• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতে আসতে চায় ১২ সংস্থা, দাবি অর্থমন্ত্রীর

Nirmala Sitharaman
ফাইল চিত্র

অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে একের পর এক পদক্ষেপ ঘোষণা করে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যার শেষ দফায় গত সেপ্টেম্বরেই কর্পোরেট কর অনেকটা ছাঁটাই করেছেন তিনি। আর এ বার জানালেন, সেই কম করের সুবিধা নিতেই ১২টি বহুজাতিক সংস্থা চিন ছেড়ে ভারতে আসতে আগ্রহ প্রকাশ করেছে। 

রাজস্ব আয়ে লোকসান স্বীকার করেও অর্থনীতির চাকায় গতি আনতে কর্পোরেট কর ৩০% থেকে কমিয়ে ২২% করেছে কেন্দ্র। নতুন সংস্থা যারা উৎপাদন শুরু করবে তাদের জন্য তা ২৫% থেকে কমিয়ে করা হয়েছে ১৫%। প্রতিযোগিতার বাজারে এই কম করের সুবিধার টানেই সংস্থাগুলি ভারতের কথা ভাবতে শুরু করেছে বলে শনিবার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী। 

সীতারামন জানান, যে সমস্ত সংস্থা চিন ছাড়তে চায়, তাদের সুবিধা-অসুবিধা দেখার জন্য তিনি টাস্ক ফোর্স গঠন করবেন বলে আগেই জানিয়েছিলেন। আর তার মধ্যেই তিনি কর্পোরেট কর ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছেন। অনেক সংস্থা ভারতে লগ্নি করতে বা ফিরে আসার ব্যাপারে আগ্রহ দেখাতে শুরু করেছে। অর্থমন্ত্রী বলেন, ‘‘ওই সংস্থাগুলির অনেকগুলির সঙ্গে টাস্ক ফোর্স যোগাযোগ করা শুরু করেছে। যার মধ্যে ১২টি সংস্থার সঙ্গে কথাবার্তা হয়েছে বলে আমি জানতে পেরেছি।’’

তিনি জানান, সংস্থাগুলির সঙ্গে আরও বিশদে আলোচনায় জোর দেওয়া হচ্ছে। যাতে তাদের চাহিদা বা প্রত্যাশাগুলি বুঝে নেওয়া যায়। সরকারের পক্ষ থেকেও একটা সুনির্দিষ্ট প্রস্তাব তাদের দেওয়া যায়। 

সম্প্রতি মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন কেন্দ্রের এই কর ছাঁটাইকে কাঠামোগত সংস্কারের ইঙ্গিত বলে দাবি করেন। দেশের শিল্প মহলেরও একটা বড় অংশ অর্থমন্ত্রীর এই পদক্ষেপের প্রশংসা করেছে। বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, কর্পোরেট কর ছাড়কে মূলধন করে শিল্পে নতুন লগ্নি টানার এই কৌশল অদূর ভবিষ্যতে ইতিবাচক ফল দিতে পারে মোদী সরকারকে। এ বার অর্থমন্ত্রী জানালেন, দেশে নতুন সংস্থার পা রাখা নিয়ে তিনি আশাবাদী। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন