১৯ মে ২০২৪
Education

কলকাতা হেরিটেজ গ্রুপ অফ ইনস্টিটিউশনে সাড়ম্বরে পালিত হল আন্তর্জাতিক নারী দিবস

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৯:৫৭
Share: Save:

১০ মার্চ হেরিটেজ গ্রুপ অফ ইনস্টিটিউশনে সাড়ম্বরে পালিত হল আন্তর্জাতিক নারী দিবস। উদযাপন উপলক্ষ্যে প্রতিষ্ঠানে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার বিষয়বস্তু ছিল ‘এমব্রেস ইক্যুইটি’। আলোচনা সভায় বক্তা হিসাবে ছিলেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার পিটার কুক, কেসিসি অর্থাৎ কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির ডিরেক্টর ও কিউরেটর রীনা দেওয়ান, এলটি মাইন্ড ট্রি –এর অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট সোনালি ভট্টাচার্য, ফর্টিস হেল্থকেয়ার লিমিটেডের চিফ অফ স্ট্র্যাটেজি অ্যান্ড অপারেশনস রিচা সিংহ দেবগুপ্ত এবং মুপ্ল –এর ডিরেক্টর পায়েল চোপড়ার মতো বিখ্যাত ব্য়ক্তিত্বরা। অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকায় ছিলেন কলকাতার দ্য হেরিটেজ অ্যাকাডেমির মিডিয়া সায়েন্স বিভাগের ডিন অধ্যাপক মধুপা বক্সি। এই অ্যাকাডেমি আসলে কলকাতা হেরিটেজ গ্রুপ অফ ইন্সটিটিউশনের অংশ যেখানে মিডিয়া সায়েন্সে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ানো হয়।

এদিনের অনুষ্ঠানে বক্তারা এই বছরের থিম ‘এমব্রেস ইক্যুইটি’ নিয়ে আলোচনা করেন। পাশাপাশি, নারীদের কৃতিত্ব উদযাপন, লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং লিঙ্গ সমতা বজায় রাখার বিভিন্ন পদক্ষেপ নিয়ে উৎসাহ দেন তাঁদের বক্তব্যের মাধ্যমে।

আলোচনায় উঠে আসে বৈষম্যের কথা। যে কোনও মানবিক সংকটের সময় পুরুষদের তুলনায় মহিলাদের অনেক বেশি প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়। যেমন লিঙ্গ ভিত্তিক হিংসা, যৌন ও প্রজনন স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব ইত্যাদি। হিউম্যানিটেরিয়ান সেটিংয়ে লিঙ্গ সমতার অগ্রগতির জন্য গবেষণা এবং উদ্ভাবনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যার মাধ্যমে লিঙ্গ সমতা বজায় রাখার জন্য কোনও মহিলাকে যে যে সমস্যার সম্মুখীন হতে হয় তা যে কেউ চিহ্নিত করতে পারে। এবং সেগুলির প্রমাণ ভিত্তিক সমাধানের উদ্দেশ্যে গবেষণা ও উদ্ভাবনের ফান্ডিংয়ে অংশ নিতে পারে।

আলোচনায় পিটার কুক জানালেন, “ইউকের নতুন পরিকল্পনা রয়েছে – শিক্ষা, ক্ষমতায়ন এবং লিঙ্গ হিংসার সমাপ্তি! বিশিষ্ট মহিলা প্যানেলিস্ট আমার থেকে ভাল বলেছেন এই বিষয়ে।”

রিচা সিংহ দেবগুপ্ত বললেন, “উদ্দেশ্য যখন বড়, তখন সব লড়াইতেই অংশ নিতে হবে, এমনটা নয় কিন্তু। বরং সতর্কভাবে নিজের কাজগুলিকে অগ্রাধিকার দিতে হবে।”

কলকাতার দ্য হেরিটেজ স্কুলের অধ্যক্ষ সীমা সাপরু প্যানেলিস্ট হিসেবে উপস্থিতি ছিলেন এই অনুষ্ঠানে। বর্তমান সময়ে নারীদের ভূমিকা এবং কী ভাবে তাঁরা বিভিন্ন ক্ষেত্রে প্রচলিত বাধা বিপত্তি এড়িয়ে সামনের দিকে এগিয়ে চলেছেন তার উপর বক্তব্য রাখেন তিনি।

নারীদের কৃতিত্ব উদযাপনের জন্য সকলকে উদ্বুদ্ধ করেন রীনা দেওয়ান। তিনি মনে করেন এই ভাবনাই লিঙ্গ সমতাকে প্রাধান্য দিতে পারে আমাদের সমাজে।

আইটি এবং অ্যানিমেশন সেক্টরে আজকের নারীরা ক্রমাগত যে উন্নতিসাধন করে চলেছেন সেই বিষয়ে আলোকপাত করেন মুপ্ল –এর পায়েল চোপড়া।

এই অনুষ্ঠানে হেরিটেজ গ্রুপ অফ ইন্সটিটিউশনের সিইও প্রদীপ আগরওয়াল এবং হেরিটেজ ইন্সটিটিউট অফ টেকনোলজির অধ্যক্ষ বাসব চৌধুরীরও উপস্থিত ছিলেন। তাঁদের বক্তব্য অনুষ্ঠানটিকে এক অন্য পর্যায়ে নিয়ে যায়।

এই প্রতিবেদনটি ‘হেরিটেজ গ্রুপ অফ ইন্সটিটিউশন’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education International Womens Day 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE