Advertisement
২৬ এপ্রিল ২০২৪
state-owned bank

একশো শতাংশের বেশি মুনাফা চার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের

এ বার সব মিলিয়ে ১২টি ব্যাঙ্কের ক্ষেত্রে মোট মুনাফা বেড়েছে ৬৫%। অর্থবর্ষের প্রথম ন’মাস ধরলে এই বৃদ্ধির হার ৪৩%। তার অঙ্ক ৭০,১৬৬ কোটি টাকা।

Representative image of money

এ বার সব মিলিয়ে ১২টি ব্যাঙ্কের ক্ষেত্রে মোট মুনাফা বেড়েছে ৬৫%। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০০
Share: Save:

ক্রমশ ফিরছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির আর্থিক হাল। পরিসংখ্যান বলছে, গত ডিসেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে সামগ্রিক ভাবে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মুনাফার অঙ্ক দাঁড়িয়েছে ২৯,১৭৫ কোটি টাকা। শতাংশের হিসাবে সব চেয়ে বেশি মুনাফা বাড়িয়েছে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, ১৩৯%। পৌঁছেছে ৭৭৫ কোটি টাকায়। দ্বিতীয় স্থানেই রয়েছে কলকাতা ভিত্তিক ইউকো ব্যাঙ্ক। যাদের মুনাফা হয়েছে ৬৫৩ কোটি টাকা। গত অর্থবর্ষের এই সময়ের চেয়ে ১১০% বেশি। এ ছাড়াও যে দু’টি ব্যাঙ্কের লাভ ১০০% ছাড়িয়েছে। তাদের মধ্যে রয়েছে ইউনিয়ন ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক।

অনুৎপাদক সম্পদের (এনপিএ) বোঝায় জেরবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে অতিমারি এবং তার আগের কয়েক বছরের বাজেটে পুঁজি জোগানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্র। তবে একই সঙ্গে তাদের ঋণ বণ্টন এবং বাজার থেকে তহবিল জোগাড়েও জোর দিতে বলেছিল তারা। এ বছর সে রকম কোনও ঘোষণা করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এর মধ্যে অবশ্য করোনা কাটিয়ে অর্থনীতিতে গতি আসার হাত ধরে গত কয়েকটি ত্রৈমাসিকে লাভের মুখ দেখেছিল বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। তবে এ বার সব মিলিয়ে ১২টি ব্যাঙ্কের ক্ষেত্রে মোট মুনাফা বেড়েছে ৬৫%। অর্থবর্ষের প্রথম ন’মাস ধরলে এই বৃদ্ধির হার ৪৩%। তার অঙ্ক ৭০,১৬৬ কোটি টাকা। ব্যাঙ্কিং শিল্পকে স্বস্তি দিয়ে তিনটি ত্রৈমাসিকেই ধাপে ধাপে বেড়েছে লাভের অঙ্ক।

পাশাপাশি, ঋণের সাপেক্ষে অনুৎপাদক সম্পদের পরিমাণও কমাতে সক্ষম হয়েছে বহু ব্যাঙ্ক। যেমন, ডিসেম্বর ত্রৈমাসিকে ব্যাঙ্ক অব মহারাষ্ট্র এবং স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে মোট এনপিএ নেমেছে যথাক্রমে ২.৯৪% এবং ৩.১৪ শতাংশে। আর নিট হিসাবে তা হয়েছে যথাক্রমে ০.৪৭% এবং ০.৭৭%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

state-owned bank Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE