Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PF: পিএফ-আধার জোড়েননি চার লক্ষ, তাড়া কর্তৃপক্ষের

প্রজ্ঞানন্দ চৌধুরী
১১ জুলাই ২০২১ ০৬:১৭
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

প্রভিডেন্ট ফান্ডের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (ইউএএন) সঙ্গে আধার যুক্ত করা না-থাকলে যে পিএফ খাতে কর্মীর অংশের টাকা জমা পড়বে না, সে কথা আগেই জানিয়েছিল সংশ্লিষ্ট দফতর। এই কাজ সারার জন্য বাড়তি সময় দিতে সংযুক্তির শেষ দিন পিছিয়ে ৩১ অগস্ট করার ঘোষণাও হয়েছে। ফলে হাতে রয়েছে দেড় মাসের একটু বেশি। এই পরিস্থিতিতে পিএফ কর্তৃপক্ষের সতর্কবার্তা, রাজ্যে এখনও প্রায় চার লক্ষ প্রভিডেন্ট ফান্ডের সদস্য পিএফ-আধার যোগ করেননি। সব থেকে পিছিয়ে মুর্শিদাবাদ, প্রায় ৭১,০০০ কর্মীর সংযুক্তি বাকি। তার পরে জলপাইগুড়ি। তৃতীয় স্থানে কলকাতা। সংযুক্তি হয়নি ৫৬,৭৭৫ জনের। সময়ে এই কাজ শেষ না-হলে পিএফের সব পরিষেবা আটকে যাবে।

গত ১ জুন থেকে ইউএএন নম্বরের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক হওয়ার কথা ছিল। কারণ, পিএফের পেনশন তহবিলে জমার উপরে কেন্দ্র ১.১৬% ভর্তুকি দেয়। সেই সময়ই পিছিয়ে হয়েছে ১ সেপ্টেম্বর। তবে পিএফ দফতরের নির্দেশিকা অনুসারে, পিএফ-আধার যুক্ত না-হলে কর্মীর বেতন থেকে কাটা পিএফ খাতের টাকা রাখা থাকবে নিয়োগকারীর কাছে। তার সঙ্গে সংস্থা নিজের দেয় টাকা যোগ করে কর্মীর পিএফ অ্যাকাউন্টে জমা দিতে পারবে আধার সংযুক্তির পরে। তবে ওই টাকার উপরে সুদ থেকে বঞ্চিত হবেন না কেউ। তা মেটাবে পিএফ দফতরই। কিন্তু সংযুক্তিকরণ না-হওয়া পর্যন্ত পিএফ থেকে আগাম বাবদ বা অবসরের পরে টাকা তোলা-সহ কোনও পরিষেবা মিলবে না।

পিএফের আঞ্চলিক কমিশনার নবেন্দু রায়ের বার্তা, ‘‘দ্রুত এই সংযুক্তি জরুরি। না-হলে ১ সেপ্টেম্বর থেকে পিএফের পরিষেবা পাবেন না কর্মী। যার মধ্যে রয়েছে পিএফ থেকে অগ্রিম টাকা নেওয়ার আবেদন, চাকরি ছাড়ার পর জমা টাকা তোলা ইত্যাদি।’’

Advertisement

সংশ্লিষ্ট মহলের দাবি, অনেকের আধার সংশোধন করা বাকি। করোনা বিধিনিষেধের মধ্যে সেই কাজ সারতে সমস্যায় পড়ছেন মানুষ। পিএফ কর্তৃপক্ষ বলছেন, এ জন্য দ্রুত আধার সেবা কেন্দ্রে যোগাযোগ করা দরকার। তবে এই সংযুক্তি চাইলে বাড়িতে বসে নেটেই করা যাবে। সে জন্য সদস্যের পিএফ অ্যাকাউন্ট এবং আধার কার্ডের তথ্যের মধ্যে ফারাক থাকা চলবে না।

নবেন্দুবাবুর পরামর্শ, ‘‘তাই ওই সংযুক্তির আগে সদস্যের পিএফ এবং আধারের তথ্য মিলিয়ে নিতে হবে। পিএফে ভুল তথ্য থাকলে ঠিক তথ্যের প্রমাণ-সহ সংস্থার সঙ্গে যৌথ ভাবে পিএফ কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। আধার কার্ডে ভুল থাকলে সংশোধন করতে হবে আধার পরিষেবা কেন্দ্রে গিয়ে।’’ আধার সেবা কেন্দ্রের হদিশ https://appointments.uidai.gov.in পোর্টালে মিলবে।

আরও পড়ুন

Advertisement