০২ মে ২০২৪
Protein Powder Pancakes Recipe

ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত? জলখাবারে রাখুন প্রোটিন প্যানকেক

আপনি কি ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত? জলখাবারে কী খাবেন, বুঝে উঠতে পারছেন না? তা হলে এই প্রতিবেদনটি রইল আপনার জন্যে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৭
Share: Save:

ওজন বৃদ্ধি নিয়ে আজকাল সবাই একটু বেশিই সচেতন। শরীরচর্চা, কার্বোহাইড্রেট কম খাওয়া, তেল–চর্বি এড়িয়ে চলার মতো নানা বিষয়ে সচেতনতা বেড়েছে সব বয়সী মানুষের মধ্যে। কারণ সকলেই চায় নিজেকে সুদর্শন দেখাতে। তবে ওজন কমানো মানেই শুধুই রোগা হওয়া নয়, ওজন কমানো মানে কিন্তু আপনার বয়স এবং উচ্চতার সঙ্গে আদর্শ ওজন ধরে রাখাও।

আপনি কি ওজন বৃদ্ধি নিয়ে চিন্তিত? জলখাবারে কী খাবেন, বুঝে উঠতে পারছেন না? তা হলে এই প্রতিবেদনটি রইল আপনার জন্যে। ওজন হ্রাসের জন্যে খাদ্যাভাস পরিবর্তন করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে জলখাবারে রাখা উচিত প্রোটিন-সমৃদ্ধ খাবার, যা তৈরি করাও সহজ। এই ধরনের প্রোটিন-সমৃদ্ধ জলখাবারের জন্যে আপনি বেছে নিতে পারেন প্যানকেক। কী ভাবে বানাবেন?

উপকরণ: ফ্ল্যাক্স সিড, ডিম, সাধারণ দুধ বা বাদাম দুধ, কলা, ভিদাস্লিম প্রোটিন পাউডার

প্রণালী: প্রথমে একটি পাত্রে পাকা কলা মেখে নিন। তাতে এক চা চামচ ফ্ল্যাক্স সিড, ১টা ডিম, এক কাপ দুধ, সঙ্গে এক কাপ ভিদাস্লিম প্রোটিন পাউডার যোগ করুন। সব কিছু একসঙ্গে ভাল করে মিশিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করে নিন।

এর পরে একটি নন-স্টিক প্যান মাঝারি আঁচে গরম করে তাতে আগে থেকে বানিয়ে রাখা সেই মিশ্রণ কিছুটা ঢেলে দিন। তা আস্তে আস্তে জমাট বেঁধে প্যানকেকের আকার নেবে। প্যানকেকের ধারগুলি শুকনো হয়ে উঠে না আসা পর্যন্ত এ ভাবেই রান্না হতে দিন। এর পরে প্যানকেকটির উপরের দিকে বুদবুদ লক্ষ করলে সেটি উল্টে সোনালী বাদামি হওয়া পর্যন্ত রান্না করুন। একই ভাবে বাকি মিশ্রণ ব্যবহার করে প্যানকেকগুলি তৈরি করে নিন। এর পরে আপনার পছন্দের ফল, সুগার-ফ্রি সিরাপ দিয়ে পরিবেশন করুন সুস্বাদু এবং পুষ্টিকর প্রোটিন প্যানকেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pancake Recipe Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE