Advertisement
২২ মে ২০২৪
Climate Change

জলবায়ু পরিবর্তনে ক্ষতি অর্থনীতির, সতর্কবার্তা

মূলত তাপমাত্রা বৃদ্ধির কারণে আগামী ২৫ বছরে বিশ্ব অর্থনীতির আয় কমবে ১৯%। উল্লেখযোগ্য, এই উষ্ণায়নের জন্য যে সমস্ত দেশ কম দায়ী, তারাই ক্ষতিগ্রস্ত হবে সবচেয়ে বেশি।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৭:২৭
Share: Save:

জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ সাল পর্যন্ত প্রত্যেক বছর বিশ্ব অর্থনীতিকে ৩৮ লক্ষ কোটি ডলার করে মূল্য চোকাতে হবে বলে দাবি করা হল জার্মানির পোট্‌সডাম ইনস্টিটিউিট ফর ক্লাইম্যাট রিসার্চের (পিআইকে) বিজ্ঞানীদের করা এক সমীক্ষায়। তাঁদের দাবি, মূলত তাপমাত্রা বৃদ্ধির কারণে আগামী ২৫ বছরে বিশ্ব অর্থনীতির আয় কমবে ১৯%। উল্লেখযোগ্য, এই উষ্ণায়নের জন্য যে সমস্ত দেশ কম দায়ী, তারাই ক্ষতিগ্রস্ত হবে সবচেয়ে বেশি। কারণ, এই সমস্যা মোকাবিলার ক্ষমতা তাদের সবচেয়ে কম। বিশ্বের ১৬০০টি অঞ্চলের গত ৪০ বছরের জলবায়ু খতিয়ে দেখে রিপোর্টটি তৈরি হয়েছে।

সাময়িক পত্রিকা ‘নেচার’-এ প্রকাশিত হয়েছে রিপোর্টটি। সমীক্ষক দলের অন্যতম সদস্য ম্যাক্সিমিলিয়ন কোটজ় বলেন, ‘‘অতীতের নিঃসরণের কারণে ২০৪৯ সালের মধ্যে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ১৯%। যা বিশ্বের জিডিপির ১৭% কমার সমান।’’ রিপোর্টে আরও জানানো হয়েছে, আগামী আড়াই দশকে দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার দেশগুলি সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে। তাদের আয় কমবে ২২ শতাংশের কাছাকাছি। সমীক্ষক দলের আর এক সদস্য লিওনি ওয়েঞ্জ জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন-সহ বিভিন্ন কারণে ক্ষতির হাত থেকে রেহাই পাবে না আমেরিকা, জার্মানি, ফ্রান্স-সহ উন্নত দেশগুলিও। কার্বন নিঃসরণের জেরে ইতিমধ্যে বিশ্ব অর্থনীতির যে ক্ষতি হয়েছে, জলবায়ু পরিবর্তনের জেরে আগামী দিনে ক্ষতি হবে তার প্রায় ছ’গুণ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Climate Change Economy Economic Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE