Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Gautam Adani

গোলাবারুদ কারখানা আদানিদের

২০২২ সালে উত্তরপ্রদেশে বাণিজ্য সম্মেলনে প্রথম এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল আদানিরা। তার দু’বছরের মধ্যে সেটি চালু করল আদানি ডিফেন্স ওয়াই এয়ারোস্পেস।

An Image Of Gautam Adani

গৌতম আদানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কানপুর শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৫
Share: Save:

উত্তর প্রদেশের কানপুরে ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ তৈরির কারখানা চালু করল আদানি গোষ্ঠী। যার হাত ধরে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ব্যবসায় জমি শক্ত করল গৌতম আদানির সংস্থা। ৫০০ একর জমিতে তৈরি প্রকল্পে দু’টি কারখানা রয়েছে। সংস্থার দাবি, এই প্রতিরক্ষা প্রকল্প দক্ষিণ এশিয়ায় বৃহত্তম। এখানে লগ্নি ৩০০০ কোটি টাকা। সরাসরি কাজ পাবেন ৪০০০ জন। ছোট সংস্থাগুলির হাত ধরে কর্মসংস্থান হবে কয়েকগুণ।

২০২২ সালে উত্তরপ্রদেশে বাণিজ্য সম্মেলনে প্রথম এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল আদানিরা। তার দু’বছরের মধ্যে সেটি চালু করল আদানি ডিফেন্স ওয়াই এয়ারোস্পেস। তার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পাণ্ডে এবং জিওসি-ইন-সি সেন্ট্রাল কম্যান্ড লেফটান্যান্ট জেনারেল এন এস রাজা সুব্রমণি। আদিত্যনাথ বলেন, এখানে তৈরি ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে কার্যকরী ভূমিকা নেবে। বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে
দীর্ঘ মেয়াদি সংঘর্ষের জন্য প্রস্তুত হতে দেশের নিজস্ব গোলাবারুদ সরবরাহ মজবুত ব্যবস্থা থাকা জরুরি বলে মত সেনা প্রধানের। আর গোষ্ঠীর দাবি, তাদের প্রকল্প দেশকে স্বনির্ভর হতে সাহায্য করবে। কারখানায় উচ্চমানের বিিন্ন শক্তির গোলাবারুদ তৈরি হবে। যা ব্যবহৃত হবে সেনা, আধা সেনা এবং পুলিশ বাহিনীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE