Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Adani Group

বড় উত্থান আদানিদের শেয়ারের

গত জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পরে আদানি গোষ্ঠীর এই সংস্থাগুলির শেয়ার দরের বিপুল পতন হয়েছিল। তার পর থেকে এই প্রথম তাদের মিলিত শেয়ারমূল্য ১২ লক্ষ কোটি টাকা পার করল।

An image of Gautam Adani

গৌতম আদানি। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৬:৫২
Share: Save:

হিন্দি বলয়ের তিন রাজ্যে বিজেপির বিপুল জয়ে উৎসাহিত ভারতীয় শেয়ার বাজারের দুই প্রধান সূচক সেনসেক্স ও নিফ্‌টি সোমবার নতুন শিখরে পা রেখেছে। তবে তারই মধ্যে আদানি গোষ্ঠীর ১০টি নথিভুক্ত সংস্থার শেয়ারের উত্থান ছিল সবচেয়ে চমকপ্রদ। গত জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পরে এই সংস্থাগুলির শেয়ার দরের বিপুল পতন হয়েছিল। তার পর থেকে এই প্রথম তাদের মিলিত শেয়ারমূল্য ১২ লক্ষ কোটি টাকা পার করল। শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠী বরাবরই তাদের বিরুদ্ধে শেয়ারের দামে কারচুপির অভিযোগ অস্বীকার করে এসেছে। যদিও এই সমস্ত অভিযোগের বিভিন্ন দিক নিয়ে বাজার নিয়ন্ত্রক সেবি-সহ বিভিন্ন সংস্থা এখনও তদন্ত চালাচ্ছে। তবে বাজার বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, বিধানসভা নির্বাচনে রাজনৈতিক স্থিতিশীলতার ইঙ্গিত মেলায় লগ্নিকারীদের মধ্যে আদানি গোষ্ঠী-সহ বিভিন্ন প্রথম সারির সংস্থার শেয়ারের চাহিদা বেড়েছে।

এ দিন আদানি গোষ্ঠীর মূল সংস্থা আদানি এন্টারপ্রাইজ়েসের শেয়ার দর ৭.০৭% মাথা তুলেছে। তবে শতাংশের নিরিখে সবচেয়ে বেশি উত্থান হয়েছে আদানি গ্রিন এনার্জির (৯.৪৩%)। উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে আদানি পোর্টস অ্যান্ড এসইজ়েড (৬.১৯%), আদানি পাওয়ার (৫.৫৪%), আদানি এনার্জি সলিউশনস (৫.৪০%), আদানি টোটাল গ্যাস (৪.৪১%) এবং আদানি উইলমারের (১.৭২%) শেয়ারের। এর পাশাপাশি এগিয়েছে এসিসি (৬.২৬%), অম্বুজা সিমেন্টস (৭.৩২%) এবং এনডিটিভি (২.৯৯%)। গত এক সপ্তাহ ধরেই অবশ্য আদানি গোষ্ঠীর বিভিন্ন শেয়ার ঘুরে দাঁড়াতে শুরু করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE