Advertisement
০৫ মে ২০২৪
Unemployment

বেকারত্বের হার কমার দাবি কেন্দ্রের

২০১৭-১৮ সাল থেকে শ্রম মন্ত্রকের তথ্যের ভিত্তিতে দেশে কর্মসংস্থান ও বেকারত্বের রিপোর্ট তৈরি শুরু করেছে পরিসংখ্যান মন্ত্রক। সমীক্ষার সময়কাল কোনও বছরের জুলাই থেকে পরের বছরের জুন।

A representation of unemployment rate through percentage

২০২০-২১ সালে ১৫-২৯ বছর বয়সিদের বেকারত্বের হার ছিল ১২.৯%। যা ২০১৭-১৮ সালে ১৭.৮% ছিল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৭
Share: Save:

দেশে কর্মসংস্থানের পরিস্থিতি অতিমারির আগের জায়গায় পৌঁছেছে বলে অনেক দিন ধরে দাবি করে আসছে কেন্দ্র। বৃহস্পতিবার রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি জানান, ২০২০-২১ সালে ১৫-২৯ বছর বয়সিদের বেকারত্বের হার ছিল ১২.৯%। যা ২০১৭-১৮ সালে ১৭.৮% ছিল। ২০১৭-১৮ সাল থেকে শ্রম মন্ত্রকের তথ্যের ভিত্তিতে দেশে কর্মসংস্থান ও বেকারত্বের রিপোর্ট তৈরি শুরু করেছে পরিসংখ্যান মন্ত্রক। সমীক্ষার সময়কাল কোনও বছরের জুলাই থেকে পরের বছরের জুন। উল্লেখ্য, বেসরকারি উপদেষ্টা সংস্থা সিএমআইই-র রিপোর্ট অনুযায়ী, জানুয়ারিতে দেশে বেকারত্বের হার নেমেছে ৭.১৪ শতাংশে।

সর্বশেষ বার্ষিক রিপোর্টের কথা উল্লেখ করে তেলি জানান, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ সালে ১৫ বছরের বেশি বয়সিদের বেকারত্বের হার ছিল যথাক্রমে ৬%, ৫.৮%, ৪.৮% এবং ৪.২%। ওই চার বছরে ১৫-২৯ বছরের মানুষদের মধ্যে বেকারত্বের হার ১৭.৮%, ১৭.৩%, ১৫% এবং ১২.৯%। তাঁর দাবি, কেন্দ্র মেক ইন ইন্ডিয়া, স্টার্ট-আপ ইন্ডিয়া, স্ট্যান্ট-আপ ইন্ডিয়া, ডিজিটাল ইন্ডিয়া, সবার জন্য বাড়ি-সহ বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। যা সামগ্রিক ভাবেই মধ্য এবং দীর্ঘ মেয়াদে কর্মসংস্থান তৈরি করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment Central Government India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE