Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Adani Group

Adani Group: চেষ্টা এনডিটিভি ‘কব্জার’, আদানি বিদ্ধ অভিযোগে

মঙ্গলবার আচমকাই নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) ২৯.১৮% অংশীদারি পরোক্ষ ভাবে কেনার কথা ঘোষণা করে আদানি গোষ্ঠীর সংস্থা।

গৌতম আদানি।

গৌতম আদানি। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ০৭:২০
Share: Save:

সংবাদ চ্যানেল এনডিটিভি-কে গৌতম আদানি জোর করে অধিগ্রহণের চেষ্টা করছেন বলে অভিযোগ উঠল মঙ্গলবার।

এ দিন আচমকাই নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) ২৯.১৮% অংশীদারি পরোক্ষ ভাবে কেনার কথা ঘোষণা করে আদানি গোষ্ঠীর সংস্থা। বাজার থেকে আরও ২৬% শেয়ার হাতে নিতে ৪৯৩ কোটি টাকার খোলা প্রস্তাবও দেয়। এর হাত ধরে এনডিটিভি-র ৫৫ শতাংশের বেশি অংশীদারি চলে যাবে আদানিদের ঝুলিতে। সংস্থাটির বৃহত্তম শেয়ারহোল্ডারে পরিণত হবে তারা। কিন্তু এনডিটিভি-র অভিযোগ, সংস্থা কিংবা তার প্রতিষ্ঠাতা-প্রোমোটার রাধিকা এবং প্রণয় রায়ের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই অংশীদারি কেনা হয়েছে। আদানি গোষ্ঠীর বিশ্বপ্রধান কমার্শিয়াল (ভিসিপিএল) এনডিটিভির প্রোমোটার সংস্থা আরআরপিআর হোল্ডিংকে শেয়ার কিনে নেওয়ার কথা জানিয়ে স্রেফ একখানা নোটিস পাঠিয়েছে। এমনকি সিংহভাগ শেয়ার কিনে নেওয়া হবে বলে ঘোষণাও করে দিয়েছে। সংশ্লিষ্ট মহলের দাবি, জোর-জবরদস্তি করেই যে অধিগ্রহণের চেষ্টা চলছে তা স্পষ্ট।

ভিসিপিএল জানিয়েছে, আরআরপিআর-কে তারা যে ‘ওয়ার‌্যান্ট’-এর ভিত্তিতে ঋণ দিয়েছিল তা কার্যকর করেই সংস্থাটির ৯৯.৫% শেয়ারের মালিক হয়েছে আদানি গোষ্ঠী। এই আরআরপিআর-এর হাতে এনডিটিভির ২৯.১৮% শেয়ার। উল্লেখ্য, ‘ওয়ার‌্যান্ট’ হল এক ধরনের আর্থিক লেনদেনের চুক্তিপত্র। একটি সংস্থা অন্য সংস্থাকে ঋণ দিলে অনেক সময় দু’পক্ষের মধ্যে এই মর্মে চুক্তি হয়— ঋণগ্রহীতা টাকা শোধ করতে না পারলে সেখানে তার সমান মূল্যের শেয়ারের মালিকানা হাতে নেওয়ার অধিকার জন্মাবে ঋণদাতাটির। এনডিটিভি-কে ঝুলিতে পুরতে আরআরপিআর-এ এটাই করেছে আদানিরা। তার পরেই খোলা বাজার থেকে আরও ২৬% নিতে মাঠে নেমেছে। এনডিটিভি-র অভিযোগ, নোটিস মারফত তারা পুরো বিষয়টি জানতে পারে। ঋণকে শেয়ারে বদলে নেওয়া হয়েছে তাদের প্রোমোটারদের সঙ্গে কথা না বলেই।

আদানিরা খোলা বাজার থেকে এনডিটিভি-র ২৬% শেয়ার কিনবে শেয়ার পিছু ২৯৪ টাকায়। গোষ্ঠীর তিনটি সংস্থা মিলে ওই শেয়ার কিনবে। এর মধ্যে ভিসিপিএল ছাড়াও রয়েছে আদানি মিডিয়া নেটওয়ার্কস এবং আদানি এন্টারপ্রাইজ়েস। তবে মঙ্গলবার বিএসই-তে এনডিটিভি-র শেয়ার দর ছিল ৩৬৬.২০ টাকা। অর্থাৎ আদানিরা প্রায় ২০% কম দাম দেওয়ার প্রস্তাব দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group NDTV pranab roy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE