০৫ মে ২০২৪
Momentum Orthocare

কখন প্রয়োজন হয় আর্থ্রোস্কোপির? জানাচ্ছেন কলকাতার প্রখ্যাত অস্থিবিশেষজ্ঞ চিকিৎসক সন্তোষ কুমার

অস্ত্রোপচারের পরে জীবনযাপনে কী কী পরিবর্তনের প্রয়োজন? আনন্দবাজার অনলাইনের মুখোমুখি প্রখ্যাত অস্থিবিশেষজ্ঞ তথা জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষ কুমার।

কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার

কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৫:১৭
Share: Save:

খেলাধুলা করার সময় অনেক ক্ষেত্রেই কাঁধে বা হাঁটুতে টান লাগে। কোনও কোনও ক্ষেত্রে লিগামেন্ট ছিঁড়ে যায়। ক্ষতি হয় অস্থিসন্ধির। সেই সময়, রোগীকে সাধারণ জীবনযাপনে ফিরিয়ে আনতে সাহায্য নেওয়া হয় আর্থ্রোস্কোপির। ঠিক কোন সময়ে প্রয়োজন হয় এই চিকিৎসার? কী ভাবেই বা করা হয় এটি? অস্ত্রোপচারের পরে জীবনযাপনে কী কী পরিবর্তনের প্রয়োজন? আনন্দবাজার অনলাইনের মুখোমুখি প্রখ্যাত অস্থিবিশেষজ্ঞ তথা জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষ কুমার।

এই প্রসঙ্গে চিকিৎসক সন্তোষ কুমার জানাচ্ছেন, “আর্থ্রোস্কোপিক সার্জারি আসলে অস্থিসন্ধির আধুনিক চিকিৎসা পদ্ধতি। সাধারণত অস্থিসন্ধি আহত হলে মিনিস্কাস বা লিগামেন্ট আঘাতপ্রাপ্ত হলে এই চিকিৎসা করা হয়। অস্থিসন্ধিতে একটি ছোট ছিদ্র করে সেখানে টেলিস্কোপ ঢুকিয়ে রোগ নির্ণয় করে তার প্রতিকার করা হয়।”

এই ধরনের সার্জারির পরে রোগীর জীবনযাপনে কি কোনও পরিবর্তন হয়?

উত্তরে চিকিৎসক সন্তোষ কুমার জানালেন, “আর্থ্রোস্কোপির পরে জীবনযাপনের কিছু ক্ষেত্রে পরিবর্তনের দরকার। তবে, সেটা স্বল্পমেয়াদী। যেমন, ওজন যেন না বাড়ে, সেই দিকে রোগীকে অবশ্যই খেয়াল রাখতে হবে। অস্ত্রোপচার পরবর্তী সময়ে ফিজিয়োথেরাপির প্রয়োজন রয়েছে।

আধুনিক চিকিৎসাবিজ্ঞানে এই সার্জারি কার্যত দিশা দেখিয়েছে বহু মানুষকে। আর সেই পথের কান্ডারি হয়ে দাঁড়িয়েছেন চিকিৎসক সন্তোষকুমার। বর্তমানে কলকাতাতেও খুব কম খরচায় এই চিকিৎসা করানো যায়। বিগত কয়েক বছরে বহু এই সার্জারির পরে বহু মানুষ সাধারণ জীবনযাপনে ফিরে যেতে পেরেছেন।

হিপ বা জয়েন্টের যে কোনও সমস্যার ক্ষেত্রে যোগাযোগ করতে পারেন পাশের ঠিকানায় — মোমেন্টাম অর্থোকেয়ার, প্লট ৩৩২, লেক টাউন রোড, ব্লক এ, কলকাতা - ৭০০০৮৯

বিশদে জানতে যোগাযোগ করুন: ৯১৪৭০৬৭৮৭০/ ৯১৪৭০৮৬৭৯০

এই প্রতিবেদনটি ‘মোমেন্টাম অর্থোকেয়ার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arthroscopy Orthopedic Orthopedic Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE