Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অবশেষে জিএসটি ক্ষতিপূরণ

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২১ ফেব্রুয়ারি ২০২০ ০৫:১০
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

জিএসটি ক্ষতিপূরণ সময় মতো না-পাওয়ায় ক্ষোভ বাড়ছে রাজ্যগুলির মধ্যে। বৃহস্পতিবার তাদের অক্টোবর ও নভেম্বরের ক্ষতিপূরণ বাবদ ১৯,৯৫০ কোটি টাকা মঞ্জুর করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এই নিয়ে চলতি অর্থবর্ষে এই ক্ষতিপূরণ বাবদ রাজ্যগুলির জন্য প্রায় ১.২০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হল। যদিও ৩১ জানুয়ারি পর্যন্ত জিএসটি-তে সেস বাবদ কেন্দ্রের আয় হয়েছে মাত্র ৭৮,৮৭৪ কোটি টাকা। এই সেস থেকে তৈরি তহবিল থেকেই রাজ্যকে ক্ষতিপূরণ দেওয়ার কথা।

অর্থনীতির ঝিমুনিতে বাজারে কেনাকাটা কমে যাওয়ায় কেন্দ্র ও রাজ্যগুলির জিএসটি থেকে আয় কমেছে। কমেছে সেস থেকে অর্থ মন্ত্রকের আয়ও। চলতি সপ্তাহের শুরুতেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ডিসেম্বরে সেস থেকে আয় কমে যাওয়াতেই ক্ষতিপূরণ মেটাতে দেরি হচ্ছে। তবে দু’দফায় বকেয়া মিটিয়ে দেওয়া হবে। এ দিন অর্থ মন্ত্রক জানিয়েছে, নভেম্বর পর্যন্ত ক্ষতিপূরণ মেটানো হয়েছে।

জিএসটি আইনে বলা হয়েছিল, জিএসটি চালু হওয়ার পরে রাজ্যগুলির রাজস্ব আয় প্রতি বছর ১৪% হারে না-বাড়লে পাঁচ বছর পর্যন্ত সেই লোকসান পূরণ করে দেবে কেন্দ্র। বিলাসবহুল ও ক্ষতিকারক পণ্যের উপরে সেস বসিয়ে সেই ক্ষতিপূরণ মেটানোর তহবিল তৈরি হয়। জিএসটি চালু হওয়ার পরে প্রথম দু’বছরে যতখানি সেস আদায় হয়েছিল, তার থেকে কম ক্ষতিপূরণ মেটাতে হয়েছে। কিন্তু অর্থনীতির ঝিমুনির ফলে চলতি অর্থবর্ষ থেকে সমস্যা তৈরি হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement