০৬ মে ২০২৪
Dr. Sohini Sastri

নবগ্রহের ৯টি রত্নের প্রথম ৩টি রত্নের (রুবি, মুক্তো ও প্রবাল) ব্যবহার মানব জীবনে কি প্রভাব ফেলে?

রত্ন সম্ভারের মধ্যে আজ আমরা রবি, মুক্তো ও প্রবাল বা পলা সম্বন্ধে জেনে নেব রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ, ডাঃ সোহিনী শাস্ত্রীর কাছ থেকে।

আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১১:৫০
Share: Save:

দৈনন্দিন জীবনে আমরা অসংখ্য শুভ রত্নপাথরের কথা শুনে থাকি এবং মানুষের জীবনে তাদের অতিপ্রাকৃত আশীর্বাদ পর্যবেক্ষণ করি। পৃথিবীর বুকেই রয়েছে অসীম রত্নের সম্ভার। এই সমস্ত রত্নের বর্ণালী বিচ্ছুরণ ও প্রতিফলন ব্যাপক ভাবে আমাদের দৃষ্টি আকর্ষণ করে। এই রত্ন সম্ভারের মধ্যে আজ আমরা রবি, মুক্তো ও প্রবাল বা পলা সম্বন্ধে জেনে নেব রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ, ডাঃ সোহিনী শাস্ত্রীর কাছ থেকে।

নবগ্রহের ৯টি রত্নের প্রথম ৩টি রত্নের ব্যবহার মানব জীবনে কি প্রভাব ফেলে? - ডঃ সোহিনী শাস্ত্রী

রত্ন – রুবি:

রুবি এমন একটা রত্ন যা কখনই আমাদের মন্ত্রমুগ্ধ করতে ব্যর্থ হয় না। রুবিকে বাংলা ভাষায় চুনি বলা হতো। কোরান্ডামের এই লাল বৈচিত্র্য, আভিজাত্য, বিশুদ্ধতা এবং আবেগকে বোঝায়। পাথরের রং প্রাচীন ইতিহাসের তাৎপর্য বহন করে। প্রাচীন বার্মিজরা রক্তের সঙ্গে রত্নের রঙের মূল্যবান সম্পর্ককে বিশেষ প্রাধান্য দিত। প্রথাগত ভাবে এই রত্ন সৈন্যদের ত্বকে ঢুকিয়ে দেওয়া হত এই বিশ্বাসের সঙ্গে যে, যুদ্ধের যে কোনও ক্ষত থেকে এই রত্ন তাদের রক্ষা করবে। এ বার জেনে নেওয়া যাক এই রত্নের জ্যোতিষশাস্ত্রীয় উপকারিতা সম্বন্ধে।

  • রুবির জ্যোতিষশাস্ত্রীয় উপকারিতা উন্মোচন:

রুবি 'রত্ন পাথরের রাজা' হিসেবে পরিচিত। রুবি রত্নটি সূর্যের সঙ্গে এবং ব্যক্তির সুস্বাস্থ্য, সম্পর্ক, নাম এবং খ্যাতির সঙ্গে যুক্ত। রুবি রত্নের জ্যোতিষশাস্ত্রীয় বিশেষ কিছু উপকারিতা নীচে দেওয়া হল:

১) রুবি রত্নটি ব্যক্তির জীবনীশক্তি এবং শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

২) এটা ব্যক্তির মূল চক্রকে উদ্দীপিত করে।

৩) পিতার সঙ্গে সম্পর্ক উন্নত করে।

৪) রুবি ব্যক্তির জীবনে প্যাশন এবং রোম্যান্সকে ত্বরান্বিত করে এবং বৈবাহিক সম্প্রীতি বাড়ায়।

৫) ব্যক্তির সৃজনশীলতাকে বৃদ্ধি করতে সাহায্য করে।

৬) রুবি ব্যক্তির সাফল্য এবং সমৃদ্ধিকে বৃদ্ধি করতে সাহায্য করে।

৭) ব্যক্তির স্বাস্থ্যের অবস্থা পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

৮) এই রত্ন ব্যক্তির জীবনে ইতিবাচকতা নিয়ে আসে এবং সুরক্ষা প্রদান করে।

  • কাদের জন্য রুবি ধারণ করা বিশেষ উপকারী:

ডাক্তার, আইনজীবী, বিচারক, স্টক ব্রোকার, ভূতত্ত্ববিদ এবং নীতিনির্ধারকদের জন্য রুবি ধারণ খুবই উপকারী বলে মনে করা হয়।

  • কত রকমের রুবি পাওয়া যায়?

রুবির রং, স্যাচুরেশন এবং টোন ছাড়াও, রুবি কোথা থেকে এসেছে, তার উপর ভিত্তি করে এর শ্রেণি বিভাগ করা যায়। যেমন বার্মিজ, থাই, তানজানিয়ান, মাদাগাস্কার এবং আফ্রিকান- নানা ধরনের রুবি হয়।

  • রুবি কোন আঙুলে ও কোন ধাতুতে ধারণ করা যায়?

রুবি রিং ফিঙ্গার বা অনামিকায় ধারণ করতে হয়, কারণ এই আঙুলে সূর্যের মাউন্ট থাকে। রুবি পাথরটি সাধারণত সোনা, অষ্টধাতু অথবা তামায় ধারণ করা যায়।

  • কোন রাশির জাতক জতিকারা রুবি ধারণ করতে পারে?

মেষ, সিংহ, বৃশ্চিক, ধনু, মীন রাশির জাতক জাতিকাদের জন্য এই রত্ন ধারণ করা উপকারী। কুম্ভ, মকর, বৃষ ও তূলা রাশির জন্য এটা উপকারী নয়।

রত্ন – মুক্তো:

মুক্তো একটা শীতল স্ফটিকবিশিষ্ট পাথর। মুক্তো বিভিন্ন রঙের হয়ে থাকে, যেমন- সাদা, গোলাপী, সোনালি এবং কালো। বিভিন্ন রঙের মুক্তোর মধ্যে সাদা রঙের মুক্তো চন্দ্রের সঙ্গে যুক্ত থাকে, যা শান্তি ও বিশুদ্ধতার প্রতীক বলে মনে করা হয়।

ভারতীয় বৈদিক জ্যোতিষ অনুসারে, চন্দ্রকে মাতা হিসাবে বিবেচনা করা হয় এবং এটি ব্যক্তির মনকে নিয়ন্ত্রণ করে। মুক্তো ধারণ করলে ব্যক্তির জীবনে কোনও নেতিবাচক প্রভাব পড়ে না।

জ্যোতিষবিদরা সেই সমস্ত ব্যক্তিদের মুক্তো দেওয়ার পরামর্শ দেন, যাঁরা মানসিক অস্থিরতার সম্মুখীন হন। তবে যাঁরা মানসিক ভাবে স্থিতিশীল, তাঁরাও মুক্তোর গয়না পরলে উপকৃত হতে পারেন।

  • মুক্তো ধারণ করার কী কী সুবিধা?

১) ব্যক্তির বিচ্ছিন্ন মনে মানসিক ভারসাম্য আনতে সাহায্য করে।

২) চাপযুক্ত স্নায়ু শান্ত করে, রাগ নিয়ন্ত্রণ করে ও অনিদ্রা দুর করে। এ ছাড়া রাশিতে চন্দ্রের অশুভ প্রভাব দূর করে মনকে শক্তিশালী করে।

৩) আত্মবিশ্বাস উন্নত করে এবং ইতিবাচক শক্তি বাড়ায়।

৪) স্বামী-স্ত্রীর বন্ধন মজবুত করে।

৫) মুক্তো সমৃদ্ধির প্রতীক এবং সৌভাগ্য নিয়ে আসতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়।

৬) ব্যক্তি নাম, খ্যাতি, সম্মান ও সম্পদ লাভ করতে পারে।

৭) মুক্তো স্মৃতিশক্তি এবং মস্তিষ্কের শক্তি ত্বরান্বিত করে।

  • কোন রাশি কী ধরনের মুক্তো ধারণ করতে পারে?

সাধারণত কিছু নির্দিষ্ট রাশির জাতক জাতিকা মুক্তোর গয়না পরলে সবচেয়ে বেশি লাভবান হয়। এই রাশিগুলো হল- মেষ, কর্কট, বৃশ্চিক ও মীন রাশি।

  • কোন ব্যক্তিদের মুক্তো পরা উচিত?

কাউন্সেলর, পাবলিক স্পিকার, সাইকোলজিস্ট, থেরাপিস্টের জন্য মুক্তো ধারণ উপকার দেয়। এ ছাড়া দুগ্ধ, পর্যটন, বিনোদন, ওষুধ, সুগন্ধি, শিপিং এবং পানীয় নিয়ে যাঁরা কাজ করেন; এমনকি সঙ্গীত রচনা, আইন অর্থায়ন, সাঁতার বা জল ক্রীড়া, হোটেল এবং গয়না ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিরা মুক্তো পরলে অত্যন্ত উপকারী ফলাফল দেয়। এ ছাড়া ১২ বছরের কম বয়সী দুর্বল স্বাস্থ্যের শিশুরা মুক্তো পরলে উপকৃত হতে পারে।

  • মুক্তো ধারণ করে কী কী রোগ নিরাময় করা সম্ভব?

নিউমোনিয়া এবং অনিদ্রার মতো জল-সম্পর্কিত রোগ নিরাময়ে মুক্তো উপকারী। গলার সমস্যা, চোখের সমস্যা, আমাশয়ের মতো সমস্যাগুলি কমাতে পারে। মহিলাদের মুখের দীপ্তি বাড়ায় এবং সৌন্দর্যকে সমৃদ্ধ করে। কোষ্ঠকাঠিন্য, মানসিক এবং হার্টের সমস্যার মতো রোগ নিরাময়েও সাহায্য করে।

  • কখন, কোন আঙুলে এবং কত রতির মুক্তো ধারণ করা উচিত?

মুক্তো সাধারণত সোমবার সূর্যোদয়ের মুহূর্ত থেকে প্রথম ঘণ্টায় ধারণ করতে হয়। ৫, ৭ বা ৯ ক্যারাটের মুক্তো ধারণের জন্য শুভ বলে মনে করা হয়। ডান হাতের কনিষ্ঠ আঙুলে মুক্তোর আংটি ধারণ করা হয়।

রত্ন - প্রবাল / পলা:

রত্নভাণ্ডারের অপর একটা রত্ন হল লাল প্রবাল যা খুবই জনপ্রিয় একটা রত্নপাথর। এটা প্রভাবশালী মঙ্গল গ্রহের প্রতিনিধিত্ব করে। এটা জীবনের সর্বক্ষেত্রে সাফল্যকে সমর্থন করে, প্রাথমিক ভাবে ভৌত সম্পদের অধিকারী, যেমন, জমি এবং সম্পত্তি। দেখে নেওয়া যাক রেড কোরালের জীবন পরিবর্তনকারী উপকারিতাগুলি ঠিক কী রকমের?

  • লাল প্রবাল ধারণ করার কয়েকটি উপকারিতা:

১) পরিধানকারীর বিবাহিত জীবন এবং স্ত্রী-র দীর্ঘায়ু প্রদান করে।

২) ক্যাপসুল বা ত্রিভুজাকার প্রবাল বা পলা পরিধানকারীর আত্মবিশ্বাস বাড়ায় এবং তাদের সাহসী করে তোলে।

৩) এটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং সমস্ত বাধা দূর করতেও সাহায্য করে।

৪) পলা এক জন ব্যক্তির অলস মনোভাব দূর করে, ইতিবাচক শক্তি দেয়।

৫) ব্যক্তি ঋণ থেকে মুক্তি পেতে সক্ষম হন।

৬) ধারণকারী নারী বৈধব্য থেকে রক্ষা পান।

৭) শিশুর বিকাশ উন্নত করে।

৮) রাগ নিয়ন্ত্রণে সাহায্য করে।

৯) ব্যক্তির শক্তি, সাহস, আত্মবিশ্বাস এবং ইচ্ছাকে উন্নত করে।

১০) ব্যক্তি গতিশীল, উদ্যমী এবং দৃঢ় সংকল্পের অধিকারী হয়।

১১) প্রবাল নেতৃত্বের ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

১২) আর্থিক এবং পেশাদার বুদ্ধি বৃদ্ধি পেতে সাহায্য করে।

  • লাল প্রবাল রত্নটি ধারণ করার সঠিক পদ্ধতি:

লাল প্রবালের ওজন ছয় ক্যারাট থেকে বারো ক্যারাটের মধ্যে হওয়া উচিত। প্রবাল ধারণের শুভ দিন হল মঙ্গলবার যেহেতু এটি মঙ্গল গ্রহের সঙ্গে যুক্ত। এ ছাড়া অনুরাধা বা চিত্রা নক্ষত্র (নক্ষত্রমণ্ডল) নির্বাচন করা ইতিবাচক প্রভাবকে আরও বাড়িয়ে তুলতে পারে। ভোর ৫টা থেকে সকাল ৭টা র মধ্যে যে কোনও জায়গায় লাল প্রবাল ধারণ করা উচিত। লাল প্রবাল তামা বা সোনার সেটিংসে সর্বোত্তম পরা যায়। এটা সাধারণত ডান হাতের অনামিকায় পরা হয়।

  • কারা লাল প্রবাল রত্ন ধারণ করতে পারে?

মেষ এবং বৃশ্চিক রাশির শাসক গ্রহ হল মঙ্গল। এই রাশিতে জন্মগ্রহণকারী ব্যক্তিরা লাল প্রবাল পরতে পারেন। দুর্বল মঙ্গলযুক্ত ব্যক্তিরা এবং সামরিক, পুলিশ, সার্জন, ক্রীড়াবিদ, অগ্নিনির্বাপক, প্রকৌশলী এবং উচ্চ মাত্রার শারীরিক শক্তি এবং সহনশীলতার প্রয়োজন, এমন পেশায় নিয়োজিত ব্যক্তিরা তাঁদের মঙ্গল-সম্পর্কিত গুণাবলী বা শারীরিক গুণাবলী বাড়ানোর জন্য লাল প্রবাল রত্ন পাথর ধারণ করতে পারেন।

  • কারা লাল প্রবাল রত্ন ধারণ করতে পারে না?

সাধারণত এক জন অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ ছাড়া লাল প্রবাল অন্যান্য রত্নের সঙ্গে একত্রিত না করার পরামর্শ দেওয়া হয়। সঠিক নির্দেশনা ছাড়া রত্নপাথর একত্রিত করলে বিরূপ প্রভাব হতে পারে। যে ব্যক্তিরা ইতিমধ্যেই নীল নীলকান্তমণি বা ক্যাটস আই ধারণ করে আছেন, তাঁদের এর সঙ্গে লাল প্রবাল পরা উচিত নয়, কারণ শনি এবং কেতু অত্যন্ত শক্তিশালী গ্রহ এবং মঙ্গল গ্রহের সঙ্গে ভাল ভাবে স্পন্দিত হয় না। তা ছাড়াও, লাল প্রবাল রাহু গ্রহ দ্বারা শাসিত হওয়ায় গোমেদ পাথরের সঙ্গেও ভাল ভাবে অনুরণিত হয় না এবং মঙ্গল এবং রাহু পরস্পরবিরোধী শক্তি ভাগ করে নেয়।

অভিজ্ঞ জ্যোতিষীর কাছে জন্ম তালিকা না দেখিয়ে কোনও রত্নই ধারণ করা উচিত নয়। সমস্ত রত্ন চরম সতর্কতার সঙ্গে ব্যবহার করাটাই বাঞ্ছনীয়।

দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম ডা: সোহিনী শাস্ত্রী।

ডা: সোহিনী শাস্ত্রীর সঙ্গে যোগাযোগের দূরভাষ নম্বর: +91 91635 32538 / +91 90381 36660

ওয়েবসাইট: sohinisastri.com

ফেসবুক: facebook.com/drsohinisastri

ইউটিউব: youtube.com/@dr.sohinisastribestastrolo2355/

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Astrology Tips gems Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE