১৯ মে ২০২৪
NSHM Optometry

দু’দশক ধরে অপ্টোমেট্রিতে সফল কেরিয়ার গড়ার ভিত তৈরি করে দিচ্ছে এনএসএইচএম নলেজ ক্যাম্পাস

২০ বছরের বেশি সময় ধরে NSHM-এ অপ্টোমেট্রি পড়ানো হয়। ২০০২ সাল থেকে এখানে এই কোর্স চালু হয়েছে। পাঠক্রমের দ্বিতীয় বছর থেকে পড়ুয়ারা এখানকার নিজস্ব অপ্টোমেট্রি ল্যাব এবং NSHM আই ক্লিনিকে হাতে-কলমে কাজ করার সুযোগ পান।

এনএসএইচএম নলেজ ক্যাম্পাস

এনএসএইচএম নলেজ ক্যাম্পাস

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৭:৫৩
Share: Save:

অ্যালায়েড হেল্থ সায়েন্সেস-এর অধীনে অপ্টোমেট্রি একটা স্বতন্ত্র পেশা। দ্বাদশ শ্রেণি পাশ করার পর M.A.K.A.U.T (ইউজিসি স্বীকৃত)-এ চার বছরের ডিগ্রি কোর্সে এই বিষয় নিয়ে পড়া যায়। পাঠক্রমের প্রথম তিন বছরে কলেজে পড়াশোনা হয়। কোর্সের শেষ বছরে শঙ্কর নেত্রালয়, এলভি প্রসাদ আই হসপিটালের মতো বিখ্যাত চক্ষু হাসপাতাল কিংবা হিমালয় অপ্টিক্যালস, জিকেবি এবং লেন্সকার্টের মতো মেগা অপ্টিক্যাল চেন-এ ইন্টার্নশিপ ট্রেনিংয়ের সুযোগ মেলে।

২০ বছরের বেশি সময় ধরে NSHM-এ অপ্টোমেট্রি পড়ানো হয়। ২০০২ সাল থেকে এখানে এই কোর্স চালু হয়েছে। পাঠক্রমের দ্বিতীয় বছর থেকে পড়ুয়ারা এখানকার নিজস্ব অপ্টোমেট্রি ল্যাব এবং NSHM আই ক্লিনিকে হাতে-কলমে কাজ করার সুযোগ পান। কুশলী প্রশিক্ষকদের তত্ত্বাবধানে তাঁরা এই পেশার বিভিন্ন দিকগুলোর সঙ্গে পরিচিত হন, যেমন, পেশেন্ট এগজ্যামিনেশন প্রোটোকল কিংবা আসল ক্লিনিকের পরিবেশে কাজ করা।

পড়াশোনার পাশাপাশি এখানকার ছাত্রছাত্রীরা বিভিন্ন অপ্টোমেট্রি সম্মেলনে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন। জাতীয় ও আন্তর্জাতিক স্তরের অপ্টোমেট্রি সম্মেলনে গবেষণাপত্র পরিবেশনের ডাকও পান তাঁরা।

ছাত্রছাত্রীদের সফল কেরিয়ার গড়ার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান এবং শিল্পক্ষেত্রের সমন্বয় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া পার্টনারশিপের অঙ্গ হিসেবে এই প্রতিষ্ঠান প্রোজেক্ট ALOKA (Zeiss India এবং অপ্টোমেট্রি কাউন্সিল অব ইন্ডিয়ার যৌথ উদ্য়োগ)-এর গুরুত্বপূ্র্ণ ‘ভিশন কেয়ার পার্টনার’ হিসেবে নির্বাচিত হয়েছে। এই প্রকল্পের অধীনে এখানকার ছাত্রছাত্রী ও শিক্ষকমণ্ডলী মিলে ২ হাজারের বেশি স্কুলপড়ুয়ার চক্ষু পরীক্ষা করেছেন এবং বিনামূল্যে চশমা বিতরণ করেছেন।

অপ্টোমেট্রির এই কোর্স শেষ করার পরে ছাত্রছাত্রীদের সামনে কেরিয়ার গড়ার বিভিন্ন বিকল্প থাকে। কেউ চাইলে চোখের কোনও বড় হাসপাতাল কিংবা মেগা অপ্টিক্যাল চেন-এ অপ্টোমেট্রিস্ট হিসেবে যোগ দিতে পারেন। কেউ বেছে নেন সেলস অ্যান্ড মার্কেটিংয়ের কর্পোরেট জগৎ। কেউ বা স্বাধীন ভাবে প্র্যাক্টিস করেন। কেউ কেউ আবার উচ্চশিক্ষার পথ বেছে নিয়ে মাস্টার অব অপ্টোমেট্রি এবং পরবর্তীতে গবেষণা করেন।

এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করে অনেকেই আজ আরব আমিরশাহি কিংবা আমেরিকার অপ্টিক্যাল ইন্ডাস্ট্রিতে কর্মরত। কেউ কেউ আমেরিকা অথবা ব্রিটেনের প্রতিষ্ঠানে ক্লিনিক্যাল রিসার্চার হিসেবেও কাজ করছেন।

NSHM-এর কলকাতা এবং দুর্গাপুর– দুই ক্যাম্পাসেই অপ্টোমেট্রি পড়ানো হয়, যা ছাত্রছাত্রীদের অ্যালায়েড সায়েন্সেসের পরিসরে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার সুযোগ করে দেয়।

এই প্রতিবেদনটি ‘এনএসএইচএম নলেজ ক্যাম্পাস’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NSHM Knowledge Campus Career
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE