Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

১৫ লক্ষ কোটি শুধু হাইওয়ে তৈরিতেই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ জুন ২০১৯ ০১:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মোদী সরকারের দ্বিতীয় দফায় দেশে হাইওয়ে তৈরির জন্য ১৫ লক্ষ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করেছে কেন্দ্র। বুধবার সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী বলেন, হাইওয়ে গড়ার নীল নকশা তৈরি। এর মধ্যে রয়েছে ২২টি পরিবেশবান্ধব এক্সপ্রেসওয়ে, বিদ্যুৎ গ্রিডের সঙ্গে সামঞ্জস্য রেখে রাস্তার গ্রিড তৈরির পরিকল্পনা। এ ছাড়া নানা কারণে যে সব সড়ক প্রকল্প থমকে রয়েছে, ১০০ দিনের মধ্যে সেগুলির কাজ শুরু করার পরিকল্পনাও তাঁরা করেছেন বলে মন্ত্রীর দাবি। উল্লেখ্য, মোদীর প্রথম দফাতেও সড়ক পরিবহণ মন্ত্রকের দায়িত্বে ছিলেন গডকড়ী।
দেশে আটকে থাকা বহু প্রকল্পের জেরে কেন্দ্রে বাড়তি খরচ হচ্ছে বলে জানা গিয়েছে। বিশেষ করে গত বছর ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান আইএল অ্যান্ড এফএসের সমস্যার জেরে বহু প্রকল্প আটকে। গডকড়ীর দাবি, সেই সব প্রকল্পের কাজ শুরুকেই অগ্রাধিকার দেবে তাঁর মন্ত্রক।
সড়ক পরিবহণের পাশাপাশি, মোদী সরকারের দ্বিতীয় দফায় ছোট ও মাঝারি শিল্প মন্ত্রকের দায়িত্বও পেয়েছেন গডকড়ী। তাঁর দাবি, বিদেশে খাদি-সহ দেশের ছোট শিল্পের তৈরি নানা পণ্যের চাহিদা রয়েছে। ফলে যৌথ উদ্যোগের মাধ্যমে সেগুলি যাতে বিশ্বের দরবারে পৌঁছনো যায়, সেই উদ্যোগ তাঁরা নিচ্ছেন। ছোট-মাঝারি শিল্পের সঙ্গে বহু মানুষের রুজি-রোজগার জড়িয়ে। নোট বাতিলের জেরে যাঁদের অনেকেই ধাক্কা খেয়েছিলেন বলে উঠে এসেছে। গডকড়ীর দাবি, এই শিল্পে কর্মসংস্থান তৈরি করে তার মাধ্যমে আর্থিক বৃদ্ধিতে গতি আনাই লক্ষ্য তাঁদের।

Advertisement

পরিকল্পনা সড়ক-পরিবহণ হাইওয়ে তৈরিতে ১৫ লক্ষ কোটি টাকা লগ্নি। একশো দিনের মধ্যে আটকে থাকা প্রকল্পের কাজ চালু। ২২টি পরিবেশবান্ধব এক্সপ্রেসওয়ে তৈরি। বিদ্যুৎ গ্রিডের সঙ্গে সামঞ্জস্য রেখে রাস্তার গ্রিড তৈরি। ছোট শিল্প যৌথ উদ্যোগের মাধ্যমে খাদি ও ছোট শিল্পের পণ্যকে বিশ্বের দরবারে পৌঁছনো। জোর মধু, চর্মশিল্প, মাটি ও নারকেল ছোবড়া দিয়ে তৈরি পণ্যের মতো ক্ষেত্রে। ছোট শিল্পে কর্মসংস্থান তৈরি করে বৃদ্ধিতে গতি আনা।

আরও পড়ুন

Advertisement