Advertisement
০৪ মে ২০২৪
Vedanta

আদানিদের পরে গোপনে আইন ভাঙার অভিযোগ খনন সংস্থা বেদান্তের বিরুদ্ধে, কাঠগড়ায় কেন্দ্র

সারা বিশ্বের অনুসন্ধানকারী সাংবাদিকদের আন্তর্জাতিক নেটওয়ার্ক ওসিসিআরপি জানিয়েছে, আইনের বদল যে শুধু বেদান্তের জন্য করা হয়েছে তা বলা যাচ্ছে না। কারণ, সব খনি সংস্থাই সুবিধা পেয়েছে।

An image of Vedanta

আইন ভাঙার অভিযোগ খনন সংস্থা বেদান্তের বিরুদ্ধে। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৪
Share: Save:

আদানিদের পরে গোপনে আইন ভাঙার অভিযোগ খনন সংস্থা বেদান্তের বিরুদ্ধে। শুক্রবার অরগনাইজ়ড ক্রাইম অ্যান্ড করাপশন প্রজেক্টের (ওসিসিআরপি) অভিযোগ, বেদান্ত গোপনে মোদী সরকারের কাছে দরবার করেছিল পরিবেশ আইন শিথিল করার। যাতে অনৈতিক ভাবে বাড়তি খনিজ তোলা যায় কিংবা কোনও এলাকায় তেলের কূপ খননের জন্য স্থানীয় মানুষদের সঙ্গে আলোচনা করার মতো নিয়ম থেকে রেহাই মেলে। সব ক্ষেত্রেই কোনও আলাপ-আলোচনা ছাড়া আইন সংশোধন করে তাদের সেই সুবিধা দিয়ে ব্যবসা বাড়ানোর পথ করে দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার ওসিসিআরপি-ই আদানিদের নয়া কেলেঙ্কারির তথ্য সামনে আনে। যেখানে আদানি গোষ্ঠীর বিপুল টাকা বাইরে পাচার করার পরে, তা-ই আবার দেশে তাদের শেয়ারে লগ্নি করে সেগুলির দাম বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ।

সারা বিশ্বের অনুসন্ধানকারী সাংবাদিকদের আন্তর্জাতিক নেটওয়ার্ক ওসিসিআরপি জানিয়েছে, আইনের বদল যে শুধু বেদান্তের জন্য করা হয়েছে তা বলা যাচ্ছে না। কারণ, সব খনি সংস্থাই সুবিধা পেয়েছে। তবে অন্যান্য সংস্থার আর্জি খারিজ হলেও, বেদান্ত কর্ণধার অনিল আগরওয়ালের ক্ষেত্রে সায় দেওয়া হয়। যে ভাবে সুবিধা চাওয়া ও দেওয়া হয়েছে, তাকে বেআইনি তকমা দিয়েছে ওসিসিআরপি। ইঙ্গিত, পক্ষপাতিত্বের বদলে বিজেপি-কে আর্থিক অনুদান দিয়ে সাহায্য করেছে সংস্থাটি।

বেদান্তের মুখপাত্র এই রিপোর্টকে খণ্ডন করেননি। তবে তাঁর দাবি, সংস্থার
লক্ষ্য অভ্যন্তরীণ উৎপাদন বাড়িয়ে দেশকে আত্মনির্ভর করা। তাই টানা কেন্দ্রের কাছে নানা আর্জি জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vedanta Mining Adani Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE