• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এয়ার ইন্ডিয়ায় পাঁচ বছর পর্যন্ত বেতনহীন ছুটি!

Air India
ছবি সংগৃহীত।

খরচ কমিয়ে লোকসান আটকাতে কর্মী-অফিসারদের বেতনহীন ছুটিতে পাঠাবে এয়ার ইন্ডিয়া (এআই)। বিভিন্ন আঞ্চলিক দফতরের কাছে নির্দেশ গিয়েছে, যে কর্মীরা অসুস্থ, যাঁদের কর্মদক্ষতা কম বা সময় মতো যাঁদের পরিষেবা চেয়েও পাওয়া যায়নি, তাঁদের তালিকা পাঠাতে হবে। ঠিক হয়েছে, ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত এই সব বাছাই করা কর্মীদের বেতনহীন ছুটিতে পাঠানো হবে। সেই ছুটি ৫ বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

বহু দিন আগে থেকেই লোকসানে ধুঁকছে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এআই। তার উপরে করোনার কারণে প্রায় দু’মাস দেশীয় উড়ান বন্ধ থাকায় আর্থিক সঙ্কটে প্রায় দমবন্ধ অবস্থা। এখন পরিষেবা চালু হলেও যাত্রী হচ্ছে খুব কম। এই পরিস্থিতিতে সংস্থার সিএমডি রাজীব বনসলের উপরে কর্মী-অফিসারদের ছুটিতে পাঠানোর দায়িত্ব দিয়েছে পরিচালন পর্ষদ। এর আগে একই পথে হেঁটে গো এয়ারও কর্মীদের বেতনহীন ছুটিতে পাঠিয়েছে।

এআইয়ের লাভ মূলত আসে আন্তর্জাতিক উড়ান থেকে। মার্চের ২২ তারিখ থেকে যা বন্ধ। আন্তর্জাতিক যাত্রী উড়ান কবে চালু হবে জানা নেই। শুধু বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে কেন্দ্রের বন্দে ভারত উড়ান পরিষেবা দিয়ে খানিকটা আয় হয়েছে। 

আশঙ্কা উস্কে বিমান পরিবহণের সামগ্রিক ছবিটা প্রতি দিন ভয়াবহ আকার নিচ্ছে। বুধবার উপদেষ্টা সংস্থা ক্রিসিলের হিসেব, ২০২৩ সাল পর্যন্ত ভারতীয় বিমান সংস্থাগুলির সার্বিক ক্ষতি ছোঁবে ১.১-১.৩ লক্ষ কোটি টাকা। এই ধাক্কা তারা কী করে সামলাবে ভেবে আঁতকে উঠছে সংশ্লিষ্ট মহল। আশঙ্কা, বন্ধ হতে পারে কোনও সংস্থা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন