Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Price Hike

চাঙ্গা পরিষেবা, আশঙ্কা চড়া দাম

পিএমআই সূচক ৫০-এর উপরে থাকলে বৃদ্ধি। নীচে মানে সঙ্কোচন। প্রায় ৪০০টি পরিষেবা সংস্থার জবাবের ভিত্তিতে পরিষেবা পিএমআই সূচক তৈরি করেছে এসঅ্যান্ডপি গ্লোবাল।

An image of a store

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৬:৫০
Share: Save:

সমীক্ষায় প্রকাশ— খাদ্য, জ্বালানি, পরিবহণ, কাঁচামাল ও মজুরি খাতে খরচের বোঝা বেড়েছে। ফলে মাথা তুলেছে ব্যবসা চালানোর খরচ। তাই সংস্থাগুলি পরিষেবার দামও বাড়িয়েছে। যা আমজনতার পকেটে ছেঁকা দিচ্ছে। এমনকি বিভিন্ন পরিষেবা সাধারণ রোজগেরের সাধ্যের মধ্যে থাকছে না বলেও তৈরি হয়েছে আশঙ্কা। তবু চাহিদা ও নতুন গ্রাহকের উপর ভিত্তি করে মে মাসে দেশে পরিষেবা ক্ষেত্রের কর্মকাণ্ড ফের চোখে পড়ার মতো বেড়েছে বলে ইঙ্গিত পিএমআই সূচকের (এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া সার্ভিসেস পিএমআই বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স)। এপ্রিলের ৬২ থেকে কমে গত মাসে ৬১.২ হলেও, উচ্চতার নিরিখে তা প্রায় ১৩ বছরে দ্বিতীয়।

পিএমআই সূচক ৫০-এর উপরে থাকলে বৃদ্ধি। নীচে মানে সঙ্কোচন। প্রায় ৪০০টি পরিষেবা সংস্থার জবাবের ভিত্তিতে পরিষেবা পিএমআই সূচক তৈরি করেছে এসঅ্যান্ডপি গ্লোবাল। যা লাগাতার গত ২২ মাস ধরে বৃদ্ধির কক্ষপথে রয়েছে।

তবে এতটা চাঙ্গা হওয়ার পরেও প্রশ্ন উঠছে, বিভিন্ন পরিষেবা আদতে সাধারণ মানুষের হাতের নাগালে থাকছে কি? এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের কর্তা পল্লিয়ানা দ্য লিমার বক্তব্য, ‘‘পরিষেবার বাড়তে থাকা খরচ ক্রয়ক্ষমতা কমাতে পারে, ধাক্কা দিতে পারে সেগুলির কেনা বা ব্যবহারের সাধ্যে এবং ঢিমে করতে পারে সম্ভাব্য আর্থিক বৃদ্ধিকেও। আর এই সমস্ত কঠিন পরীক্ষা যুঝে এগোতে পরিষেবা সংস্থাগুলি দৈনন্দিন ব্যবসা চালানোর দক্ষতা বৃদ্ধি এবং বিকল্প উৎসের খোঁজ করতে পারে।’’ তাঁর দাবি, সুদ ছাঁটাইয়ের অপেক্ষায় শিল্প। যা ব্যবসায়িক কৌশল, বরাদ্দ এবং লগ্নি পরিকল্পনার সহায়ক হতে পারে। কিন্তু সে দিন আসতে ঢের দেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike market price Commodities
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE