Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Adani Group

Adani: হোলসিমের ব্যবসা কিনে সিমেন্টে পা আদানিদের

দীর্ঘ দিন ধরে ব্যবসায় ধাক্কা খাওয়ার পরে গত মাসে ভারত ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল হোলসিম।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৬:১৬
Share: Save:

জল্পনা ছিলই। তা সত্যি করে এ বার হোলসিমের ভারতীয় ব্যবসাকে কিনতে চলেছেন এশিয়ার সব থেকে ধনী ব্যক্তি গৌতম আদানি। রবিবার আদানি গোষ্ঠী জানিয়েছে, সংস্থাটি অধিগ্রহণ করার চুক্তি চূড়ান্ত করেছে তারা। এ জন্য খরচ হবে ১০৫০ কোটি ডলার। টাকার অঙ্কে প্রায় ৮০,৮৫০ কোটি। এর হাত ধরে সিমেন্ট শিল্পে পা রাখবে আদানিরা। তাদের হাতে সংশ্লিষ্ট সম্পত্তি ছাড়াও যাবে অম্বুজা সিমেন্টের ৬৩.১%। অম্বুজাদের অন্যতম শাখা এসিসি-ও।

এক বিবৃতিতে গোষ্ঠীর তরফে জানানো হয়েছে, ‘‘আদানি পরিবার একটি সংস্থা মারফত অম্বুজা সিমেন্ট এবং এসিসি-তে সুইৎজারল্যান্ড ভিত্তিক হোলসিম-এর পুরো অংশীদারি কিনে নেওয়ার জন্য নির্দিষ্ট চুক্তি করেছে। যাদের হাতে তার শাখা মারফত অম্বুজা সিমেন্টের ৬৩.১৯% ও এসিসি-র ৫৪.৫৩% শেয়ার আছে।

দীর্ঘ দিন ধরে ব্যবসায় ধাক্কা খাওয়ার পরে গত মাসে ভারত ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিল হোলসিম। আদানি গোষ্ঠীর দাবি, এটা এখনও পর্যন্ত তাদের বৃহত্তম অধিগ্রহণ তো বটেই, সব থেকে বড় হাতবদল পরিকাঠামো ক্ষেত্রেও। ব্যবসা বেচতে আদিত্য বিড়লা গোষ্ঠীর আলট্রাটেক সিমেন্ট ও জেএসডব্লিউ গোষ্ঠীর সঙ্গেও কথা চালাচ্ছিল হোলসিম।

এ দিকে, কুইন্টিলিয়ন বিজ়নেস মিডিয়ার ৪৯% হাতে নেওয়ার কথাও জানিয়েছে আদানি এন্টারপ্রাইজ়েস। তাদের শাখা এএমজি মিডিয়া নেটওয়ার্কসের মাধ্যমে ওই শেয়ার কেনা হবে। তবে এ জন্য কত টাকা লগ্নি করা হবে, তা নিয়ে মুখ খোলেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group Gautam Adani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE