×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

মৃতদেহ মোড়ার ব্যাগ বিকোচ্ছে অনলাইনে, ভারতে ৩৭ শতাংশ ছাড় ও ফ্রি-ডেলিভারি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ মে ২০২১ ১৮:২৩
ছবি: অ্যামাজন ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে।

ছবি: অ্যামাজন ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে।

ভারতে এখন মৃতদেহ বহনের ব্যাগও বিক্রি হচ্ছে অনলাইনে। আর ই-কমার্স সংস্থা অ্যামাজন ইন্ডিয়া ভারতে সেই ব্যাগের উপরে ৩৭ শতাংশ ছাড় দিচ্ছে। সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, লম্বায় ৭৮ ইঞ্চি এবং চওড়ায় ৩৭ ইঞ্চি ওয়াটারপ্রুফ ‘ডেড বডি কভার’ ব্যাগের আসল দাম ১,২৫০ টাকা। ৩৭ শতাংশ ছাড় দিয়ে সেটা পাওয়া যাবে ৭৯০ টাকায়। বাঁচবে ৪৬০ টাকা। এ ছাড়াও শর্ত সাপেক্ষে কুপন থেকে ক্রেডিট কার্ড ব্যবহার বা ইএমআই-এর সুবিধার কথাও বলা হয়েছে। এই ব্যাগে মৃতের মুখ যাতে দেখতে পাওয়া যায় তার ব্যবস্থাও রয়েছে বলে সংস্থা জানিয়েছে। এক সপ্তাহের মধ্যে বিনা খরচে বাড়িতে ডেলিভারি করা হবে বলেও জানানো হয়েছে।

এই বিজ্ঞাপনের স্ক্রিনশট ও লিঙ্ক ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। করোনা আবহেই এই বিজ্ঞাপন কি না তা নিয়ে প্রশ্নও তুলছেন অনেকে। তবে অ্যামাজন ইন্ডিয়া এই ব্যাগ করোনা রোগীদের বহনের জন্য বলেও উল্লেখ করেনি। যদিও এটা ঠিক যে করোনা পরিস্থিতির কারণেই এই ধরনের ব্যাগের চাহিদা বেড়েছে।

Advertisement
অ্যামাজন ইন্ডিয়া ভারতে সেই ব্যাগের উপরে ৩৭ শতাংশ ছাড় দিচ্ছে।

অ্যামাজন ইন্ডিয়া ভারতে সেই ব্যাগের উপরে ৩৭ শতাংশ ছাড় দিচ্ছে।


করোনার দ্বিতীয় ঢেউয়ে গোটা দেশেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। বুধবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৪ হাজার ২০৫ জনের মৃত্যু হয়েছে। যদিও এখন ভারতে দৈনিক আক্রান্তের তুলনায় সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাই বেশি। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে হিসাব দিয়েছে তাতে শেষ ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৪৮ হাজার ৪২১ জন আক্রান্ত হয়েছেন। আর সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৫৫ হাজার ৩৩৮ জন। এখনও পর্যন্ত মোট ১ কোটি ৯৩ লক্ষ ৮২ হাজার ৬৪২ জন সুস্থ হয়ে উঠেছেন। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ৪ হাজার ৯৯ জন। বুধবার সকালের হিসাব বলছে, দেশে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৫৪ হাজার ১৯৭ জনের।

Advertisement