• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২২টি সংস্থার আবেদনে ১১ লক্ষ কোটি লগ্নির আশা

Smartphone
প্রতীকী ছবি

ভারতকে স্মার্টফোন তৈরির ‘হাব’ হিসেবে গড়ে তুলতে এপ্রিলে উৎপাদন ভিত্তিক ৫০,০০০ কোটি টাকার উৎসাহ প্রকল্প এনেছিল কেন্দ্র। তাতে স্যামসাং, অ্যাপলের মতো বিদেশি সংস্থার সঙ্গে ভারতীয় মিলিয়ে মোট ২২টি সংস্থা আবেদন করেছে বলে জানালেন টেলি ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তাঁর দাবি, আবেদন কার্যকর হলে পাঁচ বছরে লগ্নি আসবে ১১ লক্ষ কোটি টাকা। তবে এই প্রকল্পে কোনও চিনা মোবাইল সংস্থা আবেদন করেনি, যাদের ফোনের কদর রয়েছে দেশে।

প্রকল্পে অ্যাপলের হয়ে আইফোন উৎপাদনকারী ফক্সকন, উইসট্রন ও পেগাট্রন এ দেশে কারখানা চালুর আগ্রহ দেখিয়েছে। নাম আছে লাভা, মাইক্রোম্যাক্সের মতো দেশীয় সংস্থার। প্রসাদের দাবি, প্রকল্পে তিন লক্ষ প্রত্যক্ষ ও ন’লক্ষ পরোক্ষ কর্মসংস্থান হবে। তিনি জানান, যন্ত্রাংশ শিল্পেও ৪৫,০০০ কোটির লগ্নি-প্রস্তাব এসেছে।

অনেকের মতে, সীমান্ত সংঘর্ষের পরে চিনা পণ্য বয়কটের ডাক উঠেছে। সেই প্রেক্ষিতে এই প্রকল্প বাড়তি গুরুত্ব পাচ্ছে। ভারতের স্মার্টফোন বাজারের সিংহভাগ এখনও চিনা মোবাইলের দখলে থাকলেও, সীমান্ত উত্তেজনার পরে তা কমছে। যদিও প্রসাদের দাবি, তাঁরা কোনও দেশের বিরোধী নন। তবে সব সংস্থাকেই সুরক্ষার বিষয়ে ভারতের নিয়ম মানতে হবে। অনেকের মতে, সেই যুক্তিতেই কোপ পড়তে পারে চিনা সংস্থার উপরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন