২০ এপ্রিল ২০২৪
Sri Moni Bhaskar

ফোকাস ও স্ট্যামিনার গ্রহ বুধ, ব্যাখ্যা করছেন শ্রী মণি ভাস্কর

অন্যদিকে জন্মছকে বুধ যদি শক্তিশালী হয়, সেক্ষেত্রে শিক্ষা-বুদ্ধিমত্তার উন্নতি, সামাজিক এবং পেশাগত বিষয়ে উৎকর্ষ, আত্মীয়স্বজনের সঙ্গে সম্পর্ক, পারিবারিক সম্পর্ক প্রতিটি ক্ষেত্রে উন্নতি হয়।

বুধ ভালো হলে সেই ব্যক্তি তীক্ষ্ণ ক্ষুরধা বুদ্ধিসম্পন্ন হলেও, অদ্ভুৎ ভাবে উদ্বেগ এবং সিদ্ধান্তহীনতায় ভোগে

বুধ ভালো হলে সেই ব্যক্তি তীক্ষ্ণ ক্ষুরধা বুদ্ধিসম্পন্ন হলেও, অদ্ভুৎ ভাবে উদ্বেগ এবং সিদ্ধান্তহীনতায় ভোগে

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৫
Share: Save:

পুরাণমতে দেবতাদের বার্তাবাহক বুধ সম্পর্কে, আলোচনা শুরু করেছি। গত পর্বে আপনাদের জানিয়েছিলাম, কীভাবে বুঝবেন রাশিচক্রে বুধের অবস্থান ভালো না খারাপ। আজকের পর্বে আরও কয়েকটি লক্ষণ আপনাদের জানাবো। যেমন, যে ব্যক্তির রাশিচক্রে বুধ খারাপ, সেই ব্যক্তির মধ্যে অস্থির মতি, যৌক্তিকতার অভাব, দুর্বল উচ্চারণ, কথা বলার সময় জড়তা বা কখনও কখনও তোতলামো, কিছু শেখার ক্ষেত্রে অসুবিধা, ত্বক-নাক-গলা এবং স্নায়ুতন্ত্রের সমস্যা, দুর্বল স্মৃতিশক্তি দেখা যায়। আবার যে কোনও বিষয়ে গভীর জ্ঞান অর্জনের ক্ষেত্রে বা অনুধাবনের ক্ষেত্রেও সমস্যা হয় যদি বুধ খারাপ থাকে। দুর্বল বুধ মানেই বুদ্ধিমত্তার অভাব, যুক্তি-বুদ্ধি দিয়ে বিচার করার ক্ষমতা না থাকা, বিশ্লেষণ ক্ষমতার অভাব, ভুল বোঝার প্রবণতা, জীবনে বারবার দুঃখ এবং দুশ্চিন্তা, কিছু তার্কিক ব্যক্তির জন্য ধারাবাহিক মানসিক চাপ.... এই অসুবিধা আজীবন ভোগ করতে হয়।

অন্যদিকে জন্মছকে বুধ যদি শক্তিশালী হয়, সেক্ষেত্রে শিক্ষা-বুদ্ধিমত্তার উন্নতি, সামাজিক এবং পেশাগত বিষয়ে উৎকর্ষ, আত্মীয়স্বজনের সঙ্গে সম্পর্ক, পারিবারিক সম্পর্ক প্রতিটি ক্ষেত্রে উন্নতি হয়। যে ব্যক্তির রাশিচক্রে বুধের অবস্থান শুভ, তাঁর মধ্যে স্বাভাবিক ভাবেই বাকচাতুর্য, সংবাদ কুশলতা তৈরি হয়। তবে এর কিছু নেতিবাচকতাও রয়েছে, যেমন বুধ ভালো হলে সেই ব্যক্তি তীক্ষ্ণ ক্ষুরধা বুদ্ধিসম্পন্ন হলেও, অদ্ভুৎ ভাবে উদ্বেগ এবং সিদ্ধান্তহীনতায় ভোগে। আবার আত্মীয়-স্বজনদের সঙ্গে সু-সম্পর্ক বজায় রাখতে না পারলে ধরে নিতে হবে রাশিচক্রে বুধের অবস্থান শুভ নয়। কারণ জন্মছকের অশুভ বুধ শুধু সম্পর্ক খারাপ করে তাই নয়, মান-সম্মান-খ্যাতি এবং সম্পদও হানি করে। জ্যোতিষশাস্ত্র মতে, বুধের প্রভাব অত্যন্ত তীব্র, রাশিচক্রে নেতিবাচক বুধ যেমন যথেষ্ট ক্ষতিকারক হতে পারে, তেমনই রশিচক্রে ইতিবাচক বুধ অত্যন্ত উপকারীও হতে পারে।

যেমন, জন্মছকে যদি কোনওভাবে বুধ এবং রাহু অশুভ অবস্থানে থাকে, সেক্ষেত্রে ভিসা পেতে বা ভিসা নিয়ে সমস্যা তৈরি হয়। অন্যদিকে জন্মছকে রবি এবং বুধ শুভ অবস্থানে থাকলে সেই ব্যক্তি একজন দুর্দান্ত sales person বা marketing manager হতে পারেন। শিল্পকলা (প্রধানত ছবি আঁকা), সুগন্ধী ব্যবসায় সফল হতে গেলে শুক্রের পাশাপাশি জন্মছকে বুধকেও শক্তিশালী হতে হবে। আগের পর্বে বলেছিলাম, বুধ ভালো হলে, সেই ব্যক্তি একজন সফল ব্যবসায়ী হতে পারেন। যাদের জন্মছকে বুধ ভালো নয়, তাদের জন্য ব্যবসা অপেক্ষা চাকরি শ্রেয়। কিন্তু যদি ব্যাঙ্কিং সেক্টরে চাকরি করতে হয়, তাহলে মঙ্গল, বৃহস্পতির পাশাপাশি বুধকেও শুভ হতেই হবে। ম্যানেজমেন্টের যে কোনও শাখা, মনোবিজ্ঞান, টেলিকমিউনিকেশন, আইনবিদ্যা, হিসাবশাস্ত্র..... এই প্রত্যেকটি পেশায় সফল হতে গেলে জন্মছকে বুধকে শুভ নক্ষত্রে... শুভ অবস্থানে থাকতেই হবে। এবার আসি ব্যবসা প্রসঙ্গে....

বুধ ভালো থাকলে কোন কোন ব্যবসা ভালো হয় জেনে নিন.....

১. প্রকাশনা

২. লেখালেখি অথবা ছাপাখানা

৩. ট্রেডিং (এই ব্যবসার জন্য জন্মছকে রাহু এবং বৃহস্পতির অবস্থানও শুভ হতে হবে)

৪. কৃষিজাত পণ্য

৫. মুরগি প্রতিপালন (পোলট্রি)

৬. ছাগল প্রতিপালন

৭. দানাশষ্য

৮. সবুজ শাক-সবজি

৯. ফল

১০. স্বল্প দূরত্বের পরিবহন

১১. Brokerage

১২. ব্যবসা সম্পর্কিত শিক্ষা

১৩. সংবাদমাধ্যম

সফল সাংবাদিক হতে গেলেও বুধ ভালো থাকা প্রয়োজন। তবে দক্ষ সাংবাদিকতার জন্য বুধের পাশাপাশি মঙ্গলকেও ভালো হতে হবে। এককথায় ব্যবসায় লাভজনক চুক্তি করতে, উন্নত সংযোগ কৌশল বৃদ্ধিতে শুভ নক্ষত্রে বুধের ইতিবাচক অবস্থান অবশ্য প্রয়োজনীয়। কিন্তু বুধের অবস্থান যদি আপনার জন্মছকে শুভ না হয়... সেক্ষেত্রে ভক্তি সহকারে, পরিপূর্ণ মনযোগে প্রত্যেকদিন তিনবার "বিষ্ণু সহস্রনাম" পাঠ করতে পারেন। পাশাপাশি দক্ষিণ ভারতের তামিলনাড়ুর "থিরুভেঙ্কাডু" মন্দিরে অভিজ্ঞ যাজকের পরামর্শ মেনে বুধের শাস্ত্রসম্মত "অভিষেকম" এবং যজ্ঞক্রিয়াদি ধর্মানুষ্ঠান পালন করলে বুধের নেতিবাচক অবস্থান জনিত দোষ প্রশমিত হতে পারে। এছাড়াও আপনাদের সাহায্যার্থে Symbol Meditation(প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) রয়েছে।

Guided Symbol Meditation এবং বাস্তু বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545 / 98306 83986 (Payable & Non-Refundable).

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Vastu Astrology Tips Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE