Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

মোবাইল, আয়কর থেকে মিষ্টি, ১০ নয়া নিয়ম চালু হল অক্টোবর থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ অক্টোবর ২০২০ ১৩:৫৭
 পয়লা অক্টোবর থেকে  দেশে অনেক ক্ষেত্রেই নিয়মকানুনে এল পরিবর্তন।

পয়লা অক্টোবর থেকে দেশে অনেক ক্ষেত্রেই নিয়মকানুনে এল পরিবর্তন।

অনেক কিছুতেই বদল এল। পয়লা অক্টোবর থেকে দেশে অনেক ক্ষেত্রেই নিয়মকানুনে এল পরিবর্তন। এক নজরে দেখে নিন এখন থেকে কোন বিষয়ে কী কী বদল দেখা যাবে।

১। এখন থেকে গাড়ির কাগজপত্র সঙ্গে রাখার দরকার নেই। বৈধ সফ্ট কপি নিয়েই রাস্তায় গাড়ি চালানো যাবে। ১৯৮৯ সালের মোটর ভেহিকলস আইনে সম্প্রতি বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক। সেই বদল অনুযায়ী ১ অক্টোবর থেকে নতুন নিয়মে চালক ও যাত্রীদের সুবিধায় গাড়ির রক্ষণাবেক্ষণ, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালানের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে। গাড়ির মালিক ও চালকরা কেন্দ্রীয় সরকারের ডিজি-লকার অথবা এম-পরিবহণ ব্যবস্থায় তাঁদের যাবতীয় নথি সংরক্ষণ করতে পারেন।

২। গাড়ি চালানোর সময়ে মোবাইল ব্যবহার করা অবৈধ। এখন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক ১৯৮৯ সালের মোটর ভেহিকলস আইনে সংশোধন করে যে নিয়ম লাগু করেছে, তাতে চালকরা পথ নির্দেশ পাওয়ার জন্য মোবাইল ফোনের সাহায্য নিতে পারবেন। তবে সেটা এমন ভাবে করতে হবে যাতে চালকের মনঃসংযোগ ব্যাহত না হয়। গাড়ী চালাতে চালাতে মোবাইলে কথা বলতে না পারার নিয়ম এখনও বজায় থাকছে।

Advertisement

৩। দেশের সব বাড়িতে রান্নার গ্যাস পৌঁছে দিতে কেন্দ্রীয় সরকার ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প চালু করে। এই প্রকল্পের আওতায় বিনামূল্যে এলপিজি সংযোগ পাওয়ার সুবিধা দেওয়া হয়। সেই সুবিধা আর পাওয়া যাবে না।

৪। বিদেশ ভ্রমণের খরচ বাড়ল অক্টোবর থেকে। একই সঙ্গে বিদেশে টাকা পাঠানোতেও কর দিতে হবে। পয়লা অক্টোবর থেকে চালু হওয়া নিয়মে এক্ষেত্রে ৫ শতাংশ কর দিতে হবে। এছাড়াও ৭ লাখ টাকার বেশি আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে টিসিএস (ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স) লাগু হবে।

৫। মিষ্টি বিক্রির ক্ষেত্রেও নতুন নিয়ম চালু হল এই অক্টোবর থেকে। এবার থেকে মিষ্টি বিক্রির সময়ে 'বেস্ট বিফোর ইউজ' উল্লেখ করতে হবে। অর্থাৎ, ক্রেতাকে জানিয়ে দিতে হবে, কত দিনের মধ্যে এই খাবার ব্যবহার করা যাবে। নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা এফএসএসএআই।

৬। কোভিড-১৯ পরবর্তী সময়ের কথা মাথায় রেখে স্বাস্থ্য বিমার ক্ষেত্রে কিছু পরিবর্তিত নিয়ম চালু হল পয়লা অক্টোবর থেকে। তার ফলে প্রিমিয়ামের খরচ যেমন বাড়বে, তেমন নতুন সুবিধাও মিলবে। এতদিন বিমার আওতায় না থাকা ১৭টি স্থায়ী অসুখকে এবার যুক্ত করা হল।

৭। ওপেন সেল আমদানিতে শুল্ক বাড়ল। ফলে দাম বাড়বে টিভি সেটের। ‘আত্মনির্ভর ভারত’ গঠনের লক্ষ্য নিয়েছে কেন্দ্র। এর জন্য বিদেশ থেকে আমদানি কমাতে চায় সরকার। দেশীয় বাজার বৃদ্ধির জন্য ভারতে তৈরি ওপেন সেল প্যানেলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়েছে সরকার। আর তার জন্য পয়লা অক্টোবর থেকে বিদেশি ওপেন সেল প্যানেল কিনলে ৫ শতাংশ আমদানি শুল্ক দিতে হবে।

৮। পয়লা অক্টোবর থেকে চালু হওয়া নিয়মে ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে এমন অনেক পরিষেবা পাওয়া যায় যা কোনও গ্রাহক নাও চাইতে পারেন। এখন যে নতুন নিয়ম তাতে কোন পরিষেবা নেবেন আর কোনটা নেবেন না, তা ঠিক করতে পারবেন গ্রাহকরাই। শুধু তাই নয়, অনলাইন লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকের পছন্দকেই গুরুত্ব দেওয়া হবে।

৯। সরষের তেল এবার একশো শতাংশ খাঁটি মিলবে। এতদিন সরষের তেলে ২০ শতাংশ পর্যন্ত অন্যান্য ভোজ্য তেল মেশানো যেত। কিন্তু কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা এফএসএসএআই জানিয়ে দিয়েছে, পয়লা অক্টোবর থেকে আর সেটা করতে পারবে না সরষের তেল উৎপাদকরা।

১০। টিসিএস (ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স) চালু হল পয়লা অক্টোবর থেকে। ১৯৬১ সালের আয়কর আইনে নতুন পরিচ্ছেদ '১৯৪-ও' যুক্ত করা হয়েছে। এর জন্য বিস্তারিত নিয়মাবলি প্রকাশ করেছে আয়কর দফতর। এখন থেকে পণ্য বা পরিষেবার বিক্রয়মূল্যের সঙ্গে ১ শতাংশ টিসিএস যুক্ত করতে পারবে ই- কমার্স সংস্থা।

আরও পড়ুন

Advertisement