Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Manufacturers

শিল্পোৎপাদন বৃদ্ধির ইঙ্গিত

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টালিজেন্স-এর ইকনমিক অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ান্না দ্য লিমার মতে, গত বছরের শুরু থেকে উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত মিলছিল। তা বজায় ছিল সারা বছর।

ডিসেম্বরে ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স  ইনডেক্স দাঁড়িয়েছে ৫৭.৮-এ।

ডিসেম্বরে ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স ইনডেক্স দাঁড়িয়েছে ৫৭.৮-এ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ০৮:২৩
Share: Save:

বিশ্ব অর্থনীতি যখন মন্দার কবলে পড়ার আশঙ্কা দেখা দিচ্ছে, ঠিক তখনই ভারতে আর্থিক কর্মকাণ্ড তথা উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত দিল সমীক্ষা। এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া জানাল, ডিসেম্বরে তাদের ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স ইনডেক্স দাঁড়িয়েছে ৫৭.৮-এ। যা গত ১৩ মাসে সর্বাধিক। নভেম্বরে এই হার ছিল ৫৫.৭। উল্লেখ্য, পিএমআই সূচক ৫০-এর বেশি হওয়া মানে সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর ওই মাত্রার থেকে কমে যাওয়ার অর্থ সঙ্কোচন।

এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টালিজেন্স-এর ইকনমিক অ্যাসোসিয়েট ডিরেক্টর পলিয়ান্না দ্য লিমার মতে, গত বছরের শুরু থেকে উৎপাদন শিল্পে গতি আসার ইঙ্গিত মিলছিল। তা বজায় ছিল সারা বছর। বিশেষত, নতুন করে বরাত পাওয়া এবং চাহিদায় গতি আসায় সামগ্রিক ভাবে গত ১৮ মাসে ধরেই বৃদ্ধি পেয়েছে এই সূচক। এতে ইন্ধন জুগিয়েছে সরবরাহ ব্যবস্থা কিছুটা স্বাভাবিক হওয়া, বিপণনে জোর দেওয়া, নতুন পণ্য আনা এবং অনুকূল আর্থিক পরিস্থিতি। সেই সঙ্গে সংস্থাগুলিও আগে থেকে যন্ত্রাংশ ও কাঁচামাল মজুতের পথে হাঁটায়সমস্যা হয়নি।

তবে একই সঙ্গে বিদেশে চাহিদা ধাক্কা খাওয়া শিল্পের চিন্তা বাড়াচ্ছে বলে মনে করে উপদেষ্টা সংস্থাটি। নতুন করে বরাত পেতে অসুবিধার কথাও জানাচ্ছেন রফতানিকারীরাও। সব মিলিয়ে বিশ্ব অর্থনীতিতে মন্দার আবহ ভবিষ্যতে আশঙ্কার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manufacturers global economy industries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE