চলতি বছরে প্রচুর স্মার্টফোন বাজারে এসেছে। তার মধ্যে শাওমি, স্যামসাং, রিয়েলমি তাদের মোবাইল ফোনগুলিতে নিয়ে এসেছে বিভিন্ন আকর্ষনীয় ফিচার। বিশেষ ভাবে ক্যামেরার ক্ষেত্রে।

বর্তমানে স্মার্টফোনগুলির ক্যামেরা অত্যন্ত উন্নতমানের। এতদিন পর্যন্ত সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেল ক্যামেরাওয়ালা ফোন বাজারে দেখা গেছে। কিন্তু সম্প্রতি শাওমি সংস্থা জানিয়েছে যে তাঁরা রেডমির একটা ফোনে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার উপর কাজ করছে। কিন্তু এই মুহূর্তেই ফোনের নাম বা অন্যান্য ফিচার সম্পর্কে শাওমি কিছু জানাচ্ছে না।

চিনা মাইক্রো ব্লগিং সাইট উইবো-তে শাওমি একটি টিজার প্রকাশ করেছে। যেখানে দেখিয়েছে একটা বিড়ালের চোখের  ক্লোজ-আপ। ছবির স্পষ্টতা বোঝানোর জন্য সেটিকে জুম করা হয়েছে, যার ফলে ছবির রেজোলিউশন বোঝা যাচ্ছে।

কিছু মাস আগে স্যামসাং ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার সেন্সর বাজারে নিয়ে এসেছিল। যার নাম 'আইসোসেল ব্রাইট জিডব্লিউ১'। এই নতুন ইমেজ সেন্সরের অভিনবত্ব হল কম আলোতেও উজ্জ্বল ছবি লেন্সে ধরা পড়বে। সবাই মনে করেছিলেন যে স্যামসাং-এর স্মার্টফোনে প্রথম ওই সেন্সর ব্যবহার করা হবে। কিন্তু মনে হচ্ছে তার আগে শাওমি তাদের স্মার্টফোনে ওই ফিচার নিয়ে আসবে।

'সোনি আইএমএক্স৫৮৬' ইমেজ সেন্সর ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরাওয়ালা ফোনে। তার মধ্যে চলতি বছরে লঞ্চ করেছে রেডমি নোট ৭ প্রো, রেডমি কে২০ প্রো, ওয়ান প্লাস ৭ প্রো ইত্যাদি। স্যামসাং-এর নতুন ইমেজ সেন্সরটিকে বলা হচ্ছে 'সোনি আইএমএক্স৫৮৬' সেন্সরের আপগ্রেডেড ভার্সন। যা ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায় ব্যবহার করা হবে।

এ ছাড়াও রিয়েলমি সংস্থা জানিয়েছে, চলতি বছরের শেষের দিকে তারাও ৬৪ ,মেগাপিক্সেল ক্যামেরাওয়ালা স্মার্টফোন বাজারে নিয়ে আসবে।

আরও পড়ুন: স্যামসাংয়ের ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা এখন রিয়েলমির 'প্রিমিয়াম কিলার'-এ