স্থান দখল করে নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। রয়েছে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি।

 ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট শিক্ষার্থীরা
এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৬
Share: Save:

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতকের পর বিভিন্ন শিল্পের চাহিদা অনুযায়ী পেশাদারি পাঠক্রমের চল ইদানীং উর্ধমুখী। এই সমস্ত পেশাদারি প্রশিক্ষণমূলক পাঠক্রমের মধ্যে সবচেয়ে বেশি সুযোগ এবং চাহিদা হোটেল, হসপিটাল এবং হসপিটালিটি ম্যানেজমেন্টের। সেই লক্ষ্যেই ১৯ বছর আগে যাত্রা শুরু করেছিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট।

কৈশোর পেরিয়ে তারুণ্যে পা দিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। জন্মলগ্নে যে প্রতিশ্রুতি ছিল কেবলই মৌখিক, আজ তারুণ্যে পা দিয়ে তা বাস্তবে পরিণত হচ্ছে। আতিথেয়তার শিল্পে ইতিমধ্যেই এক অনন্য স্থান দখল করে নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। রয়েছে ১০০ শতাংশ প্লেসমেন্ট গ্যারান্টি।

‘হসপিটালিটি ম্যানেজমেন্ট' প্রতিষ্ঠানগুলির মধ্যে অতি পরিচিত নাম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। গত প্রায় দু'দশক ধরে হোটেল এবং হসপিটালিটি ম্যানেজমেন্টের জগতে নিজের ছায়া দীর্ঘ থেকে দীর্ঘতর করছে ম্যানেজমেন্ট কলেজটি। গত দু'দশকের বেশি সময় ধরে এখানে পড়াশোনা করে দেশ-বিদেশের বিভিন্ন হোটেল এবং সংস্থায় কাজ করছেন হাজার হাজার ছেলেমেয়ে।

নানা পদে সাফল্যের সঙ্গে ডিপার্টমেন্ট চালিয়ে দারুন কৃতিত্বের নজির রেখেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীরা। ৫০০০ এর বেশি ছাত্রছাত্রী পাশ করে দেশে ও বিদেশে বিভিন্ন শিল্পের সঙ্গে যুক্ত।

চাকরিমুখী শিক্ষার মধ্যে সব থেকে বেশি চাহিদা হল বিভিন্ন ধরনের ম্যানেজমেন্ট কোর্স। যেমন— হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালটি ম্যানেজমেন্ট, কিউলিনারি সায়েন্স, টুরিজম ম্যানেজমেন্ট ইত্যাদি। উচ্চমাধ্যমিকের পর ৩ বছরের ব্যাচেলর ডিগ্রি এবং স্নাতকের পরে ২ বছরের মাস্টার্স ডিগ্রি করে প্রচুর চাকরির সুযোগ রয়েছে। সেই সঙ্গে উচ্চশিক্ষার সম্ভবনাও অনেক বেশি। এই মুহুর্তে আমাদের রাজ্যে সব থেকে ভালো ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট। সল্টলেকের সেক্টর ফাইভে সুন্দর একটি কলেজ ক্যাম্পাস রয়েছে। দীর্ঘ ১৯ বছর ধরে নানান ম্যানেজমেন্টের কোর্স পড়ানোর অভিজ্ঞতা রয়েছে কলেজটির।

কলকাতার সল্টলেকের সেক্টর ফাইভের ক্যাম্পাসে পড়াশোনার জন্য রয়েছে সাজানো গোছানো নতুন প্রযুক্তি দ্বারা তৈরি থিওরি ক্লাস, এবং প্রতিটি মেজর সাবজক্টের জন্য আলাদা করে প্র্যাক্টিক্যাল ল্যাব। এ ছাড়া রয়েছে দেশ ও বিদেশের বইয়ে ঠাসা লাইব্রেরি ও কনফারেন্স রুম। নতুন নতুন ভাবনা-চিন্তা ও সমীক্ষার দ্বারা বিশেষ পদ্ধতিতে ছাত্রছাত্রীদের নিয়মিত প্র্যাক্টিক্যাল ক্লাস করিয়ে ইন্ডাস্ট্রির উপযুক্ত করে গড়ে তোলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। তাই যখন কোনও রিক্রুটার ক্যাম্পাস ইন্টারভিউয়ে ভাইভা এবং ট্রেড টেস্ট নিলে ছাত্র-ছাত্রীরা যে কোনও প্রশ্ন এবং ট্রেড টেস্ট পাশ করে অনায়াসে। এখানে ছাত্র ও শিক্ষকের অনুপাত ১৫ : ১। আজকের দিনে বিশেষত হোটেল ও হসপিটালিটি ম্যানেজমেন্টের পাঁচটি কোর্স খুবই গুরুত্বপূর্ণ হসপিটালিটি ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী। সেগুলি হল ৩ বছরের ব্যাচেলর ইন হোটেল ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন হসপিটালি ম্যানেজমেন্ট, ৩ বছরের ব্যাচেলর ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের মাস্টার্স ইন কালিনারি ম্যানেজমেন্ট, ২ বছরের ডিপ্লোমা ইন কালিনারি ম্যানেজমেন্ট। যে কোনও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অধীনস্থ বোর্ডের এবং বিশ্ব বিদ্যালয়ের কমার্স, সায়েন্স, বা আর্টস যে কোনও স্ট্রিমের ছাত্র-ছাত্রীরা হোটেল, হসপিটাল এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সটি পড়তে পারে।

এই কোর্সগুলির মধ্যে ৬ মাস থেকে ১ বছর ইন্ডাস্ট্রিয়াল প্রশিক্ষণ বাধ্যতামূলক। ৬ মাসের প্রশিক্ষণ হল দেশের জন্য আর বিদেশে প্রশিক্ষণ ১ বছর। প্রত্যেক বছর কলেজ থেকে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, মরিশাস, থাইল্যান্ড, দুবাই, ইত্যাদি জায়গায় প্রশিক্ষণ পাঠানো হয় শিক্ষার্থীদের। কোর্সগুলি পাশ করার পরে দেশ ও বিদেশের বিভিন্ন পাঁচতারা হোটেল, রিসর্ট, মাল্টিস্পেশালিটি হসপিটাল, এয়ারলাইন্স, বিমান বন্দর, ক্রুজ লাইন্স, এবং বহু শিক্ষার্থীদের চাকরি প্রদান করে থাকে। এ ছাড়াও সফল কেরিয়ার গড়ার সব রকম সুযোগ সুবিধা রয়েছে কলেজটিতে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন : ই.এন. ৩৩, সল্টলেক, সেক্টর ফাইভ, কলকাতা ৭০০০৯১,

ওয়েবসাইট: www.indianihm.com । যোগাযোগ : 9051475838, 9007880268।

এই প্রতিবেদনটি ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hotel Management Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE